শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সড়কের জন্য এডিবির সঙ্গে ৪০ কোটি ডলারের ঋণচুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিক বাণিজ্য করিডোর হিসেবে রাজধানীর সঙ্গে উত্তরপশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগের উন্নয়নে বাংলাদেশকে ৪০ কোটি ডলার (প্রায় ৩ হাজার ৩৯১ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ বিষয়ে গতকাল আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকার ও এডিবির মধ্যে চুক্তি হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ চুক্তিতে সই করেন। এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেইনে উন্নীতকরণে দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক বাণিজ্যিক সহযোগিতা (সাসেক) সড়ক সংযোগ দ্বিতীয় পর্যায় নামে ১১ হাজার ৮৯৯ কোটি ১ লাখ ২১ হাজার টাকা ব্যয়ে এই প্রকল্প ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর একনেক সভায় অনুমোদিত হয়।

এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর সড়ক জাতীয় মহাসড়কের অংশ। এটি চার লেইনে উন্নীত হলে উত্তরঞ্চলের জেলাগুলোতে যানবাহন চলাচল বাড়বে। এছাড়া বাংলাবান্ধা দিয়ে ভারত ও নেপাল ও বুড়িমারি দিয়ে ভারত ও ভুটানের সঙ্গে সড়ক যোগাযোগ সহজ হবে।
এই প্রকল্পে এডিবির ৯ হাজার ৩৫৪ কোটি ৯৬ লাখ ৪১ হাজার টাকা ঋণ দেওয়ার কথা। সেই ঋণের দ্বিতীয় কিস্তি হিসেবে ৪০ কোটি ডলারের ঋণ চুক্তি হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন