শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীতে দুর্নীতির অভিযোগে ২৯৮ সরকারী কর্মকর্তা আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ৬:০৮ পিএম

সউদী আরবের দুর্নীতি দমন কমিশন ৩৭ কোটি ৯০ লাখ রিয়াল (প্রায় ৮৬১ কোটি টাকা) আত্মসাৎ করার অভিযোগে ২৯৮ সরকারি কর্মকর্তাকে আটক করেছে। সউদী আরবের দুর্নীতি দমন কমিশন রোববার এই তথ্য জানিয়েছে।

সউদী দুর্নীতি দমন কমিশন ‘নাজাহা’ এক বিবৃতিতে জানিয়েছে, তারা অভিযোগের ভিত্তিতে মোট ৬৭৪ জনের একটি তালিকা থেকে ওই ২৯৮ জনকে আটক করেছে। আটক ব্যক্তিদের মধ্যে সরকারিসহ সামরিক ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তাও রয়েছেন।

কমিশন আরো জানায়, আটক ব্যক্তিদের বিরুদ্ধে সম্পদ আত্মসাৎ, চাঁদাবাজি, রাষ্ট্রীয় সম্পদের অপচয় এবং পদের অপব্যবহার করার অভিযোগ আনা হয়েছে। আটক ব্যক্তিদের ১৬ জনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে দাবি করা হয়। কর্মকর্তাদের একজন মেজর জেনারেল এবং কয়েকজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা। এসব ব্যক্তি ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে এসব অপরাধ করেছেন বলে অভিযোগ।

নাজাহা সূত্রে জানা গেছে, আটককৃতদের মধ্যে রয়েছেন সউদী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৮ জন কর্মকর্তা। তাদের বিরুদ্ধে ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে সরকারী চুক্তি সম্পর্কিত ঘুষ এবং অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। আরও রয়েছেন পূর্ব প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ২৯ জন কর্মকর্তা। তাদের মধ্যে ৩ জন কর্নেল, একজন মেজর জেনারেল এবং একজন ব্রিগেডিয়ার জেনারেলও রয়েছেন। ঘুষ নেয়ার অভিযোগে আটক করা হয়েছে দুই বিচারককেও। এছাড়া রিয়াদের আলমারেফা বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণে দুর্নীতির অভিযোগে ৯ জন সরকারি কর্মকর্তাকেও আটক করা হয়েছে। গত বছরের ডিসেম্বরে ওই বিশ্ববিদ্যালয়ের দেয়াল ও পার্কিংয়ের ছাদ ধসে ২ জন নিহদ ও ১৩ জন আহত হয়েছিল।

প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে সউদী আরবে এক দুর্নীতি দমন অভিযানে বেশ কয়েকজন শীর্ষ ব্যবসায়ী ও রাজনৈতিক নেতাকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আটক করে রাখা হয়েছিল। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন