বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০২ এএম

 

২ সপ্তাহের জন্য বন্ধ
ইনকিলাব ডেস্ক : আ্যাপলের প্রধান নির্বাহী অফিসার, টিম কুক শনিবার ঘোষণা করেন যে, বিশ্বব্যাপী ২ সপ্তাহ ধরে তাদের স্টোরগুলি বন্ধ রাখা হবে সংক্রমণজনিত উদ্বেগের কারণে। তবে এপপ্সের মাধ্যমে ওন লাইন স্টোরগুলি খোলা থাকবেও চীনে প্রথম সংক্রমণটি ধরা পড়লে চীনের স্টোরগুলি বন্ধ করে দেয়া হয়েছিল। রয়টার্স।


পুলিশের তল্লাশি
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস সন্দেহে যাদের সেলফ আইসোলেশনে রাখা হয়েছে, বাড়িতে তাদের অবস্থান নিশ্চিত করতে বাড়িতে বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ। যাদের বাড়িতে পাওয়া যাবে না, তাদের শাস্তিস্বরূপ কারাদন্ড প্রদান বা জরিমানা করা হবে। এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ২৯৯ জনের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে তিনজন। ডেইলি মেইল।


পালিয়েছে ১১ রোগী
ইনকিলাব ডেস্ক : ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের একটি হাসপাতালের আইসোলেশন থেকে পালিয়ে গেছেন সন্দেহভাজন ১১ করোনা রোগী। তারা সবাই দুবাই থেকে এসেছিলেন। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ওই ১১ জন দুবাইয়ে ক্রিকেট খেলায় অংশ নিতে গিয়েছিলেন। দেশে ফেরার পর তাদের নবি মুম্বাই সরকারি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছিল। এনডিটিভি।


বৃদ্ধদের সেবা না
ইনকিলাব ডেস্ক : নিবিড় পরিচর্চা কেন্দ্র (আইসিইউ) সঙ্কটে করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ বছর বা তার চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের এ সেবা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি কর্তৃপক্ষ। কেননা তরুণদের তুলনায় তাদের বেঁচে থাকার সম্ভাবনা কম। একটি নথির বরাতে এমন দাবি করা হয়েছে। ইতালিতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বহুগুণে বাড়ছে। দ্য টেলিগ্রাফ।


আপত্তিকর অবস্থায়
ইনকিলাব ডেস্ক : মেট্রোরেলে চড়েছিলেন যুগল। ভিডিও ফুটেজে দেখা যায় ভরা মেট্রো স্টেশনে, সবার সামনেই আপত্তিকর অবস্থায় মেতেছিল প্রেমিক-প্রেমিকা। প্রকাশ্যে দিনের আলোতে এ রকম দৃশ্য দেখে স্বাভাবিক ভাবেই অপ্রস্তুত হয়ে পড়েন বাকি যাত্রীরা। এ ঘটনা আমেরিকার লস অ্যাঞ্জেলসের। তাদের এ কুকীর্তির ভিডিও করে নেট দুনিয়ায় পোস্ট করেন কিছু যাত্রী। ওয়েবসাইট।


নিউজিল্যান্ডে নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডে জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। ৫শ বা তার বেশি লোক একত্রিত হয়ে কোনো ধরনের সমাবেশ বা অনুষ্ঠানের আয়োজন করতে পারবেন না। সোমবার থেকে এই নতুন নিষেধাজ্ঞা কার্যকর হয়। নিউজিল্যান্ডে প্রবেশ করলে প্রত্যেককেই ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। রয়টার্স।


গুজরাটে মহামারী
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার সব স্কুল-কলেজ এবং শপিংমল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ভারতের মহারাষ্ট্র প্রশাসন। এদিকে গুজরাটে মহামারী ঘোষণা করা হয়েছে। করোনা মোকাবেলার জোর প্রস্তুতি নেয়া হয়েছে সেখানে। অঙ্গনওয়াড়িসহ রাজ্যে সব শিক্ষা প্রতিষ্ঠান ২৯ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। একই পদক্ষেপ নিয়েছে তেলেঙ্গানা, তামিলনাডু, দিল্লি, উড়িষ্যা, কর্নাটক ও জম্মু-কাশ্মীর। নিউজ এইটিন।

 

আইএসের নির্দেশ
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য নির্দেশিকা জারি করেছে আইএস। ওই নির্দেশিকায় বলা হয়েছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, এমন দেশগুলোতে যাওয়া চলবে না, আক্রান্ত ব্যক্তির কাছাকাছি যাওয়া চলবে না, সবসময় ভালো করে হাত ধুতে হবে। একইসঙ্গে বলা হয়েছে, আল্লাহর ওপর ভরসা রাখতে হবে। কোনও কারণ আছে বলেই এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। আল্লাহ যাকে বেছে নেবেন, সে ই এই ভাইরাসে আক্রান্ত হবে। ওয়েবসাইট।


জাপানে মৃত্যুদন্ড
ইনকিলাব ডেস্ক : জাপানের আদালত চার বছর আগে ১৯ মানসিক প্রতিবন্ধীকে ছুরি মেরে হত্যায় অভিযুক্ত এক ব্যক্তিকে মৃত্যুদন্ড দিয়েছে। ৩০ বছর বয়সী সাতোশি উয়েমাতসু ২০১৬ সালে টোকিওর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সাগামিহারার একটি প্রতিবন্ধী সেবাদান কেন্দ্রে ওই ছুরি হামলার দায় স্বীকার করেছিলেন। তিনি এক সময় ওই সেবাকেন্দ্রটিতে কাজ করতেন। রয়টার্স।


ইরানের মহড়া শুরু
ইনকিলাব ডেস্ক : ইরানের সশস্ত্র বাহিনী প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলা এবং এর বিস্তার পর্যবেক্ষণে মহড়া শুরু করেছে। দেশটির জৈব প্রতিরক্ষা ঘাঁটির নেতৃত্বে এ মহড়া চলছে। রবিবার পর্যন্ত ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯৩৩ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৭২৪ জনের এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৫৯০ জন। পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন