রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আতশবাজি রাত ৮টায় মুজিববর্ষের ২ ঘণ্টার অনুষ্ঠান টিভিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সোহরাওয়ার্দী উদ্যানের পাশাপাশি সারাদেশে রাত ৮টায় আতশবাজির মধ্য দিয়ে শুরু হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষের অনুষ্ঠান। পরে দেশের সব টেলিভিশন, বিদেশি টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একযোগে প্রচারিত হবে ‘মুক্তির মহানায়ক’ শীর্ষক এক অনুষ্ঠান।

দুই ঘণ্টাব্যাপী ওই অনুষ্ঠা প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিদেশি কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের ভাষণ থাকবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার কণ্ঠে একটি কবিতাও শোনা যাবে ওই অনুষ্ঠানে। গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী বাস্তবায়ন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী এসব তথ্য জানান।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কর্মসূচি থেকে জানা যায়, সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রতিনিধি দল টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন এবং দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবেন। এতে প্রেসিডেন্ট আবদুল হামিদ অংশ নেবেন।

আওয়ামী লীগের কর্মসূচি হল সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং সারাদেশে সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে আওয়ামী লীগ। মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির অংশ হিসেবে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

সকাল ৮টায় তেজগাঁও গির্জায়, সকাল ৯টায় মিরপুর ব্যাপ্টিস্ট চার্চ (৩/৭-এ সেনপাড়া, পবর্তা, মিরপুর-১০)-এ খ্রিস্টান সম্প্রদায়, সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডাস্থ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনা সভার আয়োজন করেছে। দুপুর ১২টায় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে আজিমপুর এতিমখানা প্রাঙ্গণে অসহায়, দুস্থ ও এতিমদের মাঝে খাবার, বস্ত্র ও করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহার্য সামগ্রী বিতরণ। দুপুর ১টায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে বনানী করাইল বস্তিতে এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এতিম ও দুঃস্থ মানুষের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ।

এছাড়াও বাদ আসর রাজধানীর প্রতিটি ওয়ার্ডে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ দুঃস্থদের দুঃস্থ মানুষের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ করবে। সারাদেশে আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরূপ কর্মসূচি পালন করা হবে।

জন্মশতবার্ষিকী বাস্তবায়ন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের জানান, মুজিববর্ষের মূল অনুষ্ঠান প্যারেড গ্রাউন্ডে হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে কোনো অনুষ্ঠান হবে না। আমরা টিভি পোগ্রাম তৈরি করেছি। তাতে আতশবাজি ও লেজার শো থাকবে। বঙ্গবন্ধু রাত ৮টার দিকে জন্ম নিয়েছিলেন। আমরা সেই ক্ষণে উৎসব করতে চাই।

তিনি বলেন, রাত ৮টায় সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজির মধ্য দিয়ে মুজিববর্ষের অনুষ্ঠান শুরু হবে। টেলিভিশনে তা প্রচার হবে। আতশবাজি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে টেলিভিশনগুলোতে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কণ্ঠে একটি কবিতা শোনা যাবে, যেটি লিখেছেন শেখ রেহানা। ওই অনুষ্ঠানে বিভিন্ন রাষ্ট্র ও সংস্থার প্রধানদের বক্তব্য প্রচারিত হবে।

কামাল আবদুল নাসের বলেন, মুজিববর্ষের মূল অনুষ্ঠান টেলিভিশনেই প্রচারিত হবে। টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে শিশু সমাবেশ হবে না। আতশবাজি করা হবে জনাসমাগম এড়িয়ে।

এক প্রশ্নের উত্তরে জাতীয় কমিটির এই সমন্বয়ক বলেন, নেপালের প্রেসিডেন্ট, ভারতের প্রধানমন্ত্রী, ভুটানের প্রধানমন্ত্রী, জাতিসংঘের মহাসচিব ও ওআইসির মহাসচিবের বক্তব্য থাকবে ওই অনুষ্ঠানে। অনুষ্ঠানে পরিবেশিত হবে মুজিব বর্ষের থিম সং, যাতে কণ্ঠ দিয়েছেন শেখ রেহানা। অনুষ্ঠানের শেষে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় হবে পিক্সেল ম্যাপিং, সেখানে থাকব লেজার শো। রেকর্ডেড অনুষ্ঠানের আগে সোহরাওয়ার্দী উদ্যানের আতশবাজি ও পরে জাতীয় সংসদের লেজার শোও টেলিভিশনগুলোতে প্রচার হবে। এর আগে বিকেল ৫টায় গণভবনে স্মারক ডাকটিকিট ও স্যুভেনির উন্মোচন করবেন শেখ হাসিনা।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Tanvir Hassan ১৭ মার্চ, ২০২০, ৪:৫৫ এএম says : 0
বাংলার ভাগ্যাকাশের উজ্জ্বল নক্ষত্র স্বাধীনতার মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা....
Total Reply(0)
Mahmud Hussain ১৭ মার্চ, ২০২০, ৪:৫৭ এএম says : 0
আহ্!!! যদি মৃত ব্যাক্তিদের আওয়াজ আমাদের কানে আসত তাহলে সকলে শুনতে পেত বঙ্গবন্ধু চিৎকার দিয়ে বলছে "হে আমার দুশমনরা আমি কি তোদের জন্য দেশটা স্বাধীন করে পাপ করেছিলাম??? আজ আমার জন্য দোয়ার পরিবর্তে আতশবাজি (জাহান্নামের আগুনের) ব্যবস্থা করেছিস। আল্লাহ্ এজাতীকে সঠিকটা বুঝার তৌফিক দান করুক।
Total Reply(0)
AG Akin ১৭ মার্চ, ২০২০, ৪:৫৭ এএম says : 0
শুভ জন্মদিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বেঁচে থাকলে হয়তো ধমক দিয়ে বলতেন, এই দুঃসময়ে কীসের জন্মদিন রে? যা বাড়ি যা। সাবধানে থাক..
Total Reply(0)
HeavyBusy Toshon ১৭ মার্চ, ২০২০, ৪:৫৯ এএম says : 0
মৃত লোকের জন্মদিন পালন! ইসলাম কি বলে প্লিজ বলেন
Total Reply(0)
JA IF ১৭ মার্চ, ২০২০, ৪:৫৯ এএম says : 0
হে মুজিব কে বলেছে তুমি মৃত কে বলেছে তুমি নাই? আমি ছাপ্পান্ন হাজার বর্গমাইল জুড়ে তোমায় খুঁজে পাই। তুমি দিয়েছ নতুন প্রাণ,করেছ মোদের মুক্তি; তোমার উঁচু ধ্বনিতে আজও খুঁজে পাই শুভ শক্তি।
Total Reply(0)
Tahsan Ahmed Shahin ১৭ মার্চ, ২০২০, ৫:০০ এএম says : 0
মুজিব বললেই সারা বিশ্বের মানুষ চেনে স্বাধীন বাংলাদেশকে...বাংলাদেশ মানেই মুজিব...মুজিব মানেই বাংলাদেশ...!!! শুভ জন্মদিন পিতা
Total Reply(0)
Mohammed Sumon Khan ১৭ মার্চ, ২০২০, ৫:০০ এএম says : 0
শুভ জন্মদিন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হে পিতা মুজিব শতবর্ষে আপনাকে জানাই হাজার সালাম
Total Reply(0)
Munjurul Islam ১৭ মার্চ, ২০২০, ৫:০১ এএম says : 0
তুমি জন্মেছিলে বলে জন্মে ছিলো এই দেশ মুজিব তোমার অারেক নাম স্বাধীন বাংলাদেশ,। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিনম্র শ্রদ্ধা। শুভ জন্মদিন হে মহান নেতাl
Total Reply(0)
Aminul Haque Reduan ১৭ মার্চ, ২০২০, ৫:০২ এএম says : 0
মুজিববর্ষের বাজেট দিয়ে করোনা প্রতিরোধ করাই হবে জাতির শ্রেষ্ঠ সন্তানের প্রতি যোগ্য সন্মান । আতশবাজি , কেক কাটা সেসব বেঁচে থাকলে অনেক করা যাবে। কিন্তু একবার জীবন হারালে যে সে জীবন আর ফিরে আসবে না।
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ১৭ মার্চ, ২০২০, ৬:৪৪ এএম says : 0
আতশবাজি নয়, কুরআন তিলাওয়াত দিয়ে শূরূ করলে আল্লাহ ও খুশি হতেন এবং বংগবন্দূর আত্মাও শান্তি পেত
Total Reply(0)
Nadim ahmed ১৭ মার্চ, ২০২০, ৬:৫২ পিএম says : 0
Bangobandhu is in our heart. Why is Awami League trying to take him away of our heart? Extreme reaction or show never brings a good result. Bangobandhu was a human and he is not alive now. Although his ideology is alive for us to follow, but we should not over react by celebrating his birthday when the fact is known to all of us that he is not alive now.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন