বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতের মসজিদে চার সপ্তাহ নামাজ বন্ধ ঘোষণা

করোনাভাইরাস প্রতিরোধ-সতর্কতা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস মোকাবিলায় আরব আমিরাতে গতকাল থেকে আগামী ৪ সপ্তাহের জন্য দেশটির সকল মসজিদে পাঁচ ওয়াক্তসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে মসজিদগুলোতে শুধুমাত্র আজান দেয়া হবে।

করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আমিরাতের ধর্মীয় প্রতিষ্ঠান আওকাফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি সকল মসজিদের ইমামগণের মোবাইলে কল করে এবং ক্ষুদে বার্তার (ম্যাসেজের) মাধ্যমে এ নির্দেশ দেয়া হলে সোমবার রাতে বাদ এশা ইমামগণ মসজিদের মাইকে মুসল্লিদের এ ঘোষণার কথা জানিয়ে দেন। এর আগে গত দু’জুমার খুৎবা ও নামাজ সংক্ষিপ্ত করে ১০ মিনিটের মধ্যেই সমাপ্ত করা হয়।

অপরদিকে আমিরাতে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গত ৮ মার্চ থেকে স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান চার সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। দুবাই ও আবুধাবিসহ দেশটির বিভিন্ন হোটেল এবং ইভেন্ট ম্যানেজমেন্ট পরিচালিত নির্ধারিত সকল অনুষ্ঠান ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করা করা হয়েছে। বিশেষ বিশেষ বিনোদন পার্কগুলো সাময়িক বন্ধ রাখা হয়েছে। তাছাড়া আরব আমিরাতে গতকাল থেকে ক‚টনৈতিক ভিসা ছাড়া সব ধরনের ভিসা ইস্যু সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।
এদিকে আরব আমিরাত সরকার করোনাভাইরাস মোকাবেলায় যথেষ্ট সচেতন ও কার্যকরী সকল প্রকার উদ্যোগ নিয়ে চলছে। আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণ ও চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থাও গড়ে তুলেছে পর্যাপ্তভাবে। প্রতিটি বিমানবন্দর এবং নৌ-বন্দরে সাবধানতা অবলম্বন করা হচ্ছে।
অত্যাধুনিক চিকিৎসা দেয়ার পাশাপাশি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল বিভাগ। তবে প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা পেতে জনসাধারণকে গণজমায়েত বা ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেয়ার পাশাপাশি সচেতন থাকতেও বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন