বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় উদ্বেগ বিশ্বজুড়ে

মৃত ৭৪৯৯ : আক্রান্ত ১৮৮১৪৬ : সুস্থ ৮০,৮৪৩

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বজুড়ে তৈরি হচ্ছে আরও উদ্বেগজনক পরিস্থিতি। সংক্রমণ রুখতে যত চেষ্টাই হোক, তা ব্যর্থ করে আরও ছড়াচ্ছে মারণ জীবাণু। ইউরোপের একাধিক দেশে থাবা বসিয়েছে কোভিড-১৯। ইটালিতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় জনজীবন কার্যত স্তব্ধ। করোনা কাঁটায় ফ্রান্সে বন্ধ করে দেয়া হয়েছে গণপরিবহণ। আমেরিকায় কারফিউ জারি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে মসজিদে জামাত বন্ধ করে মুসল্লিগণকে নিজ নিজ অবস্থানে নামাজ আদায়ের নির্দেশনা দেয়া হয়েছে। দেশগুলোর মধ্যে রয়েছে কুয়েত, কাতার, আরব আমীরাত। ইরানে মহামারী আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ৮৫ হাজার বন্দিকে সাময়িকভাবে মুক্তি দিয়েছে ইরান। এর মধ্যে রাজনৈতিক বন্দিও রয়েছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত সারা বিশ্বে মৃত্যু হয়েছে ৭ হাজার ৪৯৯ জন। আক্রান্ত ১ লাখ ৮৮ হাজার ৩৫৬ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৮০ হাজার ৮৪৮ জন। চীনে আক্রান্ত ৮০ হাজার ৮৮১, মারা গেছে ৩২২৬ জন। এছাড়া ইতালিতে আক্রান্ত ২৭ হাজার ৯৮০ জন, মৃত ২ হাজার ১৫৮ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪৯। ইরানের ১৬ হাজার ১৬৯ জন আক্রান্ত, মৃত ৯৮৮ এবং সুস্থ ৫৩৮৯। স্পেনে ১১ হাজার ২৭৯ জন আক্রান্ত, মৃত ৪৯৭ এবং সুস্থ ১ হাজার ২৮ জন। ফ্রান্সে ৬ হাজার ৬৩৩ জন আক্রান্তের মধ্যে মারা গেছে ১৪৮ জন এবং সুস্থ হয়েছেন ১২ জন। দক্ষিণ কোরিয়ায় ৮ হাজার ৩২০ জন আক্রান্তের মধ্যে মারা গেছে ৮১ জন এবং সুস্থ হয়ে ফিরেছেন ১ হাজার ৪০১ জন। ৪ হাজার ৭৪৩ জন আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে এবং ৯৩ জন মারা গেলেও সুস্থ হয়েছেন ৭৪ জন। যুক্তরাজ্যে ৫২ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরলেও আক্রান্ত ১ হাজার ৫৪৩ জনের মধ্যে মারা গেছে ৫৫ জন। ভারতে ১৩৭ আক্রান্তে মধ্যে ৩ জন মারা গেছে এবং সুস্থ হয়েছেন ১৪ জন। পাকিস্তানে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া আক্রান্ত হয়েছে ২৩৬ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পাকিস্তানের সিদ্ধান্তকে সময়োপযোগী বলে আখ্যা দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল জাতির উদ্দেশে ভাষণ দিয়ে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়লেও চীনে করোনা ভাইরাসের গতি মন্থর হয়েছে। পরপর তিনদিন নতুন করে আক্রান্তের সংখ্যাও অনেকটাই কমে গেছে। ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার দিকে এগোচ্ছে পরিস্থিতি। গত জানুয়ারি থেকেই করোনার হামলায় বেকায়দায় পড়েছে চীন। সোমবার পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছেন মাত্র ১৬ জন। মৃত্যু হয়েছে ১৪ জনের। কিন্তু তুলনায় কমছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত কয়েকদিনে এই জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে অনেকটা সাফল্য মিলেছে। ফলে গুইঝাউ প্রদেশ এবং দক্ষিণ-পশ্চিম চিনে একাধিক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয়েছে। গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলি। সোমবার স্কুলে ক্লাসও নিয়েছেন শিক্ষকরা। মাস্ক পরে শিক্ষার্থীদের স্কুলে ঢুকতে দেখা যায়। গুইঝাউ প্রদেশে অন্তত আড়াই হাজার স্কুল খুলে গিয়েছে। এদিন প্রায় ১০ লক্ষ শিক্ষার্থী স্কুলে আসে। ওই প্রদেশে নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবর না মেলায় স্কুলগুলি খুলে দেয়া হয় বলে প্রশাসন জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং চিনের স্বাস্থ্য কমিশনের এক যৌথ রিপোর্টে জানা গিয়েছে, চীনে করোনা সংক্রমণের সংখ্যা অনেকটাই কমে গেছে। ১৮ বছরের যুবক-যুবতীদের মধ্যে সংক্রমণের হার মাত্র ২.৪ শতাংশ। এছাড়া আক্রান্তদের মধ্যে ০.২ শতাংশের অবস্থা সঙ্কটজনক। চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জি গালিয়া বলেন, ‘এই নতুন ভাইরাসের গতিপ্রকৃতি আমাদের এখনও অজানা। স্কুলগুলি ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে।’ তবে বিশ্লেষকদের মতে, ছাত্ররা ফায়ার এলে ফের সংক্রমণ বাড়বে না শিশুদের শরীরে তেমন কোনও প্রভাব ফেলবে না কোভিড-১৯ তা এখনও বুঝে উঠতে পারছেন না চিকিৎসকরা।

ভারতে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের। ইতিমধ্যে ভারতে তিন জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১৩১ ছুঁয়েছে। তবে বিপদের এখানেই শেষ নয়, বরং আগামী দু’সপ্তাহ ভারতের জন্য খুবই উদ্বেগের হতে চলেছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।
পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে কেন উদ্বেগজনক পরিস্থিতি। দেখা যাচ্ছে, ৫-৬ দিন অন্তর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হারে বেড়েছে দেশে। চলতি মাসের ৬ তারিখ দেশে আক্রান্তের মোট সংখ্যা ছিল ৩০-এর কাছাকাছি। তারপর থেকেই রকেটের গতিতে বেড়েছে আক্রান্তের সংখ্যা। পাঁচদিন পর সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬০-এ। তারপর আজ, মঙ্গলবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩১। তার মানে, পাঁচ-ছয়দিন অন্তর দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। যে গতিতে পরিসংখ্যানের বদল হচ্ছে তাতে, আগামী ছয়দিনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৫২। করোনা পরীক্ষায় পরিকাঠামো উন্নত নাহলে এই সংখ্যা আরও লাফিয়ে বাড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
সেক্ষেত্রে ইটালির উদাহরণ উদ্বেগ বাড়াচ্ছে। ইটালিতে দেখা গেছে, মাত্র দু’সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৩২২ থেকে বেড়ে ১০ হাজার হয়েছিল। যা একপ্রকার ভয়াবহ। এই পরিস্থিতি ভারতেও হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। মানুষ বাড়ির বাইরে বেরোলে দ্রুত হারে সংক্রমণ ছড়াতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। ইটালিতে এভাবেই আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্রুত হারে। সে পরিস্থিতি যাতে দেশে না হয় তার জন্য বাড়ি থাকাই বুদ্ধিমানের কাজ বলছেন বিশেষজ্ঞরা। ইটালিতেও এখন এমন পরিস্থিতি যে, মানুষ যাতে বাইরে না বেরোন তা দেখার জন্য রাস্তায় পুলিশি টহলদারি চলছে।

চীনা ভেবে ইসরাইলে প্রবল মার ভারতীয় বংশোদ্ভূতকে
ত্রাসের আরও এক নাম হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। পরিস্থিতি আর জটিল করে নানা গুজবে সরগরম বাজার। এবার চীনা ভেবে ইসরাইলে এক ভারতীয় বংশোদ্ভুতকে মারধর করা হয়েছে। ঘটনাটি গত শনিবার ঘটেছে। মণিপুরের বাসিন্দা আম-সালেম সিংসন পরিবার নিয়ে বছর তিনেক আগে ইসরাইল চলে যান। সেখানেই নাগরিকত্ব নিয়ে পাকাপাকিভাবে বসবাস শুরু করেন তিনি। সিংসন জানিয়েছেন, ঘটনার দিন রাস্তা দিয়ে যাওয়ার সময় দুই ব্যক্তি তাকে ‘চাইনিজ’ বলে ডেকে মারধর শুরু করে। সঙ্গে তারা ‘করোনা করোনা’ বলে চিৎকার করছিল। হামলার পর বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ বছরের ওই ব্যক্তি। সিসিটিভি ফুটেজ দেখে দুই ব্যক্তিকে চিহ্নিত করার চেষ্টা করছে পুলিশ। ইসরাইলের টিবেরিয়াস শহরে এই ঘটনা ঘটে।
হু’র আহ্বান ‘টেস্ট টেস্ট টেস্ট’

‘আমাদের সময়ের বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কট’ বলে করোনাভাইরাস মহামারিকে সংজ্ঞায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কোভিড-১৯ সন্দেহভাজন প্রত্যেকের শরীরে পরীক্ষার আহ্বান জানিয়েছে হু। হু’র ডিজি ড. টেড্রোস ঘেব্রিয়েসাস গত সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘সব দেশের প্রতি আমাদের সাধারণ একটি বার্তা- টেস্ট টেস্ট টেস্ট।’ ভাইরাস যাতে অগোচরে ছড়িয়ে পড়তে না পারে তাই সব সন্দেহভাজনের পরীক্ষার কথাও বলেন তিনি।
যুক্তরাষ্ট্র, ইউরোপের সব দেশ, এশিয়া ও মধ্যপ্রাচ্যে ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান ও বিনোদনকেন্দ্রগুলো বন্ধ করে দেয়া হয়েছে। শুধু অতি প্রয়োজনীয় সেবা চালু রাখা হয়েছে। সোমবার কারফিউ জারি করা হয়েছে যুক্তরাষ্ট্রের দুটি শহরে। গতকাল থেকে বন্ধ রয়েছে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এ ছাড়া বুধবার থেকে বন্ধ থাকবে সিনেমা হল

এদিকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে কাইজার পারমানেন্টে গবেষণাকেন্দ্রে ৪৫ জন সুস্থ স্বেচ্ছাসেবীর দেহে করোনাভাইরাসের সদ আবিষ্কৃত টিকা প্রয়োগ শুরু হয়েছে।
টুইটারে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা
টুইটারে অ্যাকাউন্ট খুলেছেন চীনভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা। গত সোমবার তার প্রথম টুইটে করোনাভাইরাস টেস্ট কিট এবং ফেস মাস্কের বাক্সসমেত যুক্তরাষ্ট্রগামী চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ছবি পোস্ট করেন তিনি।
করোনা পরিস্থিতির মধ্যে সোমবার প্রথমবারের মতো টুইটার অ্যাকাউন্ট খুলেছেন আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা। প্রথম টুইটে সাংহাই থেকে বিমানে মার্কিন বাসিন্দাদের জন্য জ্যাক মা ফাউন্ডেশন এবং আলিবাবা ফাউন্ডেশন যেসব সরঞ্জাম পাঠাচ্ছে; তার ছবি পোস্ট করেন তিনি। পাশাপাশি টুইট বার্তায় জ্যাক মা লেখেন, ‘প্রথম পর্যায়ে আমেরিকায় মাস্ক এবং করোনাভাইরাস টেস্ট কিটস নিয়ে যাওয়ার জন্য সাংহাই থেকে ওড়ার জন্য বিমান তৈরি। মার্কিন বন্ধুদের জন্য আমার শুভেচ্ছা রইল।’ সূত্র : এএফপি, বিবিসি, গার্ডিয়ান, সংবাদ প্রতিদিন, এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন