বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মধ্যরাতে ঈদও পাল্টে দেন ডিসি সুলতানা!

ক্ষমতার অপব্যবহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মধ্যরাতে বাড়িতে হানা দিয়ে তুলে নিয়ে সাংবাদিককে ভ্রাম্যমাণ আদালতে কারাদন্ড প্রদানের ইস্যুতে আলোচিত, ক্ষমতার ঔদ্ধত্যে হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়া কুড়িগ্রামের প্রত্যাহৃত ডিসি সুলতানা পারভীনের একের পর এক থলের খবর বেরিয়ে আসতে শুরু করেছে। যার প্রতিটিই রীতিমতো বিস্মিত করে তুলছে প্রশাসন এবং গোটা দেশকে। এবার তার সম্পর্কে জানা গেলো আরো এক চাঞ্চল্যকর তথ্য। ক্ষমতার বলে ঈদও বদলে দেয়ার নজির আছে তার।

৪ জুন ২০১৯ সালের পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে সৃষ্ট জটিলতার সৃষ্টি করেন সে বছর ডিসি।
সউদী আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ দিনটিতে ঈদ পালন করলেও বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। রাত ৯টায় চাঁদ দেখা কমিটি জানায়, বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা তখন তারাবিহর নামাজ আদায় করে ফেলেছেন। কিন্তু রাত ১১টায় ঘটনা মোড় নেয় দারুণ নাটকীয়তায়। সকল আলোচনাকে অবসান জানিয়ে অবশেষে বুধবারই ঈদ উদযাপন করতে বলে চাঁদ দেখা গেছে কুড়িগ্রামে তা জানিয়েছেন জেলা প্রশাসক সুলতানা কমিটিকে। পরদিন মানুষ ঈদ উদযাপন করলেও চাঁদ দেখা নিয়ে আলোচনার রেশ থেকেই গিয়েছিল কয়েক মাস।

৪ জুন ২০১৯, রাত ৯টায় চাঁদ দেখতে না পাওয়ায় আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার পর রাত ১১টার দিকে জানানো হয় শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির বৈঠক শেষে চাঁদ দেখতে পাওয়ার সংবাদ জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। কুড়িগ্রামের তিন উপজেলা, লালমনিরহাটের এক উপজেলায় চাঁদ দেখা গেছে মর্মে দ্বিতীয় দফার বৈঠকে চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত জানায় ধর্ম প্রতিমন্ত্রী। বৈঠকে মন্ত্রী বলেন, রাতে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অনেকে চাঁদ দেখতে পেয়েছেন বলে খবর পান। কুড়িগ্রাম জেলার আলোচিত সেই ডিসি মোছা. সুলতানা পারভীন বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করলে চাঁদ দেখা কমিটি নতুন করে এ সিদ্ধান্ত নেন।

রাত ৯টায় কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীন টিভির সংবাদ ও স্ক্রলে দেখতে পান আগামীকাল ঈদ হচ্ছে না। এই সংবাদ দেখার পর কুড়িগ্রামের ভুরুঙ্গামারী, নাগেশ্বরী ও ফুলবাড়ী- এই তিন জেলার লোকজন ডিসি সুলতানাকে অনবরত ফোন করা শুরু করে। ওই রাতে প্রায় ৫০-৬০ জনের ফোন রিসিভ করেন ডিসি। সবার একই কথা তারা চাঁদ দেখেছে। পরে ধর্ম মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলেন ডিসি। সচিব তাকে লিখিত দিতে বলেন। পরে ওই তিন উপজেলার ইউএনওদের মাধ্যমে লিখিত বক্তব্য নিয়ে সেটি মন্ত্রণালয়ে পাঠিয়ে দেন কুড়িগ্রামের আলোচিত সেই ডিসি সুলতানা পারভীন।

কুড়িগ্রাম সদর উপজেলা মসজিদের ইমাম মাওলানা নুরবক্ত মিয়া ইনকিলাবকে জানান, ২০১৯ সালের পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে জটিলতার সৃষ্টি করেছিলেন। সে বছরের ঘটনা। রমজান মাসের ২৯ রোজা সম্পন্ন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ দিনটিতে ঈদ পালন করলেও বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অবশেষে রাত ৯টায় চাঁদ দেখা কমিটি জানায়, বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ বিষয়টি ডিসি চাঁদ দেখেছেন। সেই বছর দেশবাসীকে ছোট করেছেন এই ডিসি। সরকারকে অবশেষে মধ্যরাতে ঈদের ঘোষণা দিতে হয়েছে।

১৩ মার্চ মধ্যরাতে কুড়িগ্রাম ডিসি অফিসের দুই-তিনজন ম্যাজিস্ট্রেট ১৫-১৬ জন আনসার সদস্যকে নিয়ে সাংবাদিক আরিফুলের বাসার দরজা ভেঙে বাসায় প্রবেশ করেন। তবে তারা কোনো তল্লাশি অভিযান চালাননি। পরে ডিসি অফিসে নেয়ার পর তারা দাবি করেন, আরিফুলের বাসায় আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা পাওয়া গেছে। আরিফুলকে রাতেই মোবাইল কোর্টের মাধ্যমে এক বছরের সাজা দেয়া হয়।

জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন একটি পুকুর সংস্কার করে নিজের নামে নামকরণ করতে চেয়েছিলেন। আরিফুল এ বিষয়ে নিউজ করার পর থেকেই তার ওপর ক্ষুব্ধ ছিলেন ডিসি। এছাড়া স¤প্রতি জেলা প্রশাসনের কর্মচারী নিয়োগসহ বিভিন্ন অনিয়ম নিয়ে রিপোর্ট করতে চেয়েছিলেন সাংবাদিক আরিফ। এ বিষয়ে জানতে পেরে জেলা প্রশাসকের অফিস থেকে তাকে বেশ কয়েকবার ডেকে নিয়ে সতর্ক করা হয়।

এ ঘটনায় কুড়িগ্রাম থেকে গত ১৫ মার্চ প্রত্যাহার করে জেলা প্রশাসক সুলতানা পারভীনকে। এছাড়া প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর সুলতানার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হতে পারে বলে জানান জন প্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রংপুর বিভাগীয় কমিশনারের তদন্ত প্রতিবেদন বিশ্লেষণ করে এমনটি জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Sk Nurulhuda Chowdhury ১৮ মার্চ, ২০২০, ২:৩৫ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার বলেছে নিরীহ মানুষ কে কষ্ট না দিতে কিন্তু কে শুনে কার কথা।দেশের জনগণের বেতন ভাতা কর্ম কারিগন দানব সেজে রাজা বনে গেছেন ।এদের ........... করা দরকার
Total Reply(0)
Minhaz Samad Chowdhury ১৮ মার্চ, ২০২০, ২:৩৮ এএম says : 0
জনতার টাকায় বেতন আবার জনতাকে বিপদে ফেলে কিছু রাষ্ট্রীয় চাকররা। শুধু বিভাগীয় শাস্তি দিলে হবে না, ফৌজদারী অপরাধের বিচার চাই।
Total Reply(0)
Mithun Das ১৮ মার্চ, ২০২০, ২:৪০ এএম says : 0
কিছুই হবে না দুদিন পরে মিডিয়া আবার অন্যদিকে ঘুরে যাবে।
Total Reply(0)
Md Moznu ১৮ মার্চ, ২০২০, ২:৪৫ এএম says : 0
বিচার চাই
Total Reply(0)
Kamul ১৮ মার্চ, ২০২০, ২:৪৬ এএম says : 0
আইনের লোক হয়ে বেআইনি কাজ কি ভাবে করে তাহলে দেসের আইন কোখায় এই বাবে হাজার হাজার লোক আজ আইনের লোকের কাছে নিরজাতিত দেখার কেআছে এক শতটা অপরাদ করলে একটা দরা পরে আর বিচার করে বদলি এটা বিচার হতে পারেনা তাদেরকে কঠিন সাসতি দেওয়া দরকার তাহলে আইনের লোক আর বেআইনি কাজ করতে পানেনা আমি তার একজন ভুকত ভুগি হই এবং বিচার চাই
Total Reply(0)
Shamim Ahmed ১৮ মার্চ, ২০২০, ২:৪৭ এএম says : 0
আইনের লোকেরা যে দেশে অপরাধ করে,সে দেশ এবং সাধারণ মানুষ কোথায় আশ্রয় নিবে?
Total Reply(0)
Altaf Hossain ১৮ মার্চ, ২০২০, ২:৪৮ এএম says : 0
একটি জেলার প্রশাসনের শীর্ষ কর্তা হয়েও তিনি কেন এই ন্যাক্কারজনক ঘটনা ঘটালেন তা কিছুতেই মাথায় আসছে না ?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন