মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেশবাসীর প্রতি জাস্টিন ট্রুডোর আবেগঘন ভাষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ২:১৪ পিএম

মহামারী করোনাভাইরাসের ভয়াবহ তাণ্ডবে কাঁপছে পুরোবিশ্ব। করোনাভাইরাস বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম। সারাবিশ্বে এই ভাইরাস তাণ্ডব চালাচ্ছে। বিভিন্ন দেশের মতো কানাডাতেও ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগোইরি ট্রুডো করোনায় আক্রান্ত হয়েছেন। এ কারণে জাস্টিন ট্রুডো নিজেও ১৪ দিনের জন্য আইসোলেশনে আছেন।

কানাডায় নতুন করে আরো ১৫৭ জন করোনায় আক্রান্ত হওয়ায় দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৯৮। নতুন ৪ জনসহ এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৮। অপরদিকে ১২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এমন পরিস্থিতিতে জনগণের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো। ভাষণে তিনি বলেন,
প্রিয় কানাডাবাসী। আমি জানি আজ সবাই কঠিন সময় পার করছেন। আশা করি এই বিপদ আমরা কাটিয়ে উঠবো তবে সেই জন্য আপনাদের সাহায্য আমার দরকার।
আপনাদের জন্য আমি আজ প্রধানমন্ত্রী। জনগনের সেবা ও নিরাপত্তা দেয়া আমার প্রধান কাজ। আমি চাইলে নিজে ঘরে বন্দি থাকতে পারতাম, তবুও ঝুকি নিয়ে আপনাদের খোজ খবর নিচ্ছি, বের হচ্ছি। কারণ আপনারাই আমার অক্সিজেন। আপনারা সুস্থ থাকলেই আমি সুস্থ। আপনাদের থেকে গুরুত্বপূর্ণ আমার কাছে কিছুই নেই।
আপনাদের কাছে অনুরোধ আপনার ১ মাস নিজ বাসায় অবস্থান করুন। শুধু মাত্র মেডিসিন+ প্রয়োজনীয় খাবার+ পানীয় দোকানগুলো খোলা রাখবেন। তবুও সরকারের পক্ষ থেকে প্রতিটি নাগরিকের বাসায় ১ মাসের যাবতীয় সব ধরনের খাবার পানি মেডিসিন মাস্ক আমরা পৌছে দিচ্ছি। তাছাড়া আপনাদের যখন যা লাগে আমাদের দেয়া নাম্বারে যোগাযোগ করবেন, আপনাদের বাসায় সব কিছু পৌছে দেয়া হবে। তবুও বের হবেন না।

ভয় নেই কাউকে অনাহারে মরতে হবে না। আপনারা নিজ বাসায় অবস্থান করুন। সচেতন থাকুন। আপাতত আমাদের দেশ লকডাউন করে দিচ্ছি। পরিস্থিতি ঠিক হলে আবার খুলে দিব। আমার উপর আপনারা আস্থা রাখুন।

আপনারা যারা অফিস আদালত কিংবা অন্য প্রতিষ্ঠানে কাজে নিয়োজিত ছিলেন, আপনাদের কারো কাজে যেতে হবে না। সব শিক্ষা প্রতিষ্ঠান অফিস কারখানা বন্ধ ঘোষণা করলাম।

ভয় নেই, আপনাদের সবার একাউন্টে আপনাদের মাসিক বেতনের টাকা পৌছে যাবে। শুধু তাই নয় আপনারা যারা বাসা ভাড়া নিয়ে বসবাস করেন, সেই ভাড়াও সরকার বহন করবেন। এসব নিয়ে একটুও চিন্তিত হবার কারণ নেই। আপনাদের ভালো রাখাই আমার কাজ। যারা সরকারের নিয়ম মানবে তাদের এক কালীন অতিরিক্ত অর্থ পুরস্কার দেয়া হবে।

করোনা আজ পুরা দুনিয়ার এক আতঙ্কের নাম। আপনাদের সবার সহযোগিতা দরকার। আপনার কেউ ঘর থেকে বের হবেন না। বাসায় থাকুন এবং সচেতনার সাথে থাকুন। আশা করি শীঘ্রই আমরা এই সংকট কাটিয়ে উঠবো। এই জন্য প্লিজ আপনারা আমাকে সহযোগিতা করুন। ধন্যবাদ।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৮১৯ জনসহ মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৮৮ জনের। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৫৪৩ জন। এর মধ্যে ৮২ হাজার ৭৭৯ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rakibul ১৮ মার্চ, ২০২০, ২:৪১ পিএম says : 0
Real Prime Ministar
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন