ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইর নতুন এমডির যোগদান

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে এ এম মাজেদুর রহমান দ্বিতীয় ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। গতকাল তিনি এই পদে যোগদান করেন। ১৯ জুন ৮২৯তম বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পরিষদ তাকে ডিএসই ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়। ডিএসই বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশনস ২০১৩ অনুযায়ী ২৭ জুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠায়। ৩০ জুন কমিশন তার নিয়োগের অনুমোদন দেয়।
পুঁজিবাজার অপারেশন, স্ট্র্যাটেজিক প্ল্যানিং বিজনেস ডেভেলপমেন্ট এবং ব্যালেন্স শিট ম্যানেজমেন্টে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন মাজেদুর রহমান পেশাগত জীবনে দেশি-বিদেশি বিভিন্ন ব্যাংকে সুনামের সঙ্গে সুদীর্ঘ ৩৩ বছর ব্যাংক কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। ডিএসইতে যোগদানের পূর্বে তিনি আমেরিকাভিত্তিক ই-কারেন্সি মিন্ট ইন-কর্পোরেশনের কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। ব্যাংকিং জগতে তিনি সর্বশেষ প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে রহমান কান্ট্রি হেড ব্যাংক আল-ফালাহ লিমিটেড, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবি ব্যাংক লিমিটেড, উপ-ব্যবস্থাপনা পরিচালক আইপিডিসি বাংলাদেশ লিমিটেড, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট ঢাকা ব্যাংক লি., হেড অব অপারেশন অ্যান্ড এইচ আর এবং হেড অব রিটেইল ব্যাংকিং, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
মাজেদুর রহমান ১৯৮১ সালের আগস্ট মাসে এএনজেড গ্রিন্ডলেস ব্যাংক লিমিটেডে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে ব্যাংকিং কর্মজীবন শুরু করেন।
পরবর্তী সময়ে তিনি একই ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার, ম্যানেজার-পার্সোনাল ব্যাংকিং, ফরেন ট্রেড, এরিয়া অপারেশন ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি এএনজেড গ্রিন্ডলেস ব্যাংক লিমিটেডের মিডিল-ইস্ট এবং আফ্রিকা অঞ্চলের গ্রুপ ইন্টারনাল অডিটর ও গালফ ইন্টারনাল অডিটর, সিনিয়র বিজনেস এনালিস্ট এবং ম্যানেজার বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং পদে দায়িত্ব পালন করেন। তিনি দুবাইভিত্তিক মাশরেক ব্যাংকের সহকারী ভাইস-প্রেসিডেন্ট হিসেবেও কাজ করেছেন।
মাজেদুর রহমান ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি এসএসসি ও এইচএসসি মেধা তালিকায় যথাক্রমে ১৪তম ও দ্বিতীয় স্থান লাভ করেন। তিনি সমাজবিজ্ঞানে ইন্টারন্যাশনাল রিলেশনস থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও তিনি লন্ডনের অক্সফোর্ড সাঈদ বিজনেস স্কুলে সিনিয়র ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশগ্রহণ করেন।
মাজেদুর রহমান যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব রিস্ক ম্যানেজমেন্ট থেকে ‘ফান্ডামেন্টালস অব রিস্ক ম্যানেজমেন্ট’, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড থেকে ‘স্ট্র্যাটেজিক লিডারশিপ প্রোগ্রাম’, এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল থেকে ‘হার্ট অব লিডারশিপ’, লন্ডন বিজনেস স্কুল থেকে ‘ক্রিয়েটিং দ্য ফিউচার’, টুস রস থেকে ‘জব ইভালুয়েশন ও পে সিস্টেমস’ ও যুক্তরাজ্য থেকে অ্যাসেট লায়েবিলিটিজ ম্যানেজমেন্ট, নেদারল্যান্ডস-এর এফএমওথেকে ‘এনভায়রনমেন্ট কনসার্নস ইন ফাইন্যান্সিং প্রোজেক্টস’, সিঙ্গাপুরের আইসিসিথেকে ‘নিউ ডেভেলপমেন্ট ইন ইন্টারন্যাশনাল ট্রেড’, দুবাইয়ের এমইআইআরসি থেকে ‘প্রবলেম সলভিং অ্যান্ড ডিসিশনমেকিং’ এবং শ্রীলঙ্কা থেকে এক্সট্রা-অরডিনারি সেলস লিডারশিপসহ বিভিন্ন বিষয়ে দেশে ও বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন