বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নির্দেশ অমান্য করায় অর্থদন্ড

বাড়ছে হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

দেশের বিভিন্ন জেলায় বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেহে করোনাভাইরাস আছে কিনা তা যাচাইয়ের জন্য হোম কোয়ারেন্টাইন ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের সংস্পর্শে আসা অন্যদেরও রাখা হচ্ছে এই ব্যবস্থায়। গতকাল পর্যন্ত বিভিন্ন জেলায় তিন হাজারের অধিক এ ব্যবস্থায় পর্যবেক্ষণে রাখার খবর পাওয়া গেছে।

এদিকে, সরকারি নির্দেশ অমান্য করে বিভিন্ন জনের ঘুরে বেড়ানোর অভিযোগও পাওয়া গেছে। বিভিন্ন জেলায় বেশ কয়েকজনকে অর্থদন্ড দিয়েছে স্থানীয় প্রশাসন। এদের মধ্যে চট্টগ্রামে ছয়, কক্সবাজারে তিন, নারায়ণগঞ্জে তিন, মৌলভীবাজারে তিন, ব্রাহ্মণবাড়িয়ায় দুই, নওগাঁয় এক, মানিকগঞ্জে এক, জামালপুরে এক, কুমিল্লায় এক, সুনামগঞ্জে এক, টাঙ্গাইলে দুই, হবিগঞ্জে এক, মাদারীপুরে দুই প্রবাসী। আমাদের ব্যরো, জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত
চট্টগ্রাম : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ৬০ বিদেশ ফেরতকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে কোয়ারেন্টাইনে রয়েছেন ৯১ জন। চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ইনকিলাবকে বলেন, নতুন ৬০ জনের মধ্যে ৫৬ জন ওমরা করে সউদী আরব থেকে ফিরেন। বাকি চার জন অন্যান্য দেশ থেকে চট্টগ্রাম আসেন। তাদের কারো কোন জ্বরের লক্ষণ পাওয়া না গেলেও হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। এছাড়া হোম কোয়ারেন্টাইন অমান্য করায় গতকাল বুধবার চট্টগ্রামের পটিয়া, হাটহাজারী, রাউজান ও আনোয়ারায় বিদেশ ফেরত ৪ জনকে ১০ হাজার টাকা করে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করেন। একই সাথে তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়।
এদিকে সংক্রমণ ঠেকাতে পতেঙ্গা সৈকত ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মোহাম্মদ মাহাবুবর রহমান দৈনিক ইনকিলাবকে বলেন, সংক্রমণ ঠেকাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
রাজশাহী : রাজশাহী বিভাগের আট জেলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১২০ জন। এর মধ্যে রাজশাহীতে রয়েছেন ৬ জন। তবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা যায়নি বলে নিশ্চিত করেছেন রাজশাহী স্বাস্থ্য বিভাগের পরিচালক গোপেন্দ্রনাথ আচার্য্য।
বরিশাল : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বুধবার পর্যন্ত বরিশালে বিভাগে ১৯৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। যার মধ্যে ১০৪ জন নতুন এবং ৯০ জন পূরাতন রয়েছেন। তবে যাদের বেলায় ১৪ দিন পাড় হয়েছে তাদের এই হোম কোয়ারেন্টোইনে রাখা হবে না বলে জানিয়েছে বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন।
সিলেট : সিলেটে করোনাভাইরাস ঠেকাতে সতর্কতা হিসেবে সিলেটের বিভিন্ন স্থানের ৬৩৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বুধবার বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন
ময়মনসিংহ : বিদেশ ফেরত ১১৯ প্রবাসীকে হোম কোয়ারোন্টাইনে রাখা হয়েছে। গতকাল সকাল পর্যন্ত ময়মনসিংহে ১১৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম মশিউর আলম।
ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার এক যুবক সাত দিন আগে দুবাই থেকে দেশে ফেরেন। নিয়ম অনুযায়ী তাঁর ১৪ দিনের ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার কথা। কিন্তু এই নির্দেশনা উপেক্ষা করে লক্ষিগঞ্জ বাজারের এক সেলুনে বসে আড্ডা দিচ্ছিলেন। ভ্রাম্যমাণ আদালত সেখানে গিয়ে তাঁকে বিশ হাজার টাকা জরিমানা করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.জাকির হোসেন।
কুষ্টিয়া : কুষ্টিয়ার ভেড়ামারায় হোম কোয়ারেন্টাইন নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে শরিফুল ইসলাম (৩৮) নামের এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) সোহেল মারুফ এ আদেশ দেন।
ব্রাহ্মণবাড়িয়া : ১৪ প্রবাসীকে হোম কোয়ারান্টাইনে রাখার কথা জানিয়েছেন জেলার সিভিল সার্জন মো: শাহআলম। তাদের মধ্যে ১২জনই ইটালি থেকে এসেছেন। আর দু-জনের একজন সৌদি ও ক্রোশিয়া থেকে আগত। এদিকে হোম কোয়ারান্টাইনে না থাকায় বাঞ্ছারামপুরে ওমান ফেরত এক প্রবাসীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছেবলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাছির উদ্দিন সারোয়ার
গোপালগঞ্জ : গোপালগঞ্জে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৫২ জন । গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুরে ও কাশিয়ানী উপজেলায় এ ৫২ জন নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রয়েছেন।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এদের মধ্যে সৌদি আরব, দুবাই, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও ভারত থেকে ফিরেছেন ১৪ ও ইতালি ফেরত একজনসহ ঐ পরিবারের ১০ জন।
সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, গত ৪ মার্চ থেকে দেশে ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে একজন যুক্তরাষ্ট্র থেকে আসা দক্ষিণ কোরিয়ার নাগরিকও রয়েছেন।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিভিন্ন এলাকায় বুধবার নতুন করে আরো ২০৯ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনের রাখা হয়েছে। এ নিয়ে লক্ষ্মীপুরে ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনের রাখা হলো। মঙ্গলবার পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা ছিল ৫ জন। নতুন ২০৯ জন যোগ হয়ে সংখ্যা দাঁড়ালো ২১৪ জনে। এ ছাড়া নির্ধারিত ১৪ দিন মেয়াদ শেষ হওয়ায় ২ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত করা হয়। তবে ২১৪ জনকে কোয়ারেন্টাইনে রাখা হলেও জেলায় এখন পর্যন্ত ৩৬৬২ জন বিদেশ ফেরত রয়েছেন।
টাঙ্গাইল : টাঙ্গাইল জেলায় ১২ উপজেলার মধ্যে ৯ উপজেলা সর্বমোট ১০২জন হোমকোয়ারেন্টাইনে রয়েছে। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান এ তথ্য জানিয়েছে।
এদিকে জেলার সখীপুর উপজেলায় কোয়ারেন্টাইন থেকে লোকালয়ে আসায় সিঙ্গাপুর ফেরত এক ব্যক্তিতে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। গতকাল সকালে ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা লিজা এ অর্থদন্ডের আদেশ দেন। অর্থদন্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম হামিদুল ইসলাম। তিনি কাকরাজান ইউনিয়নের সেলিম মিয়ার ছেলে।
নওগাঁ : নওগাঁয় বিদেশ থেকে আসা ৯৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা রয়েছে। বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন নওগাঁ সিভিল সার্জন ডা. এস,এম আখতারুজ্জামান।
বদলগাছী : নওগাঁর বদলগাছীতে বিদেশ ফেরত ১৩ জন ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বদলগাছী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস সূত্রে এ তথ্য পাওয়া যায়।
নেত্রকোনা : নেত্রকোনায় চীন ও ইতালি ফেরত ৪জনের পর এবার জর্ডান, মালয়েশিয়া, ওমান, বাহরাইন ও সিঙ্গাপুর ফেরত আরো ৫জনকে তাদের শরীরে করোনা ভাইরাস থাকতে পারে এমন সন্দেহে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। নেত্রকোনার সিভিল সার্জন ডাঃ মোঃ তাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।
পিরোজপুর : পিরোজপুর জেলার বিভিন্ন উপজেলায় ৩২ জনকে হোম কোয়ারেন্টাইন (সঙ্গনিরোধে) রাখা হয়েছে। পিরোজপুরে সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী বিষয়টি নিশ্চিত করেছে।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বিভিন্ন দেশ থেকে ফেরত আসা ৯২ জনের মধ্যে এ পর্যন্ত ৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
কাপ্তাই (রাঙ্গামাটি) : কাপ্তাই উপজেলার ৩৪ জন বিদেশ হতে আগত ‘হোম কোয়ারেন্টাইন’ পর্যবেক্ষণে থাকার নির্দেশ দেয়া হয়েছে।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধ কল্পে বিদেশ ফেরত ১৬ জনকে হোম কোয়ারাইন্টাইনে রাখা হয়েছে। বিভিন্ন দেশ থেকে আসা এদেরকে ১৪ দিনের সাময়িক পর্যবেক্ষণে রাখা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন