শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ঢাকার খালগুলো পুনরুদ্ধারের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

গতকাল বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আসন্ন বর্ষা মৌসুমে ঢাকা মহানগরী ও এর আশেপাশের জলাবদ্ধতা নিরসনের জন্য প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণের লক্ষ্যে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশনা প্রদান করেন।

মন্ত্রী বলেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো যেমন পুনরুদ্ধার করতে হবে তেমনি বুড়িগঙ্গার দূষণ রোধেও সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, স্থানীয় সরকারের সকল পর্যায়ে প্রতিনিধিদের করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ করার নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, রাজধানীর অধিকাংশ খাল ভরাট হয়ে গেছে। এসব খাল সংস্কারের পাশাপাশি নতুন স্থাপনা নির্মাণের সময় জলাধার রাখার বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশ দেন তিনি। মন্ত্রী বলেন, কঠিন বর্জ্য ঢাকা মহানগরীর অন্যতম বড় সমস্যা। যেখানে-সেখানে কঠিন বর্জ্য ফেলার বিষয়টি জলাবদ্ধতাকে বাড়িয়ে দেয়। ডাবের খোসাসহ অন্যান্য কঠিন বর্জ্য পানিপ্রবাহে বাধার সৃষ্টি করে। তিনি বলেন, ঢাকা শহরের এ জলজট বা জলাবদ্ধতার জন্য আমরা সবাই কম-বেশি দায়ী। মহানগরীর অধিবাসী, জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে এ সমস্যা সমাধানে কাজ করতে হবে। েেকানো সমস্যাই চিরস্থায়ী নয়। ঢাকা ওয়াসা ও সিটি করপোরেশন এ সমস্যা সমাধানের অন্যতম দায়িত্বপ্রাপ্ত সংস্থা। এ সমস্যা সমাধানের দায়িত্বও প্রকারান্তরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওপর বর্তায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন