বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বন্ধ হয়ে গেল রিট্রেট শিরোমনি অনুষ্ঠান

বেনাপোলে করোনা আতঙ্ক

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বেনাপোল-পেট্রাপোল সীমান্তে করোনা সংক্রমণ এড়াতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল সীমান্তরক্ষী বিজিবি ও ভারতীয় বিএসএফের মধ্যকার প্রতিদিনের রিট্রেট শিরোমনি অনুষ্ঠান। প্রতিদিন এ অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের দুই পার সীমান্তের প্রায় সহস্রাধিক মানুষ উপস্থিত হতেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস এড়াতে গতকাল বুধবার বেলা ৩টায় বিজিবি ও বিএসএফ এর যৌথ আলোচনায় এ অনুষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়।

২০১৩ সালের ৬ অক্টোবর রিট্রেট শিরোমনি অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। প্রতিদিন বিকেল ৫টায় শুরু হয় এ অনুষ্ঠান। মোট ৩০ মিনিটের অনুষ্ঠানের মধ্যে ১৮ মিনিট সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাকি সময় কুচকাওয়াজের পাশাপাশি দুইদেশের যৌথ সাংস্কৃতিক মঞ্চে বেজে ওঠে রবীন্দ্রসঙ্গীত ও নজরুল গীতি এবং দেশের গান। ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে এই সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় দুই বাংলার সাধারণ মানুষ। দুই দেশের সাধারণ মানুষ একটি নিয়মের মধ্য দিয়ে সেখানে মত বিনিময় ও আনন্দ উপভোগ করার সুযোগ পায়। অনুষ্ঠান শেষে যে যার দেশে ফিরে যায়।

যশোর ৪৯ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম রেজা জানান, করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রিট্রেট শিরোমনি অনুষ্ঠান আপাতত বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় তা শুরু হবে।
বেনাপোল আমদানি-রফতানি সমিতির (সহসভাপতি) আমিনুল হক জানান, এ অনুষ্ঠানে দুই দেশের মানুষের জনসমাগম হয়। তাই করোনার ঝুঁকি থেকে যাচ্ছে। পরিস্থিতি ভয়াবহ হওয়ার আগে অনুষ্ঠান বন্ধ রাখার বিষয়টি অত্যন্ত জরুরি বলে মত প্রকাশ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন