ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

অভ্যন্তরীণ

নলছিটিতে বিরল রোগে আক্রান্ত দরিদ্র পরিবার

হাসান আলম সুমন, নলছিটি (ঝালকাঠি) থেকে | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ঝালকাঠির নলছিটি উপজেলার বিকপাশা গ্রামে বিরল রোগে আক্রান্ত হয়ে ধুকে ধুকে শেষ হচ্ছে হতদরিদ্র কাঠ মিস্ত্রী সহকারী সাইদুর রহমান (৩৬) ও তার পরিবারের সদস্যরা। এনিয়ে দুচিন্তায় পড়েছেন গোটা পরিবার। প্রয়োজনীয় অর্থের অভাবে উপযুক্ত চিকিৎসা না হওয়ায় দিনদিন বাড়ছে এর প্রকোপ। মেডিকেল সাইন্স বিরল এ রোগকে অটোজম এন্ড ডমিনাল ডিসিস হিসেবে চিহ্নিত করে। তবে এ রোগটির নাম নিউরো ফাইবারমেটিস।
সাইদুর রহমান জানান, ছোট বেলায় ডান গালে (নাকের কাছে) একটি তিল্কের মতো দেখা যায়। ধীরে ধীরে সেই তিল্ক পুরো গাল ছেয়ে যায় এবং সেটি ভারী হতে থাকে। গত ৭ বছর ধরে তিল্কয়ের ভিতরে জ্বালাপোড়া এবং চুলকানোয় অস্বাভাবিক যন্ত্রণায় ভোগেন। টাকার অভাবে অল্প খরচে অনেক জায়গায় হোমিও চিকিৎসা করানো হলেও কোন সুফল আসেনি। বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে চর্ম রোগ বিশেষজ্ঞ ডাক্তার দেখালে তিনি ঢাকা পিজি হাসপাতালে গিয়ে প্লাস্টিক সার্জারি করানোর পরামর্শ দেন। আর্থিক অনাটনের কারনে সেখানে আর যাওয়া হয়নি। তিনি আরও জানান, সামনে ঝুঁকে যখন কাজ করি তখন মুখ ভারী হয়ে যায়। অযু করতে গেলেও যদি নাড়া লাগে তাহলেই রক্ত ঝড়তে শুরু করে। কোন কিছু দিয়ে চেপে না ধরলেই রক্ত ঝড়তেই থাকে। ঠোটের পাশের স্থানে ঘাঁ হয়ে গেছে।
সরেজমিনে বাড়িতে গিয়ে দেখা যায়, বাবার পাশাপাশি তার বড় ছেলে ও ছোট ছেলের শরীরের ছড়িয়ে পড়েছে এ বিরল রোগের ছোঁয়া।
এ ব্যাপারে নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আওছাফুল ইসলাম রাছেল জানান, এটা এক ধরনের চর্ম রোগ। এটাকে আমরা বলি অটোজম এন্ড ডমিনাল ডিসিস। শরীরের বিভিন্ন জায়গায় গোটা গোটা জাগতে পারে। এধরনের রোগীর ক্ষেত্রে প্লাস্টিক সার্জারি সর্বোত্তম পন্থা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন