বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়ে গেল ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১০:৪৮ এএম

এবার করোনা ভাইরাসে মৃতের সংখ্যা চীনকে অতিক্রম করেছে ইতালি। এখানে দিনে ৪২৭ জন মারা যাওয়ার ফলে পরিস্থিতি বিশ্বের মধ্যে এখন সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। এর প্রেক্ষিতে ইতালির সব নাগরিককে ঘরের ভিতর অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ইতালিতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪০৫। অন্যদিকে চীনে মারা গেছে ৩২৪৫ জন, যদিও এ ডাটা বা সংখ্যা নিয়ে আছে অনেক প্রশ্ন।

১২ই মার্চ ইতালিতে লকডাউন ঘোষণা করা হয়েছে। এর মেয়াদ আরো বাড়ানো হয়েছে। নানা রকম ব্যবস্থা নেয়া সত্ত্বেও সেখানে নতুন নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।

বিশ্বজুড়ে এখন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে দুই লাখ ২০ হাজার। আর মারা গেছেন কমপক্ষে ৯০০০ মানুষ। চীন বুধবার নিশ্চিত করেছে যে, সেখানে আভ্যন্তরীণভাবে প্রথমবারের মতো বুধবার কেউ আক্রান্ত হন নি। তবে বাইরে থেকে দেশে ফিরেছেন এমন ব্যক্তিদের মধ্যে নতুনকরে ৩৪ জন আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে ইতালির চেয়ে বেশি চীনে। সেখানে আক্রান্ত হয়েছে কমপক্ষে ৮১ হাজার মানুষ। কিন্তু ইতালিতে এ সংখ্যা ৪১ হাজার ৩৫। এর ফলে ইতালিতে সব ব্যবসা বাণিজ্য বন্ধ রয়েছে। ১২ই মার্চ থেকে সব রকম জনসমাবেশ নিষিদ্ধ রয়েছে। বন্ধ রয়েছেশিক্ষা প্রতিষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন