শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবাদে বাসদের বিক্ষোভ

ভারতের পানি আগ্রাসন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ভারতের পানি আগ্রাসী নীতির প্রতিবাদ এবং ২০-২২ মার্চ ঢাকা থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে তিস্তা মার্চের পরিবর্তিত কর্মসূচি হিসেবে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করেছে বাসদ। সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন নদী-পানি-জাতীয় স্বার্থ রক্ষা আন্দোলন কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব নইম জাহাঙ্গীর, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, রাজেকুজ্জামান রতন, বাসদ ঢাকা নগর নেতা খালেকুজ্জামান লিপন প্রমুখ।
খালেকুজ্জামান বলেন, শুষ্ক মৌসুম শুরুর প্রাক্কালে বাসদ এর উদ্যোগে ঢাকা-তিস্তা ব্যারেজ মার্চ করে ভারত একতরফাভাবে পানি প্রত্যহারের প্রতিবাদ, জনসচেতনতা সৃষ্টি ও সরকারের নতজানু নীতির প্রতিবাদ করার কর্মসূচি ছিল। করোনার ভয়াবহতা, সংক্রমন ঝুঁকি বিবেচনা করে আমরা তিস্তা মার্চ কর্মসূচি স্থগিত করেছি। কিন্তু ভারতের পানি আগ্রাসন নিয়ে জাতীয় সংকটের বিরুদ্ধে আমাদের আন্দোলন চলমান রাখার অংশ হিসেবে এই আতংকজনক পরিস্থিতিতেও আমরা সংক্ষিপ্ত আকারে কর্মসূচি পালন করলাম। বাংলাদেশ নদী ও পানির দেশ। পানির প্রবাহ বন্ধ হলে দেশের অস্তিত্ব বিপন্ন হয়ে মরুভ‚মিতে পরিণত হয়ে যাবে। ভারত তিস্তা নদীতে বাংলাদেশের উজানে গজল ডোবায় ব্যারেজ নির্মাণ করে তিস্তার পানি অনৈতিক ও একতরফাভাবে প্রত্যাহার করায় তিস্তা মরছে, উত্তরবঙ্গের ৯টি জেলার কৃষি হুমকির মুখে, ভু-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে ফলাফলে উত্তরবঙ্গ আজ প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি।
শুধু তিস্তা নয়, আন্তঃনদী সংযোগ প্রকল্পের নামে বাঁধের মালায় বাংলাদেশকে ঘিরে ফেললে তা বাংলাদেশের প্রাণ, প্রকৃতি, পরিবেশ ভয়ংকর ঝুঁকিতে ফেলবে। ইতিমধ্যে ফারাক্কা বাঁধের কারণে সুন্দরবন হুমকীর মুখে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে লবনাক্ততা এবং রাজশাহীসহ উত্তরাঞ্চলে মরুকরণ ঘটে চলছে। ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্বের গাল ভরা বুলির আড়ালে আমাদের পানির অধিকার যেন হারিয়ে না যায় সে ব্যাপারে সতর্ক থাকার আহবান জানিয়ে তিনি বলেন, শুধু ভারতের পানি আগ্রাসন নয়, দেশের মধ্যে দখল দূষণেও নদীর মৃত্যু ঘটছে। এর বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রাখার আহবান জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন