ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মুজিববর্ষ নিয়ে ব্যস্ত থাকায় করোনায় নজর দিতে পারেনি সরকার

সংবাদ সম্মেলনে মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মুজিববর্ষ নিয়ে ব্যস্ত থাকায় করোনাভাইরাসের দিকে সরকার নজর দিতে পারেনি বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। গতকাল জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
মাহমুদুর রহমান মান্না বলেন, করোনাভাইরাস যাতে বাংলাদেশে প্রবেশ না করে, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকার প্রায় দুই মাস সময় পেয়েছিল। কিন্তু সরকার মুজিববর্ষ নিয়ে ব্যস্ত থাকায় সেদিকে নজর দিতে পারেনি। এই অবহেলা মেনে নেওয়া যায় না। আমরা মনে করি একটা বড় ধরনের বিপদ আমাদের সামনে রয়েছে। এইজন্য সবাই মিলে কাজ করা উচিত। এজন্য কেউ কেউ জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। আমরা সেটাকে সমর্থন করছি।

ধনী ও সামর্থ্যবানদের উদ্দেশে তিনি বলেন, জাতি আজ বিপদের সম্মুখীন। করোনায় স্বাস্থ্যসেবা মোকাবেলা করাটা অনেক বড় অর্থনৈতিক সামর্থের ব্যাপার। কিন্তু করোনা প্রভাব শুধু এই ক্ষেত্রেই না অর্থনীতির ক্ষেত্রে অনেক বড় হয়ে দেখা দেবে। জাতির এই ক্রান্তিলগ্নে দেশে সামর্থ্যবান এবং ধনী মানুষদের উচিত হবে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো।
মান্না বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে যে বিপর্যয় ঘটবে, তা আমরা অতীতে দেখেনি। যেহেতু সব কিছু শাটডাউন করার পর্দায় চলে গেছে, সেক্ষেত্রে এর পরিণতি আমরা জানি না। এশিয়ান উন্নয়ন ব্যাংক বলেছে করোনা যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে বাংলাদেশ প্রায় ৩০ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবে।

তিনি বলেন, জনসাধারণ ও করোনা নিয়ে যথেষ্ট সংবেদনশীল আচরণ করছে না। সরকার নিজেই এই ব্যাপারে গা-ছাড়া ভাব দেখাচ্ছে। এখন পর্যন্ত এ ক্ষেত্রে সরকারের কোনো সিরিয়াস কর্মসূচি দেখা যাচ্ছে না। সরকারের উচিত হবে খুব দ্রুত জনগণকে মহামারী ব্যাপারে পর্যাপ্ত তথ্য দিয়ে করোনার বিপদ সম্পর্কে সচেতন করে তোলা, যেন তারা নিজে থেকেই সতর্ক আচরণ করে।

মান্না বলেন, আমরা এটা স্পষ্ট হয়েছি যে, এই জীবানু বিদেশ থেকে এসেছে। আমাদের যারা বাইর থেকে এসেছেন তাদের সবাইকে ঠিকমতো চিহ্নিত করা, তাদের অবস্থান শনাক্ত করা, পরীক্ষার ব্যবস্থা করা, কিট যথেষ্ট সরবারহের ব্যবস্থা করা, গণস্বাস্থ্য যাতে দ্রুত কিট তৈরি করতে পারে তার ব্যবস্থা করা এবং পুরো দেশের জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। আমরা চাইব, সরকার এখন যেন বুঝে ঠিকমতো বাস্তব পদক্ষেপ নেয়। দ্রুত একটা টাস্ক ফোর্স গঠন করার আমরা প্রস্তাব করেছি।

জনগনের উদ্দেশ্যে মান্না বলেন, ঘন ঘন হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করা, মুখে-নাকে চোখে হাত না দেয়া, হাঁচি-কাশি দেবার সময় টিস্যু পেপার বা কনুই ব্যবহার করা, আক্রান্ত হলে বা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকলে কিংবা বিদেশ থেকে ফিরে থাকলে আন্তরিকভাবে কোয়ারেন্টাইনে থাকা, খুব জরুরি কাজ না থাকলে চলাচল বন্ধ করা এবং জনসমাগম এড়িয়ে চলার মতোর বিষয়গুলো নিজ দায়িত্বে মেনে চলুন।
তিনি বলেন, সরকারের যাবতীয় ব্যর্থতার মাশুল কিন্তু দিতে হবে আমাদেরই। আমাদের সর্বোচ্চ সর্তকতাই পারে আমাদের বিপদ কমাতে পারে। দেশের এই চরম ক্রান্তিলগ্নে নাগরিক ঐক্য তার সব শক্তি নিয়ে জনগণের পাশে থাকবে। আপনারা ভালো থাকুন, নিরাপদে থাকুন।
জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নাগরিক ঐক্যের উদ্যোগে করোনাভাইসরাস সংক্রামণ নিয়ে এই সংবাদ সম্মেলন হয়। এতে দলের কেন্দ্রীয় নেতা শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, আতিকুর রহমান, ড. জাহিদ-উর রহমান এবং সাবেক কুটনীতিক সাকিব আলী উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md Tajul Islam ২১ মার্চ, ২০২০, ১:১৭ এএম says : 0
এই রাজনীতিবিদরাই শুদু রাজনীতি শিখলো কিন্তূ মানুষ হলো না
Total Reply(0)
Tanjim Hasan ২১ মার্চ, ২০২০, ১:১৭ এএম says : 0
আর কোন ইসু নাই তাই কিছু বলে মিডিয়া থাকতে হবে পাগল
Total Reply(0)
মরিয়ম বিবি ২১ মার্চ, ২০২০, ১:১৮ এএম says : 0
একদম সত্যি কথা বলেছেন। সরকার চেয়েছিল অনেক কিছু করতে কিন্তু কিছুই পারলো না।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ২১ মার্চ, ২০২০, ১:১৯ এএম says : 0
সবকিছু নিয়ে রাজনীতি করতে নেই। বাংলাদেশের রাজনীতি এই জন্যই ঘৃণা করি।
Total Reply(0)
ডাঃ মোঃ আবু তারেব ২১ মার্চ, ২০২০, ৯:১২ এএম says : 0
শুধু সরকার নয়,জনগনও অনেকটা দায়ী।বাংগালি হুজুগে জাতি।ভাল মন্দ বিচারবোধ নেই।।
Total Reply(0)
Jaead Sarwar ২১ মার্চ, ২০২০, ৩:৩৫ এএম says : 0
Shotti kotha bolle apnader keno jey gaye lagey- eto ondho shomorthok apnaara-
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন