বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্কাউটের ২০ লাখ স্বেচ্ছাসেবি প্রস্তুত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে বাংলাদেশ স্কাউটস’র ২০ লাখ সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বাংলাদেশ স্কাউটস’র জাতীয় কমিশনার (সামাজিক উন্নয়ন ও সমন্বয়) শাহ কামাল।

গতকাল শনিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সাংবাদিকদের এ তথ্য জানান। স্কাউটস’র জাতীয় কমিশনার বলেন, আমাদের সদস্যদের যে কোনো প্রয়োজনে সহযোগিতা দিতে প্রস্তুত করা হচ্ছে। দেশে ক্রমবর্ধমান করোনা ভাইরাসের প্রকোপকে দুর্যোগ অভিহিত করে সিনিয়র সচিব শাহ কামাল বলেন, আমরা আছি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাপোর্ট সার্ভিস হিসেবে। ভলান্টিয়ার প্রস্তুত রাখছি। এখনও রোহিঙ্গা ক্যাম্পে আমাদের ৩ হাজার ২০০, আরবান এলাকায় ৪২ হাজার ভলান্টিয়ার আছে। আমরা যেমন তাদের নিজেদের সেফটির জন্য অ্যালার্ট করছি, একই সঙ্গে এও জানাচ্ছি, যে কোনো প্রয়োজনে তাদের সহযোগিতা লাগতে পারে।

শাহ কামাল বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিভিন্ন জায়গায় যৌনপল্লী সংশ্লিষ্ট জেলা প্রশাসন বন্ধ করে দিয়েছে, আমরা তাদেরকে মানবিক খাদ্য সহায়তা হিসাবে প্রত্যেককে ৩০ কেজি করে চাল দিচ্ছি। আর যারা কোয়ারেন্টাইনে থাকছে তাদেরকেও খাদ্য সহায়তা ও অন্যান্য সুবিধা নিশ্চিত করছি।

গত ৮ মার্চ থেকে এ পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন মোট ২৪ জন। দেশে করোনা পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। এ অবস্থায় ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এছাড়া এরই মধ্যে কয়েকটি নির্বাচনও স্থগিত করেছে নির্বাচন কমিশন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশে লকডাউন ও জরুরি অবস্থা ঘোষণারও পরামর্শ দিয়েছে।

স্কাউটসের নির্বাহী পরিচালক আশরাদুল মুকাদ্দিস জানান, উদ্ভ‚ত এই পরিস্থিতিতে মানুষের বাসায় থাকার একঘেয়েমি কাটাতে বাংলাদেশ স্কাউট করোনা গেইম নামে মোবাইল অ্যাপভিত্তিক একটি অনলাইন গেমও তৈরি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন