শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ছুটিতেও ‘মাঠে’ মোহামেডান কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০০ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্থগিত বিশ্বের নামি সব ক্রীড়া আসরের খেলা। যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। করোনার কারণেই গত ১৬ মার্চ সরকারের পক্ষ থেকে ঘোষণা এসেছে আপাতত বাংলাদেশে ঘরোয়া ও আন্তর্জাতিক সব ক্রীড়া আসরের খেলা বন্ধ। এই ঘোষণার পরেই স্থগিত হয়ে যায় ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা। ফলে বর্তমানে অখন্ড অবসর কাটাচ্ছেন বিপিএলে খেলা সব ক্লাবের ফুটবলার ও কোচিং স্টাফরা। তবে এই অবসরেও নিজের কাজ ঠিকই করছেন ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ শেন লিন। মাঠের খেলা নেই, তাই বিপিএলে প্রতিপক্ষ দলগুলোকে নিয়ে বিশ্লেষণে ব্যস্ত তিনি। ছক আঁকছেন প্রতিপক্ষ ফরোয়ার্ডদের কিভাবে আটকানো যায়, তা নিয়ে।

ছুটি কাটানোর সুযোগ থাকলেও নিজ দেশে না গিয়ে ৫৬ বছর বয়সী শেন লিন রয়ে গেছেন বাংলাদেশে। মাঠে খেলা না থাকায় অবসর সময়টুকু কাজে লাগাচ্ছেন তিনি। গতকাল যোগাযোগ করা হলে লিন বলেন, ‘ক’দিন ধরেই ছেলেরা পুরোপুরি বিশ্রামে আছে। তবে এই সময়ে অনান্য দলগুলোকে বিশ্লেষণ করছি আমি। জিম করছি এবং স্টাফদের সঙ্গে সচারচর যে আলোচনা করা হয়, সেগুলো করছি।’ তিনি জানান, করোনাভাইরাস থেকে নিজেদের মুক্ত রাখতে তার ক্লাব নানারকম উদ্যোগ নিয়েছে। তার কথায়, ‘করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মোহামেডান এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে। ক্লাব টেন্ট পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। প্রায় দশদিন ধরে আমরা কোচ, স্টাফ বা খেলোয়াড়রা কেউ কারো সঙ্গে করমর্দন করা বাদ দিয়েছি।’ তিনি যোগ করেন, ‘খেলোয়াড় এবং স্টাফদের পরিষ্কার থাকার গুরুত্ব বোঝানো হয়েছে। তাদেরকে নিয়মিত হাত ধুতে এবং স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। যতটা সম্ভব, আমরা করছি করোনা ঠেকাতে।’ করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাংলাদেশের মানুষের উদ্দেশ্যে সচেতন থাকার বার্তা দিয়েছেন মোহামেডান কোচ। এ প্রসঙ্গে শেন লিন বলেন, ‘আমি নিজেকে এ বিষয়টি নিয়ে উপদেশ দেয়ার জন্য উপযুক্ত বলে মনে করি না। শুধু আশা করি, সবাই সচেতন এবং নিরাপদে থাকুন।’
বিপিএলের এবারের আসরে এখন পর্যন্ত ছয় ম্যাচের মধ্যে চার জয় ও দুই হারে ১২ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছে মোহামেডান। লিগে এবার মোহামেডানের সেরা চমক বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারিয়ে দেওয়া। গত ৭ মার্চ নিজেদের পঞ্চম ম্যাচে মোহামেডান ১-০ গোলে হারায় বসুন্ধরাকে। লিগে এটাই বর্তমান চ্যাম্পিয়নদের প্রথম হার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন