ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

মহানগর

এইচএসসি ও আলিম পরীক্ষা স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ৩:৪১ পিএম | আপডেট : ৫:০১ পিএম, ২২ মার্চ, ২০২০

করোনাভাইরাসের কারণে ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এর মধ্যে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিস্থিতির উন্নতি না হওয়ায় এবার এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা স্থগিত করেছে সরকার। আগামী ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মে’র মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত ছিল। এপ্রিলের প্রথম দিকে পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এইচএসসির উত্তরপত্রসহ অন্যান্য সরঞ্জাম বিতরণ কার্যক্রম স্থগিত করে সকালেই নোটিস জারি করে সবগুলো শিক্ষা বোর্ড। পরীক্ষা নেওয়ার অত্যবশকীয় এসব সরঞ্জাম ২২ থেকে ২৪ মার্চ পর্যন্ত বিতরণের কথা ছিল। তার আগে গত শনিবার এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম আগামী ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বলেন, সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গত বৃহস্পতিবার সভা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির ওই সভায় এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর আনুষ্ঠানিক ঘোষণা বাকি। এইচএসসির ঢাকা বোর্ডের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে যারা ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কাজ করবেন, তাদের নিয়ে গত ১৬ মার্চ শিক্ষা বোর্ডে মতবিনিময় সভা করার থাকলেও তা স্থগিত করা হয়েছে, এখনও ওই সভা হয়নি। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত বুধবার এইচএসসি পরীক্ষা সংক্রান্ত আইন-শৃঙ্খলা কমিটির সভা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

আন্তঃশিক্ষাবোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, বর্তমান পরিস্থিতিতে ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা আয়োজন করাটা কঠিন বিষয় হয়ে পড়েছে। এ বিষয়টি নিয়ে সব শিক্ষাবোর্ড চেয়ারম্যান বসে সভা করেছি। সেখানে পরীক্ষা পেছানের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Amarat Hossain ২৩ মার্চ, ২০২০, ১০:৫৪ এএম says : 0
may god help us.
Total Reply(0)
Md. Amarat Hossain ২৩ মার্চ, ২০২০, ১০:৫৬ এএম says : 0
allah amader hefajot korun.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন