শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লস্কর প্রধান হাফিজ ভর্তি সিসিইউতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ৪:১২ পিএম

মুম্বই হামলার অন্যতম সন্দেহভাজন, লস্কর-ই-তৈয়বা প্রধান হাফিজ সাইদকে শনিবার (২১ মার্চ) পাকিস্তানের এক হাসপাতালে ভর্তি করতে হয়েছে। সূত্রের খবর, হৃদরোগের সমস্যা নিয়ে লাহোরের এক হাসপাতালে তিনি ভর্তি হয়েছেন। তাকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)-এ রাখা হয়েছে। জানা গিয়েছে, লাহোরের ওই হাসপাতালে শনিবারই লস্কর প্রধানের অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। হাফিজের অবস্থা এখন স্থিতিশীল। তবে, পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ জোগানোর অভিযোগে সম্প্রতি পাক আদালতে দোষী সাব্যস্ত হয় জঙ্গিনেতা হাফিজ সাইদ। বিচারে পাঁচ বছরের কারাদণ্ড হয়। জঙ্গি সংগঠন জামাত উদ দাওয়ার প্রধান সাইদকে গত বছর জুলাই মাসে গ্রেফতার করেছিল পাকিস্তানের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট। লাহোর থেকে গুজানওয়ালা যাওয়ার পথে গ্রেফতার করা হয়েছিল তাকে।

পাকিস্তানের জঙ্গি দমন বিভাগের দাবি অনুযায়ী, হাফিজের সগঠন জেইউডি বিভিন্ন এনজিও এবং ট্রাস্ট-এর মাধ্যমে তোলা বিপুল পরিমাণ অর্থ সন্ত্রাসবাদী কার্যকলাপে ঢালত। আল আনফাল, দাওয়াতুল ইরশাদ, মুয়াজ বিন জবল নামে বিভিন্ন ট্রাস্ট তৈরি করে এই অর্থ সংগ্রহ করত সাইদের সংগঠন।

গত বছর এপ্রিল মাসেই এই সমস্ত অলাভজনক সংগঠনগুলি নিষিদ্ধ ঘোষণা করে পাক সরকার। তদন্তে এই সমস্ত সংগঠনের সঙ্গে জেইউডি এবং তার নেতৃত্বের সম্পর্ক সামনে আসে। প্যারিসের ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স নামে একটি আন্তর্জাতিক সংগঠন পাকিস্তানকে সতর্ক করে গত বছরের মাঝামাঝি সময়ে জানায়, অবিলম্বে সন্ত্রাস আর্থিক সাহায্য এবং অর্থ তছরূপের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পাক সরকারকে দেয়া আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি পূরণ করা হবে না। এই সতর্কবার্তা পাওয়ার পরই সাইদকে গ্রেফতার করা হয়। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন