ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র শবে মিরাজ পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

যথাযোগ্য মর্যাদায় গতকাল রাতে সারাদেশে পবিত্র শবে মেরাজ পালিত হয়েছে। ইতিহাসের এই দিন রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাত করতে আরশে আজিমে যান। এ কারণেই হিজরি রজব মাসের ২৬ তারিখের রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত মহিমাপূর্ণ ও তাৎপর্যবহ। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ও মহাখালিস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সেসহ সারাদেশের মসজিদগুলোতে লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে।

এই রাতেই মহানবী হজরত মুহাম্মদ (সা.) মক্কা শরিফ থেকে জিবরাইল (আ.)-এর সঙ্গে সপ্তম আসমান পেরিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাক্ষাৎ লাভ করে আবার পৃথিবীতে ফিরে আসেন। পৃথিবীতে ফিরে রাসুল (সা.) পুরো ঘটনা হজরত আবু বকর (রা.)-এর কাছে বর্ণনা করেন। মক্কার কাফেররা রাসুল (সা.) মেরাজের ঘটনাকে অবিশ্বাস করলেও তিনি নিঃসংশয়ে তা বিশ্বাস করেন। রাসুল (সা.) তাকে সিদ্দিকি বা বিশ্বাসী খেতাব দেন।

শবে মেরাজ উপলক্ষে দক্ষিণাঞ্চলের বিভিন্ন মসজিদে দোয়া
বরিশাল ব্যুরো জানায়, পবিত্র লাইলাতুল মেরাজ বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন মসজিদে পালিত হয়েছে। এ উপলক্ষে বরিশালের চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে রোববার বাদ এশা লাইলাতুল মিরাজের তাৎপর্য সম্পর্কে আলোচনাশেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মসজিদের খতিব আলহাজ মির্জা নুরুর রহমান বেগ ছাহেব মিলাদ শেষে গোটা মুসলিম উম্মাহর জন্য রহমাত কামনা করে দোয়া করেন। এ সময় তিনি করোনাভাইরাস মহামারীর হাত থেকে বাংলাদেশসহ গোটা বিশ্ব রক্ষায় মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে ফরিয়াদ জানান।
লাইলাতুল মিরাজ উপলক্ষে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলেও রোববার মাগরিব থেকে বিশেষ দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন