ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

অভ্যন্তরীণ

ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৮ এএম

বিশ্বব্যাপী আতংকের নাম করোনাভাইরাস। এ ভাইরাস মানুষের যম। এই ভাইরাস প্রতিরোধের বিভিন্ন দিক তুলে ধরে প্রচারপত্র বিলি করা হয়েছে। চলছে দেশব্যাপী জনসচেতনতামূলক কার্যক্রম। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
গাইবান্ধা থেকে স্টাফ রির্পোটার জানান, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীসহ সরকারি ও বেসরকারি উদ্যোগে গাইবান্ধায় করোনাভাইরাস প্রতিরোধে বিনামুল্যে মাস্ক ও জনসচেতনতা মূলক প্রচারপত্র শহরসহ জেলা বিভিন্ন স্থানে বিতরণ অব্যহত রয়েছে। এছাড়া সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বানিজ্যি কেন্দ্র হাট-বাজারসহ বাসা বাড়িতে প্রবেশ দ্বারে হাত ধোঁয়ার ব্যবস্থা করা হয়েছে। গতকাল সোমবার সকালে জনসচেতনতায় জেলা পুলিশ গাইবান্ধার আয়োজনে করোনা ভাইরাস প্রতিরোধে সাধারণ মানুষের জন্য হাত ধোওয়ার ব্যবস্থার উদ্বোধন করেন গাইবান্ধা জেলা পুলিশ সুপার মুহাম্মাদ তৌহিদুল ইসলাম। এসময় জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী শহরের বিভিন্ন স্থানে মাস্ক ও প্রচারপত্র বিতরণ করেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ডার মো. এফতেখারুল ইসলাম, সহকারি জেলা কামন্ডার তৌহিদুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তাগণ।
জেলা প্রশাসক মো. আবদুল মতিন জানান, করোনা ভাইরাস সম্পর্কে প্রতিরোধ ও জনসচেতনতার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ জানান, জেলার বিভিন্ন স্থানে বিদেশ ফেরত ১৩৯ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা যাতে নিয়মের বাইরে না চলে সেজন্য তাদের উপর কড়া নজরদাড়ি রাখা হচ্ছে।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীতে করোনাভাইরাস প্রতিরোধের বিভিন্ন দিক তুলে ধরে প্রচারপত্র বিলি করা হয়েছে। গত বরিবার সকালে কমিউনিটি পুলিশিং ফোরাম রাজবাড়ী সদর উপজেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রধান অতিথি হিসেবে প্রচারপত্র বিলি করেন রাজবাড়ীর পুলিশ সুপার মো. মিজানুর রহমান পিপিএম। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার প্রশাসন মো. ফজলুল করিম, জেলা গোয়োন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওমর শরিফ, কমিউনিটি পুলিশিং ফোরাম রাজবাড়ী সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডা. আব্দুর রহিম মোল্লা, প্রধান উপদেষ্টা মো. রেজাউল করিম, সহ সভাপতি তপন কুমার পাল, মো. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
এ সময় রাজবাড়ীর পুলিশ সুপার বলেন, সম্প্রতী বিদেশ থেকে আশা প্রায় ১৯শ’ প্রবাসীর তালিকা অনুযায়ী তাদের বাড়ি চিহ্নিতের কাজ শেষের দিকে। রাজবাড়ীর জেলা পুলিশ তাদের সবসময় খোজ রাখছে। এছাড়াও মানুষ যাতে সচেতন হয় সেজন্য জেলার গুরুত্বপুর্ন স্থানে প্রচারপত্র বিতরন করা হচ্ছে।
নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, নেছারাবাদে করোনাভাইরাসরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে একটি স্থানীয় এনজিও ‘ভিডিএস’ এর উদ্যোগে দোকানদার ও রিকশা চালকদের মাঝে মাস্ক ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলার স্বরূপকাঠি পৌর শহর এলাকার দোকানদার, পথচারি ও রিকশাচালকদের আতঙ্কিত না হয়ে সকলকে সচেতন করার লক্ষে করোনা সচেতনতা বিষয়ক লিফলেট ও মাস্ক বিতরণ করা হয়। কর্মসূচি উদ্ধোধন করেন ভিডিএস এর চেয়ারম্যান সাংবাদিক এ কে আজাদ। এ সময় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ছাড়াও উপস্থিত ছিলেন, সাংবাদিক মাসুদুল আলম অপু, সাংবাদিক মো. আনোয়ার হোসেন, সাংবাদিক রুহুল আমীনসহ এনজিওটির স্টাফবৃন্দ।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পল্লীর অস্বচ্ছল ও সাধারণ জনগণকে মরণব্যাধি করোনা সচেতন করতে বিনামূল্যে মাস্ক ও লিফলেট বিতরণ করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে পিরোজপুরের মঠবাড়িয়ার বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়–য়া শিক্ষার্থীরা। মিরুখালী স্কুল অ্যান্ড কলেজ এসএসসি ব্যাচ-২০১৭ ব্যানারে তারা ৪/৫ জনের গ্রুপে বিভক্ত হয়ে তাদের জমানো টাকা দিয়ে মাস্ক কিনে এবং লিফলেট ছাপিয়ে বিনামূল্যে হাট-বাজার এবং গ্রামের অস্বচ্ছল ও সাধারণ জনগণের মধ্যে বিতরণ করছে।
ওয়াহেদাবাদ গ্রামের আ. সোবাহানের স্ত্রী শাহীনূর জানান, খালি করোনা করোনা শুনি। তবে এই ছেলে-মেয়েরা যেভাবে হাতে কলমে শিখিয়েছে তাতে আমি এখন সতর্ক হতে পারছি। তিনি এই তরুণদের জন্য দোয়া করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের শিক্ষার্র্থী সাদিয়া আক্তার জানায়, তারা ইতোমধ্যে উপজেলার ছোট হারজী, মিরুখালী, চালিতাবুনিয়া, নাগ্রাভাঙ্গা, সাতঘর ও ওয়াহেদাবাদ গ্রামের সহাস্রাধিক মানুষের মধ্যে মাস্ক ও লিফলেট বিতরণ করেছে। শিক্ষার্থীদের মধ্যে আরও আছে চৈতি আক্তার, সানজিদা ইসলাম সূচী, মনিরা ইসলাম, তানভীর, তন্ময় মিত্র, আরিফ প্রমুখ।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের লালপুরে করোনাভাইরাস প্রতিরোধে লালপুর থানা আ.লীগের উদ্যোগে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার লালপুর বাজারের বিভিন্ন দোকানে ও যানবহনে ঘুরে ঘুরে জনসচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ ও সকলকে করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার আহবান করেন লালপুর থানা আ.লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু।
এ সময় উপস্থিত ছিলেন, সাংগঠনিক সম্পাদক খাইরুল বাশার ভাদু, নাটোর জেলা ছাত্রলীগের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশিক, যুবলীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক কায়কবাদ।
আরিচা সংবাদদাতা জানান, করোনাভাইরাস প্রতিরোধে শিবালয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুহাম্মদ রেজাউল হক গত রবিবার আরিচা ঘাটে জনসাধারণের মাঝে সতর্কতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, স্বাস্থ্য উপদেশসহ বিভিন্ন দিকনির্দেশনা দেন। জানা যায়, স্থানীয় মডেল ইউপি চেয়ারম্যান হাজী মো. আলালউদ্দিন আলালসহ স্থানীয় ইউপি সদস্যগণ, স্বাস্থ্যকর্মীরা এবং আরিচা-কাশাদহ পানি ব্যবস্থাপনা সমিতি সভাপতি আব্দুল আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন। কর্মসূচীর মধ্যে সকল ইউনিয়ন পরিষদ থেকে সচেতনতা বৃদ্ধিতে মাইকিং, লিফলেট বিতরণ করা হচ্ছে। শিবালয় উপজেলা চেয়ারম্যান আলহাজ রেজাউর রহমান খান জানু নিজ তহবিল থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের জন্য চারশ’ বিছানার চাদর ও বালিশের কভার হস্তান্তর করেন। ইউএনও এএফএম ফিরোজ মাহমুদ বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন তদারকি করছেন।
এসিল্যান্ড মো. জাকির হোসেন নিত্যপন্য বেশি দামে বিক্রির বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ জরিমানা করছেন। শিবালয় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমানের নেতৃত্বে পুলিশ সদস্যরা মাইকিং লিফলেট বিতরণসহ নানা সচেতনতামূলক কার্যক্রম এবং হোম কোয়রেন্টাইন তদারকি করছেন। উপজেলা ছাত্রলীগ সভাপতি সেলিম রেজার নেতৃত্বে ছাত্রলীগ সদস্যরা লিফলেট বিতরণসহ নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন।
বোয়ালমারী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ‘করোনাভাইরাস মানুষের যম, সাবধান থাকুন বাঁচান জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে, ফরিদপুরের বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ ও থানা অফিসার ইনচার্জ মো. আমিনুর রহমান করোনাভাইরাস সচেতনামুলক লিফলেট গত রোববার দুপুরে পৌর সদর বাজারে ঘুরে ঘুরে বিতরণ করেন। এ সময় বাজারের বিভিন্ন ব্যবসায়ীদের দোকানে গিয়ে খাদ্যদ্রব্য মূল্যের দাম অতিরিক্ত নেওয়া হচ্ছে কি না খোজ-খবর নেন এবং করোনাভাইরাস প্রতিরোধে সচেতনামূলক প্রচার চালান। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশানর (ভূমি) ছাব্বির আহমেদ, এসআই কাজী রিপন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন