ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার প্রভাবে বড় ধস ভারতের শেয়ার বাজারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম

করোনার জেরে ভারতের শেয়ার বাজারে ধস অব্যাহত থেকে শেষ পর্যন্ত ২৫ হাজারের ঘরে নেমে গেল সেনসেক্স। রোববার সারা দিনে ৩৯৭২.২০ পয়েন্ট পড়ে গিয়ে বাজার যখন বন্ধ হয় তখন সেনসেক্স দাঁড়ায় ২৫,৯৪৩.৭৬। নিফটিতে লক্ষ্য করা যায় পতন। এর জেরে নিফটি মেনে যায় ৭,৯৪৫.৭০।
গতকাল শেয়ারবাজারে লেনদেন চালু হতেই ফের বড় পতন লক্ষ্য করা যায় শেয়ার বাজারে। এদিন বাজারের লেনদেন চালু হতেই ২৬২৪.৬৯ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। এর জেরে দালাল স্ট্রিটের স‚চক গিয়ে দাঁড়ায় ২৭২৯১.২৭-এ। নিফটিও নেমে যায় ৮০০০ পয়েন্টের নিচে। দেশ জুড়ে লকডাউনের সিদ্ধান্ত করোনা সংক্রমণ রুখতে দেশ জুড়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ও বিভিন্ন রাজ্য। কলকাতা, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ও চেন্নাই সহ দেশের ৮২টি জেলায় এই লকডাউন কার্যকর হয়েছে গতকাল থেকে। এর জেরে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ট্রেন, বাস, মেট্রো পরিষেবা।
ভারতের বাণিজ্য অর্থনীতি ধাক্কা খাচ্ছিল প্রথম থেকে করোনাভাইরাসের প্রকোপে দেশের বাণিজ্য অর্থনীতি ধাক্কা খাচ্ছিল প্রথম থেকেই। ভারতে করোনা প্রকোপ বাড়তে সেই ধাক্কা খাওয়া বেড়ে গিয়েছে আরও কয়েক গুণ। সেখানে এখনও পর্যন্ত দেশএ ৩৯৬ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। তাছাড়া মৃত্যু হয়েছে ৮ জনের। ভরসা হারিয়েছে বিনিয়োগকারীরা করোনা রুখতে সবরকম ব্যবস্থা নেওয়ার কথা সরকার জানালেও তাতে মানুষের মনের আশঙ্কা দ‚র হচ্ছে না। বিনিয়োগকারীরা এই আশঙ্কার জেরে ঘরে টাকা তুলতে শেয়ার বেচার দিকেই ঝুঁকছেন যার জেরেই এই পতন বলে বিশেষজ্ঞদের মত। ক্রমেই ভারত স্টেজ ২ থেকে স্টেজ ৩-এর দিকে এগোচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। আর এর জেরে দেশের অর্থনীতি দিশেহারা পরিস্থিতিতে দাঁড়িয়ে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন