শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

করোনাকে থোড়াই কেয়ার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম


‘আপনাকে কেবলমাত্র কাজ করতে হবে, বিশেষত যারা গ্রামে থাকেন। টেলিভিশন দেখতে ভালো লাগছে, লোকেরা ট্রাক্টর ব্যবহার করে কাজ করছে, কেউ ভাইরাসের বিষয়ে কথা বলছে না। ট্রাক্টর সবাইকে সুস্থ করে তুলবে, মাঠগুলো সবাইকে রোগমুক্ত করবে।’ -প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় কদিন আগে এমন টোটকা দিয়েছেন বেলারুশের রাষ্ট্রপতি আলেক্সান্দার লুকাশেঙ্কো।

গোটা বিশ্বের মতো ইউরোপেও পড়েছে করোনাভাইরাসের ভয়াবহ প্রভাব। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যুর মিছিল। স্থবির হয়ে পড়েছে জনজীবন। সতর্কতার অংশ হিসেবে মহাদেশটির সমস্ত ক্রীড়া কার্যক্রম স্থগিত করা হয়েছে। বন্ধ হয়ে গেছে ফুটবল লিগগুলো। পরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ফাইনালও অনির্দিষ্টকালের জন্য সস্থগিত করে দেয় উয়েফা। অথচ একেবারে বিপরীত চিত্র বেলারুশে। সেখানে সবকিছু অতিমাত্রায় স্বাভাবিক, মাঠে গড়িয়েছে ফুটবলের নতুন মৌসুমও! করোনাভাইরাসের প্রকোপকে যেন বেলারুশবাসীর ‘থোড়াই কেয়ার’।

করোনাভাইরাসে বিপর্যস্ত ইউরোপে একমাত্র তুরস্কে ফুটবল লিগ চালু ছিল। তারাও গেল বৃহস্পতিবার লিগ থামিয়ে দিয়েছে। সেদিন আলোচনায় বসেছিলেন ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার কর্তারাও। কীভাবে চলতি মৌসুম শেষ করা যায় তা নিয়ে হয়েছে কথা-বার্তা। আর ঠিক একই দিনে আনুষ্ঠানিকভাবে নতুন মৌসুম চালু হয়েছে বেলারুশে। দেশটির ইতিহাসের সেরা ক্লাব বাতে বরিসোভের উদ্বোধনী ম্যাচ দেখতে স্টেডিয়ামের অর্ধেক প‚র্ণ করে ফেলেছিলেন দর্শকরা।

এমন বিচিত্র পরিস্থিতিতে দেশটির সাবেক তারকা আলেক্সান্দার হ্লেব, যিনি আর্সেনাল ও বার্সেলোনার হয়ে একসময় মাঠ মাতিয়েছেন, তিনি সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে আমন্ত্রণ জানিয়েছেন বেলারুশিয়ান প্রিমিয়ার লিগে খেলতে, ‘লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোও বেলারুশ লিগে খেলতে আসতে পারে। কে জানে? এটাই ইউরোপের একমাত্র জায়গা, যেখানে আপনি ফুটবল খেলতে পারছেন। তখন অন্তত বেলারুশের মানুষ খুশি হবে।’ হ্লেবের কথায় কটাক্ষের সুর স্পষ্ট। তবে তার লক্ষ্যবস্তু যে মেসি আর রোনালদো নন, সেটা আলাদা করে বলে না দিলেও চলে।

প‚র্ব ইউরোপের দেশ বেলারুশে একরকম স্বৈরাচারী শাসন চলছে। ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় আছেন লুকাশেঙ্কো, যিনি করোনাভাইরাস প্রতিরোধে ‘ট্রাক্টর থেরাপি’ আবিষ্কার করে জনগণকে গ্রামাঞ্চলে গিয়ে কাজ করতে উৎসাহ দিচ্ছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন