বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:২৮ পিএম

রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জে আজ বুধবার জোরালো ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৭ দশমিক ৫। যুক্তরাষ্ট্রের জাতীয় সমুদ্র ও বায়ুমণ্ডলীয় বিষয়ক প্রশাসন হাওয়াই দ্বীপপুঞ্জে সুনামি সতর্কতা জারি করেছে।

অপরদিকে, প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে ভয়াবহ সুনামি আঘাত হানতে পারে।
প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র পূর্ব সতর্কতা জারি করেছে। জাপান, রাশিয়া, হাওয়াই দ্বীপপুঞ্জ এবং প্রশান্ত মহাসাগরীয় মিডওয়ে দ্বীপপুঞ্জ, উত্তর মারিয়ানা এবং ওয়েক আইল্যান্ডের উপকূলীয় শহরগুলোতে ঝুঁকির ব্যপারে সতর্ক করা হয়েছে।

জাপানি শহর সাপ্পোরো থেকে ১ হাজার ৪০০ কিলোমিটার উত্তর-পূর্বে ৫৯ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি হয়েছে। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ভূমিকম্পের ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র বলছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে। সংস্থাটি বলছে, এর আগে রাশিয়ায় এই মাত্রার ভূমিকম্পের ফলে ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে অনেক দূরে সুনামি হয়েছিল। তারা ওই ঘটনা বিশ্লেষণ করে সতর্কতার মাত্রা নির্ধারণ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন