বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

চার দেশ নিয়ে বিবিআইএন নামে নতুন বাণিজ্য ফোরাম

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে নতুন বাণিজ্য ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আজ। চার দেশের নামের প্রথম অক্ষর নিয়ে ফোরামটির নাম হয়েছে ‘বিবিআইএন’। নতুন এই বিজনেস ফোরামের আনুষ্ঠানিক উদ্বোধন হবে কলকাতায়।
এই ফোরামের উদ্যোক্তা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। উদ্বোধনী অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বে ৭০ সদস্যের একটি প্রতিনিধিদল আজ সকালে কলকাতার উদ্দেশে রওয়ানা হবে।
জানা গেছে, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে সার্ক চার্টারের আওতায় বাণিজ্য ও অবকাঠামোগত বাধাসমূহ দূর করে আঞ্চলিক সহাযোগিতা আরো বৃদ্ধির লক্ষ্যে বিবিআইএন বিজনেস ফোরাম গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।
আজ কলকাতায় বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ড. গওহর রিজভী এবং ড. মশিউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পরদিন ১৫ জুলাই ভারতের শিলিগুড়িতে শুরু হবে ‘বিবিআইএন বিজনেস এক্সপো’। চলবে ১৭ জুলাই পর্যন্ত। এফবিসিসিআইয়ের ১৪০ সদস্যের প্রতিনিধিদল এ অনুষ্ঠানে অংশ নিবে। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি বিবিআইএন’ভূক্ত দেশগুলোতে ম্যানুফ্যাকচারিং শিল্পের ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন।
এফবিসিসিআই সূত্রে জানা গেছে, বিবিআইএন’ভূক্ত ৪ দেশের এক্সপোতে অংশ নিবে ৬০টি স্টল। এর মধ্যে এক্সপোতে এফবিসিসিআই অধিভুক্ত বিভিন্ন অ্যাসোসিয়েশন থেকে ৩১টি স্টল অংশ নিবে। বিভিন্ন অ্যাসোসিয়েশন থেকে টেক্সটাইল ও কটন শিল্প, কৃষি ও উদ্ভিদজাত সামগ্রী, প্রক্রিয়াজাত খাদ্য, দুগ্ধজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল সামগ্রী, অবকাঠামো ও পরিবহন বিষয়ক, কেমিক্যাল ও সার, তথ্যপ্রযুক্তি শিল্প বিষয়ক, চামড়াজাত পণ্য এবং অটোমোবাইল শিল্পের প্রতিনিধিরা অংশ নিবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন