ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হজ নিবন্ধনের সময় ৮ এপ্রিল পর্যন্ত বাড়ল

আল্লাহর রহমত কামনা ধর্ম প্রতিমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

 হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম আগামী ৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী বুধবার পর্যন্ত হজযাত্রী নিবন্ধনের শেষ সময় ছিল। গতকাল পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৫৯ জন নিবন্ধন করেছেন। বেসরকারি ব্যবস্থাপনায় ৩৮ হাজার ৪৯৫ জন নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের নিবন্ধনের সময় বিমান ভাড়া এবং সার্ভিস চার্জ বাবদ এক লাখ ৫১ হাজার ৯৯০ টাকার অতিরিক্ত অন্য কোনও ব্যয় বাবদ কোনও অর্থ গ্রহণ করা যাবে না। অবশিষ্ট অর্থ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে জমা দেয়ার জন্য হজ যাত্রীকে প্রস্তুত রাখতে হবে। নিবন্ধনের সময় হজযাত্রী এবং এজেন্সিকে আবশ্যিকভাবে নগদ লেনদেন পরিহার করতে হবে। কোনও অবস্থাতেই মধ্যস্বত্বভোগী বা তথাকথিত গ্রæপ লিডারের মাধ্যমে হজের অর্থ লেনদেন করা যাবে না।

ধর্ম মন্ত্রণালয় আরও জানায়, নিবন্ধনের সময় হজযাত্রীর জমা দেয়া অর্থ শুধুমাত্র হজ কার্যক্রমেই ব্যয় করতে হবে। নিবন্ধনের জন্য জমা দেয়া অর্থ ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা ব্যতিরেকে কোনও অবস্থাতেই উত্তোলন করা যাবে না।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ্ গতকাল সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, ২০২০ সালে হজ কার্যক্রমে অংশ গ্রহণকারী এজেন্সিগুলোর হজযাত্রী নিবন্ধন ব্যাংক হিসাব ব্যবহার বিষয়ে বেশ কিছু নির্দেশ গুরুত্ব সহকারে পালন করতে হবে। ২ মার্চ থেকে হজযাত্রী নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বর্তমানে ওমরাহ যাত্রী পাঠানো ও সউদী আরবের সঙ্গে যোগাযোগ বন্ধ আছে। তবে পরিস্থিতি উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে ২০২০ সালে হজযাত্রী পাঠানোর লক্ষ্যে নিবন্ধন কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। তিনি করোনাভাইরাস প্রাদুর্ভাব থেকে হেফাজতের লক্ষ্যে সকলকে আল্লাহপাকের রহমত কামনার অনুরোধ জানান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন