ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৮ এএম

করোনা বিল পাস
অবশেষে কানাডায় সব দলের সর্বসম্মতিক্রমে পাস হলো ৮২ বিলিয়ন ডলারের করোনা ভাইরাস সংক্রান্ত বিল। বুধবার ভোর রাতে হাউজ অব কমন্সের বিশেষ অধিবেশনে অনুমোদন পেল দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রস্তাবিত ৮২ বিলিয়ন ডলারের ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ। আগের দিন নানা বিতর্কের পর বিরোধী দলের জোর আপত্তি উত্থাপন এবং প্রতিবাদের মুখে বিল পাস বাতিল হয়ে যায়। রয়টার্স।


টোল আদায় বন্ধ
করোনার সংক্রমণ রুখতে ২১ দিনের জন্য লকডাউন ভারত। ২৫ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অবরুদ্ধ ভারতে জরুরি সেবার কাজে নিয়োজিত যানবাহনকে কোনো টোল দিতে হবে না। ভারতে লকডাউন ঘোষণার পর থেকে খাদ্য, দুধ ও পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্টের (পিপিই) মতো গুরুত্বপ‚র্ণ পণ্য সরবরাহ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। এসব পণ্য যেন নির্বিঘেœ প্রত্যেকের দোরগোড়ায় পৌঁছায়, সেজন্য ভারত সরকার সব ধরনের টোল সংগ্রহ বন্ধ করেছে। পিটিআই।


কাশ্মীরে প্রথম মৃত্যু
বিশ্বজুড়ে ছড়িয়ে মহামারীর রূপ নেওয়া নভেল করোনাভাইরাস সংক্রমণে মহারাষ্ট্র রাজ্যে চতুর্থ রোগীর মৃত্যু আর কাশ্মীরে প্রথম রোগীর মৃত্যুতে ভারতে কভিড-১৯ এ মৃতের সংখ্যা ১৩ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার সকালে কাশ্মীরের শ্রীনগরের সরকারি বক্ষব্যাধি হাসপাতালে ইসলাম প্রচারক ৬৫ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। এনডিটিভি।


মিসরে নিহত ১৫
মিসরে একটি ট্রাকের সঙ্গে কয়েকটি গাড়ির সংঘর্ষে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। বুধবার মিসরের রাজধানী কায়রোতে এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন কমপক্ষে ১২ জন। করোনাভাইরাস ঠেকাতে মিসরে কারফিউ চলার মধ্যেই এই দুর্ঘটনা ঘটে। একটি চেক পয়েন্টের সামনে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িতে একটি ট্রাক ধাক্কা দেয়। এতে এই হতাহতের ঘটনা ঘটে। আল-জাজিরা।


স্বাস্থ্যকর্মীদের স্যালুট
করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের খবর জানার পর লোকজন তাদেরকে যখন এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন, তাদের ধারেকাছেও ঘেঁষছেন না, তখন বিশ^জুড়ে চিকিৎসক ও নার্সরা তাদের জীবন বাঁচানোর প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নিজেদের জীবনকে তুচ্ছ ভেবে তারা ব্রত নিয়েছেন রোগীকে সুস্থ করে তোলার। বীরের মতো এমন স্বাস্থ্যকর্মীদের প্রতি বিরল স্যালুট দেখাবে ব্রিটিশরা। গার্ডিয়ান।


বিনামূল্যে সেবা
নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো জানিয়েছেন, শহরটিতে করোনাভাইরাস মোকাবিলায় নিয়োজিত চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীদের বিনাম‚ল্যে থাকার সুবিধা দেবে ফোর সিজনস হোটেল। বুধবার এক টুইটে তিনি এ তথ্য জানান। এমন অনন্য পদক্ষেপের জন্য ফোর সিজনস কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন কুয়োমো। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন