ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঘরে বসেই ১৫ মিনিটে করোনা টেস্টের কিট দেবে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

ঘরে বসে মাত্র ১৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে এমন কিট আগামী দুই বা এক দিনের মধ্যে উন্মুক্ত করা হবে। তার পরেই এ টেস্ট কিট সাধারণ মানুষের হাতে পৌঁছানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে ব্রিটেনের গণস্বাস্থ্য দফতর (পিএইচই)।

ব্রিটিশ জনগণের কাছে এই কিট সরবরাহ করবে ব্রিটেন সরকার। করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে যারা সেলফ আইসোলেশনে আছেন তাদের বাড়িতে এ কিট পৌঁছে দেবে অ্যামাজন। এছাড়া এ কিট রাস্তার পাশে বিক্রি করারও ব্যবস্থা করা হবে। পিএইচইর ন্যাশনাল ইনফেকশন সার্ভিসের পরিচালক প্রফেসর শ্যারন পিকক এমপিদের বিজ্ঞান ও প্রযুক্তি কমিটির সভায় জানিয়েছেন, ব্যাপকভাবে করোনা পরীক্ষা আগামী সপ্তাহ থেকেই শুরু হয়ে যেতে পারে। পিকক জানিয়েছেন, এটি আশানুরূপ কাজ করবে কিনা সেটি যাচাই করবে অক্সফোর্ড ইউনিভার্সিটি। এ সপ্তাহেই এটি করা হবে। এরপর এটি পরীক্ষার জন্য স্বাস্থ্যকর্মীদের দেয়া হবে এবং এরপর পাবেন সাধারণ মানুষ।

গত মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছিলেন, যুক্তরাজ্য সরকার এরই মধ্যে ৩৫ লাখ টেস্ট কিট কিনেছে। আরো কয়েক লাখ কেনা হবে। তবে কবে থেকে এসব কিট সাধারণ মানুষকে দেয়া হবে সে ব্যাপারে তখন কোনো ইঙ্গিত তিনি দেননি। জানা গেছে, এই টেস্ট কিটটি খুবই সাধারণ এবং সহজ, বলতে গেলে প্রেগন্যান্সি টেস্টের মতো। আঙ্গুলের মাথা থেকে এক ফোঁটা রক্ত নেয়া হবে। এরপর ডিভাইসটি সেটি বিশ্লেষণ করে তাৎক্ষণিকভাবে ফলাফল জানাবে। মাত্র ১৫ মিনিটের মধ্যে করোনা টেস্ট করা যাবে।

অধ্যাপক পিকক আরো জানিয়েছেন, সাধারণ মানুষের ব্যবহারের জন্য কয়েক মিলিয়ন টেস্ট কিট কেনা হয়েছে। এ কিট একেবারে নতুন উদ্ভাবিত। আমাদের আগে নিশ্চিত হতে হবে যে, উদ্ভাবকদের কথা মতো এটি কাজ করে কিনা। এ সপ্তাহে এটি পরীক্ষায় উতরে গেলে আরো বিপুল পরিমান কিট কেনা হবে এবং সাধারণ মানুষের মধ্যে বিতরণ করা হবে। ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এ কিট বিতরণে রাজি হয়েছে। তাছাড়া এটি ওষুধের দোকানেও পাওয়া যাবে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
আমজাদ হুসেন ২৭ মার্চ, ২০২০, ১:৫৬ এএম says : 0
বিশ্বের প্রতিটা দেশের বাজারের এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী লক ডাউন এর মধ্যে কিছু কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে যা সম্মান করে গাড়ি চালকদের মধ্যে বলতে চাই এবং লকডাউন সর্বোচ্চ নির্দেশকারী এর নিকট আহ্বান করব যেন বাজার এবং মানুষের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যেন মানুষের মধ্যে পোছতে পারে এবং সাধারণ মানুষ খাদ্যের অভাবে যেন আবার দুর্ভিক্ষের মধ্যে না পড়ে সেদিকেও খেয়াল রাখতে হবে কর্তৃপক্ষ পক্ষ।
Total Reply(0)
Nirob Roy ২৭ মার্চ, ২০২০, ১:৫৮ এএম says : 0
নিশ্চিন্তে থাকুন ইংল্যান্ডবাসী আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী পাঠিয়ে দিবে।আমাদের এত লাগবে না।
Total Reply(0)
Md Shahinur Alom ২৭ মার্চ, ২০২০, ১০:৩০ এএম says : 0
এটা কি আমাদের বাংলাদেশে ও দিবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন