ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শীর্ষ মার্কিন ধনকুবেরদের সম্পদে করোনার আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস এবং তেলের দর পতনের বিশ্বব্যাপী প্রতিক্রিয়ায় মার্কিন অর্থনৈতিক খাতেও নাটকীয়ভাবে ধস নামতে শুরু করেছে। যুক্তরাষ্ট্র করোনা মহামারীর প্রাদুর্ভাবে চলতি বছরে ১১ লাখের মধ্যে ৫ লাখ মিলিয়নেয়ার হারিয়েছে। এবং বিশ্বের শীর্ষ ৫শ’ ধনী সম্মিলিতভাবে হারিয়েছেন ১.৩ ট্রিলিয়ন ডলার। তবে মার্কিন ধনকুবের আমাজনের কর্নধার জেফ বেজোস গত বছরের চেয়ে এই সময়ের চেয়ে প্রায় ৫ বিলিয়ন ডলার লাভ করেছেন।
করোনাভাইরাসের কারণে রাতারাতি সাধারণ মার্কিনীরা চাকরি হারিয়েছে এবং ধনী ব্যক্তিরাও তাদের সম্পদে করোন মহামারীর উত্তাপ অনুভব করছেন।
মাইক্রোসফ্টের কর্নধার বিল গেটস এবং এলভিএমএইচ এর বার্নার্ড আর্নল্ট গত বছরের তুলনায় তাদের বিলিয়ন বিলিয়ন ডলার তলিয়ে যেতে দেখেছেন। তবে মহামারীটি প্রকট রুপ নেয়ার আগেই গত মাসে দ্রæত শেয়ার বিক্রি করে অ্যামাজনের কর্নধার জেস বেজোস আরও বেশি অর্থ উপার্জন করেছেন।
যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৫৪ হাজার এবং এ পর্যন্ত ৭শ’ মারা যাওয়ায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ছে। তবে অর্থনৈতিক পরিস্থিতি ঠিক ততটাই উদ্বেগজনক এবং এটি সমস্ত আয় স্তরের লোককে ক্ষতিগ্রস্ত করছে।
ওয়াল স্ট্রিট জার্নালের বিশ্লেষণ থেকে জানা গেছে, শীর্ষ মার্কিন লেনেদেন সংস্থার নির্বাহীরা ফেব্রæয়ারির শুরু থেকে গত সপ্তাহের শেষের মধ্যে তাদের নিজস্ব সংস্থাগুলির শেয়ারের প্রায় ৯.২ বিলিয়ন ডলার বিক্রি করেছিলেন।
বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি মাইক্রোসফ্ট বস বিল গেটস গত বছরের ২৪ শে মার্চ থেকে তার সম্পদ ১৮ বিলিয়ন ডলার খুইয়েছেন এবং ফেসবুকের মার্ক জাকারবার্গ ১.৬ বিলিয়ন ডলার হারিয়েছেন।
আমেরিকান সমাজসেবী ওয়ারেন বাফেট ১৯.১ বিলিয়ন ডলার লোকসান করেছেন। শীর্ষ ১০ ধনীর মধ্যে এলভিএমএইচ বস বার্নার্ড আর্নল্ট সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন। তিনি হারিয়েছেন ৩৫.২ বিলিয়ন ডলার।
জনসাধারণকে সবকিছু নিয়ন্ত্রণে রাখার আশ্বাস দেয়া যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সিনেটর গত সপ্তাহে করোনার ভয়ে শেয়ার বিক্রির কারণে প্রকাশ্যে চলে আসেন।
মহামারীটি দেশটির ব্যবসার যে ক্ষতি করে চলেছে, তাতে স্বল্পমেয়াদে ৩ মিলিয়নেরও বেশি শ্রমিক তাদের চাকরি হারাতে পারে বলে জানিয়েছে মার্কিন বেসরকারী সেক্টরের জব কোয়ালিটি ইনডেক্স। সূত্র : ডেইলি মেইল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
A Rahim ২৭ মার্চ, ২০২০, ৪:১৮ পিএম says : 0
America will suffer more more from has been longtime, because the country follow orders of Jewish communities that's the reason.
Total Reply(0)
Maksudur Rahman ২৭ মার্চ, ২০২০, ৩:০৭ পিএম says : 0
এটা আল্লা‌হর গজব। কেননা ট্রাম্পের নেতৃত্বে সারা বিশ্বে মুসলমানদের উপর নির্মম অত্যাচার চলছে। তাই এই রকম গুজবে তাদেরকে আক্রমন করেছে। আমি দোয়া করি আল্লাহ যেন তাদেরকে ধ্বংশ করে দেয়। আর এটা দেখে বাকীরা বুঝবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন