শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রাজধানীতে সবজির বাজারে স্বস্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১:০৫ পিএম

সারাদেশে করোনাভাইরাসের কারণে লকডাউন চলছে। এতে নিত্যপণ্যের সরবরাহের কোনো ঘাটতি হচ্ছে না। এদিকে পণ্যের সরবরাহ থাকায় ও ক্রেতার সংখ‌্যা তুলনামূলক কম হওয়ায় রাজধানীর বাজারে কমেছে সবজির দাম। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে প্রায় প্রতিটি সবজির দামই কেজিতে ১০ টাকা করে কমেছে। তাতে ক্রেতাদের মধ‌্যে কিছুটা স্বস্তি ফিরেছে।

তবে করোনাভাইরাসের কারণে লেবু, থানকুনি পাতার চাহিদা বেশি থাকায় পণ‌্য দুটির দাম একটু বাড়তি।

শুক্রবার (২৭ মার্চ) সকালে রাজধানীর যাত্রাবাড়ী, শনিরআখড়া, কাজলা, দনিয়া বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে যে সবজির দাম ছিল ৪০ থেকে ৫০ টাকা, তা আজ ১০ টাকা কমে বিক্রি হচ্ছে। অন্যদিকে বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় কমেছে মাছের দাম। ডিমের দামও কমেছে হালিতে ৩ টাকা। গরুর মাংসের দাম কেজিতে ১০ টাকা কমলেও কিছুটা বেড়েছে পোলট্রি মুরগির দাম।

বাজারে বেগুন, লাউ, পেঁপে, মুলা আগের সপ্তাহের তুলনায় কমে বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি দরে। করলা, বরবটি, ঢেঁড়শ, পটলের দাম কমে হয়েছে ৪০ টাকা। বাঁধাকপি প্রতি পিস ২০ টাকা, ফুলকপি ১৫ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৩৫ ও ২৫ টাকা। চিচিঙার কেজি ২৫ টাকা, গত সপ্তাহে ছিল ৩৫ টাকা। শিমের কেজি ১০ টাকা কমে হয়েছে ৩০ টাকা। কাঁচা কলার হালি ২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা। কুমড়া আকার অনুযায়ী বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪৫ টাকা। মরিচ ৫০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। গাজর, শসা বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি দরে। টমেটোর কেজি নেমেছে ১৫ টাকায়। তবে আগের দাম ২০ টাকায় বিক্রি হচ্ছে আলু।

পালংশাক, কলমিশাক ৫ টাকা করে আঁটি, পুঁইশাক, লাউশাক বিক্রি হচ্ছে ১০ টাকা আঁটি। আকারভেদে লেবুর হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৫ টাকা। আর থানকুনি পাতার আঁটি বিক্রি হচ্ছে ২০ টাকা করে।

বাজার ঘুরে দেখা গেছে আগের সপ্তাহের তুলনায় মাছের দামও কমেছে। গত সপ্তাহে বিক্রি হওয়া ১৩০ টাকার তেলাপিয়া বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি, পাঙ্গাস ১২০ টাকা, রুই ২৪০ থেকে ২৬০ টাকা, শিং মাছ ২৫০ থেকে ৪০০ টাকা, পাবদা ৩০০ টাকা, চাষের কই ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে দেশি মাছ বিক্রি হচ্ছে আগের দামেই।

গত সপ্তাহে ৩৫ টাকা হালিতে বিক্রি হওয়া মুরগির ডিম (লাল) এখন ৩২ টাকায় বিক্রি হচ্ছে। আর এক সপ্তাহ আগে ৮০ টাকায় বিক্রি হওয়া দেশি পেঁয়াজ অর্ধেকে নেমে ৪০ টাকায়, ভারতীয় পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন‌্যদিকে দেশি রসুন ৮০ টাকা আর ভারতীয় রসুন বিক্রি হচ্ছে ১৬০ টাকা করে।

গরুর গোসতের দাম কেজিতে ১০ টাকা কমে ৫৭০ টাকায় বিক্রি হলেও পোলট্রি মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। এ সপ্তাহে বাজারে তা বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে। পাকিস্তানি মুরগির দাম ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৪০ টাকা, ১৮০ টাকার লেয়ার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে দেশি মুরগি আগের দামেই সাড়ে ৪শ টাকায় বিক্রি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন