শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বব্যাপী মহা সঙ্কটের মধ্যেও ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ২:৫২ পিএম

করোনা ভাইরাসের সংক্রমণে বিশ্বব্যাপী চলছে মৃত্যুর মিছিল। এশিয়া, ইউরোপ, আমেরিকার কেউই কোভিড-১৯ থেকে নিস্তার পাচ্ছে না। এরই মধ্যে করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণে ভয়াবহভাবে পর্যদুস্ত ইরান। এরই মাঝে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৪ জনের। এছাড়া করোনা শনাক্ত ব্যক্তির সংখ্যা প্রায় ৩০ হাজার। দিন দিন সেখানে এর প্রকোপ আরও ভয়াবহ হয়ে উঠছে।

পরিস্থিতি সামাল দিতে এই মুহূর্তে ইরানের ওপর থেকে বিভিন্ন মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানিয়েছে দেশটির নেতারা। কিন্তু তা না করে উল্টো তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) ইরানের ৫টি প্রতিষ্ঠান ও ডজনখানেকেরও বেশি গুরুত্বপূর্ণ ব্যক্তির ওপর নতুন করে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। শুক্রবার (২৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, এক যুগেরও আগে ইরানে নিখোঁজ হন অবসরপ্রাপ্ত মার্কিন এফবিআই এজেন্ট রবার্ট লেভিনসন। কিছুদিন আগে ইরানের জিম্মায় লেভিনসনের মৃত্যু হয় বলে দাবি মার্কিন প্রশাসনের। তারই জেরে দেশটির ওপর নতুন এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানায় ট্রাম্প প্রশাসন। এদিকে ইরান অমানবিক এসব নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছে। লেভিনসন বছরখানেক আগেই ইরান ত্যাগ করেন বলে দাবি তাদের।

বৃহস্পতিবার নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন বলেন, ইরান সরকার নিজ জনগণের মৌলিক চাহিদাকে উপেক্ষা করে নেতৃস্থানীয় বেশ কিছু প্রতিষ্ঠানকে কাজে লাগিয়ে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন