বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বায়তুল মোকাররমে সীমিত আকারে জুমা-

হে আল্লাহ ! আমাদের ধ্বংস করে দিও না মসজিদে মসজিদে কান্নাররোল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৩:৩০ পিএম | আপডেট : ৩:৩৫ পিএম, ২৭ মার্চ, ২০২০

হে আল্লাহ ! পাপের কারণে করোনাভাইরাস দিয়ে আমাদের ধ্বংস করে দিও না। হে আল্লাহ! আমাদের গুনাহ ক্ষমা করো। হে আল্লাহ! বাংলাদেশসহ বিশ্ববাসিকে প্রাণঘাতী করোনাভাইরাস থেকে হেফাজত করুন। হে আল্লাহ ! পবিত্র বায়তুল্লাসহ বিশ্বের মসজিদগুলো বন্ধ হয়ে যাচ্ছে। এটা মুসলমানরা সইতে পারছে না। ’তুমি আমাদের প্রতি রহম করো। হে আল্লাহ ! মহামারী করোনাভাইরাস পৃথিবী থেকে উঠিয়ে নিন। আপনার রহমত থেকে আমাদের বঞ্চিত করবেন না। আমাদেরকে মুসজিদমুখী জীন্দেগী কুরআনমুখী জীন্দেগী দান করুন।

গতকাল শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদে মসজিদে করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বিশেষ মোনাজাতে ইমাম ও মুসল্লিরা এসব কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের আহবানে জুমার নামাজ সীমিত আকারে সম্পন্ন করা হয়। গতকাল বায়তুল মোকাররমে খুৎবাহ পূর্ব বয়ন করা হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা যায় দুপুর ১২টা থেকে কিছু মুসল্লি বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজ আদায়ের জন্য উত্তর ও পূর্ব গেইটে গিয়ে দাঁড়িয়ে থাকেন। ইফা কর্তৃপক্ষের নির্দেশে মসজিদের চতুর দিকের গেইট তালা দিয়ে আটকে রাখা হয়। অজুখানা বন্ধ রাখা হয়। দুপুর ১২টা ৫৫ মিনিটে মসজিদের গেইট খুলে দেয়া হলে হুরহুর করে মুসল্লিরা মসজিদে প্রবেশ করেন। মুহুর্তে মসজিদের ভেতরের অংশ ভরে যায়। ১২টা ৫৮ মিনিটে জুমার আযান দেয়া হয়। ঠিক সোয়া ১টায় আযান দেয়ার পর জুমার মূল খুৎবাহ কান্নাজড়িত কন্ঠে শুরু করেন মসজিদের পেশ ইমাম মুফতি মুহিউদ্দিন কাসেম।

নামাজ শেষে মুফতি মুহিউদ্দিন কাসেম প্রাণঘাতী করোনাভাইরাস থেকে হেফাজতের লক্ষ্যে বলেন, হে আল্লাহ ! আমাদের পাপের কারণে আমাদের ধ্বংস করে দিয়েন না। আমাদের ক্ষমা করুন। দয়া করুন। হে আল্লাহ ! বাংলাদেশসহ বিশ্বাবাসিকে করোনাভাইরাস থেকে হেফাজত করুন। হে আল্লাহ ! পবিত্র বায়তুল্লাহ বন্ধ মসলমানরা মসজিদ বন্ধের পরিস্থিতি সইতে পারছেন না।

দেশের শীর্ষ পর্যায়ের আলেমদের পরামর্শে করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালে শুক্রবার জুমার জামাত মুসল্লিদের উপস্থিতি সীমিত আকারে সম্পন্ন করার জন্য আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ। দেশে বিভিন্ন মসজিদেও সংক্ষিপ্ত সময়ে জুমার নামাজ সম্পন্ন করার লক্ষ্যে মাইকে ঘোষণা দেয়া হয়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে মুসলিম মিশন ফাউন্ডেশন জনসচেতনাতায় মুসল্লিদের মাঝে মাক্স ও করোনাভাইরাস করণীয় লিফলেট বিতরণ করতে দেখা গেছে।

নগরীর লালবাগ শাহী জামে মসজিদ, চকবাজার শাহী জামে মসজিদ, কামরাঙ্গীরচর মাদরাসা মসজিদ,রসুলবাগ জামে মসজিদ দক্ষিণ মুগদা ব্যাংক কলোনীতে করোনাভাইরাস থেকে হেফাজতের লক্ষ্যে বিশেষ দোয়া করা হয়। রসুলবাগ জামে মসজিদ দক্ষিণ মুগদা ব্যাংক কলোনীর খতীব আল্লামা আব্দুল গণি করোনাভাইরাস মহামারীতে রাসূল (সা.) এর দিকনির্দেশনা তুলে ধরেন। খতীব আব্দুল গণি এই মহামারী থেকে মুক্তির লক্ষ্যে বলেন, হে আল্লাহ ! আমাদের জানা অজানা গুনার জন্য করোনাভাইরাস দিয়ে আমাদের ধ্বংস করে দিও না। হে মহান আল্লাহ ! আপনিতো দয়ার সাগর । বাংলাদেশসহ বিশ্বাবাসিকে এই মহামারী থেকে হেফাজত করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন