বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উদ্বেগ ও নিরপেক্ষ তদন্তের দাবি আসকের

বরগুনার থানা হাজতে একজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

থানা হাজতে একজনের মৃত্যু উদ্বেগ ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গতকাল শুক্রবার আইন ও সালিশ কেন্দ্র (আসক) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বরগুনার আমতলী থানায় পরিদর্শকের (তদন্ত) কক্ষ থেকে শানু হাওলাদার নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশ শানু হাওলাদার আত্মহত্যা করেছে বলে দাবি করলেও পরিবারের অভিযোগ, থানার ওসি আবুল বাশার ও পরিদর্শক (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রির দাবি করা তিন লাখ টাকা না দেওয়ায় নির্যাতন করে তাকে হত্যা করা করেছে। আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে। পাশাপাশি কেবল সাময়িক বরখাস্ত নয়, নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের আইনানুগ শাস্তি নিশ্চিত করার দাবি জানয়েছে।
পুলিশের পক্ষ থেকে আত্মহত্যা করেছে বলে দাবি করা হলেও তা বিশ্বাসযোগ্য নয়। এ ঘটনায় বেশ কিছু প্রশ্নের উদ্রেগ হচ্ছে, যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। মামলার আসামিকে রেখে কেন তার ভাইকে গ্রেপ্তার করা হলো এবং গ্রেফতারের পর কেন তাকে আদালতে সোপর্দ করা হয়নি। হাজতে না থেকে তিনি কিভাবে তদন্ত কর্মকর্তার রুমে গেলেন, আত্মহত্যা করার উপকরণ তিনি কিভাবে পেলেন, এসময় পুলিশ কর্মকর্তারা কোথায় ছিলেন! সাম্প্রতিক সময়ে আইন-শৃঙ্খলা রক্ষাকরী বাহিনীর হেফাজতে নির্যাতন ও মৃত্যুর বেশ কিছু ঘটনা ঘটেছে, যা অত্যন্ত উদ্বেগজনক। এসব ঘটনা স্পষ্টত সংবিধানেবর্ণিত জীবনের অধিকার, আইনের আশ্রয় ও বিচারলাভের অধিকার, নির্যাতন থেকে সুরক্ষার অধিকার, বাংলাদেশ স্বাক্ষরকৃত জাতিসংঘের নির্যাতনবিরোধী সনদ এবং গ্রেফতার ও রিমান্ডসংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনার চরম লঙ্ঘণ। আসক মনে করে, এ ধরণের ঘটনার নিরপেক্ষ ও গ্রহণযোগ্য তদন্ত এবং কার্যকর শাস্তি নিশ্চিত না হওয়ার যে অপসংস্কৃতি বিদ্যমান, তার অবসান ঘটাতে ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করা অত্যাবশ্যকীয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন