ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনা আক্রান্তে শীর্ষে যুক্তরাষ্ট্র

৩৯ চিকিৎসকের মৃত্যু : ইতালীতে একদিনে ৯১৯ প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম | আপডেট : ৪:৪৭ পিএম, ২৮ মার্চ, ২০২০

আক্রান্ত : ৫,৭৮,০০০ মৃত : ২৬,৪৪৭ সুস্থ : ১,৩০,৬৬৫

বৈশ্বিক মহামারিতে পরিণত হওয়া করোনভাইরাসের সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৭৮ হাজার মানুষ। শেষ খবর পাওয়া পর্যন্ত এর কারণে গতকাল ২ হাজার ৩৭৯ জন মানুষের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা ২৬ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন প্রায় ১ লাখ ৩০ হাজার ৩২ জন। এদিকে যুক্তরাষ্ট্র করোনা আক্রান্তের তালিকায় এক নম্বরে উঠে এলেও একদিনে মৃতের সংখ্যায় নতুন রেকর্ড করেছে ইতালি। গতকাল সর্বোচ্চ ৯১৯ জনের প্রাণ গেছে। গতকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ হাজার ৯৯৮ জনে। এখনও পর্যন্ত সেখানে মৃত্যুর সংখ্যা ৯ হাজার ১৩৪ জন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৯ চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
স্পেনেও প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গতকাল আরো ৫৬৯ জনের মৃত্যু ঘটে মোট প্রাণহানির সংখ্যা ৪ হাজার ৯৩৪। আর গতকাল আরো ৬ হাজার ২৭৩ জন আক্রান্তের পর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ হাজার ৫৯ জনে। তবে বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাসের পরবর্তী ভরকেন্দ্র আমেরিকা। গতকাল আরো প্রায় ৮ হাজার লোকের আক্রান্তের খবর মিলেছে এবং ১৩৪ জনের প্রাণহানির পর মৃতের সংখ্যা ১ হাজার ৪২৯-তে। আক্রান্ত ৯৪ হাজার ৪২৫ জন।
গতকাল আরো উল্লেখযোগ্য মৃত্যু ঘটেছে- ব্রিটেনে ১৮১ (মোট ৭৫৯), ইরানে ১৪৪ (মোট ২৩৭৮), হল্যান্ডে ১১২ (মোট ৫৪৬), বেলজিয়ামে ৬৯ (মোট ২৮৯) এবং জার্মানিতে ৩৭ (মোট ৩০৪) জন।
এদিকে, বৃহস্পতিবার ইটালিয়ান ফেডারেশন অফ মেডিকেল প্রফেশনালস জানিয়েছে, বার্গামো, ফোগগিয়া এবং নেপলসে আরও তিনজন চিকিৎসক করোনভাইরাস সংক্রমণে মারা গিয়েছেন। ফলে গতকাল পর্যন্ত দেশটিতে মোট ৩৯ চিকিৎসকের মৃত্যু হল। সেখানে ৬ হাজার ২০৫ জন চিকিৎসা কর্মী করোনায় সংক্রামিত হয়েছেন বলে জানা গেছে। দেশটির অনেক হাসপাতালেই করোনা মোকাবেলায় প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর সঙ্কট দেখা দিয়েছে।
ইতালীর একটি গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, দেশটিতে ৭৪ হাজার ৩৭৬ জন স্বাস্থ্যকর্মীর মধ্যে ৮.৩ শতাংশই করোনায় আক্রান্ত হয়েছেন। এ বিষয়ে চিকিৎসক ফেডারেশনের সভাপতি ফিলিপ্পো অ্যানেলি বলেন, ‘আমরা প্রতিদিন যার মুখোমুখি তা হচ্ছে সত্যিকারের যুদ্ধ। চিকিৎসকদের মৃত্যুতে আমরা শোক প্রকাশ করছি।’
ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে জানান, লকডাউন অগ্রাহ্য করে অপ্রয়োজনে রাস্তায় বেরোনোয় ২৫ মার্চ পর্যন্ত ১ লাখ ১০ হাজার জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাদের প্রত্যেকে ২০০ ইউরো করে জরিমানা দিতে হবে। তিন থেকে ছয়মাসের হাজতবাসও হতে পারে। ইতালিতে ৩ এপ্রিল পর্যন্ত লকডাউন রয়েছে। যা পরিস্থিতি, তাতে লকডাউন বাড়ানো হতে পারে।
সূত্র : ডেইলি মেইল, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
MD Shahab Uddin ২৮ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 0
হে মহা বিশ্বের মালিক, মহা পরাক্রমশালী, দয়াময় আল্লাহ, আমাদের সবাইকে ক্ষমা করে দাও। তোমার এই সুন্দর পৃথিবীতে মানবের মাঝে সুস্থ থেকে বেঁচে থাকার সুযোগ দাও। আমিন।
Total Reply(0)
Md. Shafiqul Islam ২৮ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 0
আল্লাহ্‌র উপর ভরসা রাখুন। আর আল্লাহ্‌র নিকট তওবা করুন সবাই। ইমান ঠিক রাখুন, আল্লাহ্‌ যা করবেন, ভালোর জন্যই করবেন।
Total Reply(0)
Shahadat Hossain ২৮ মার্চ, ২০২০, ১:২৭ এএম says : 0
আমাদের দেশের যে অবস্থা তাতে আমরা সবাইকে টপকাতে পারবো বলে মনে হচ্ছে। কারন একদিকে সরকার সাধারণ মানুষকে ঘরে থাকতে বলছে। অন্য দিকে গার্মেন্টস ফ্যাক্টরি গুলো এখনো চালু রেখেছে। যেখানে এক একটা ফ্যাক্টরিতে কয়েক শত থেকে কয়েক হাজার লোক একসাথে কাজ করতেছে। ওরা নিন্ম শ্রেনীর লোক বলে ওদের জীবনের কোনই দাম নাই। ওরা মরলে আপনারাও রক্ষা পাবেন না। কর্তৃপক্ষ এবার একটু নজর দিন।
Total Reply(0)
MD Mizanur Rahman ২৮ মার্চ, ২০২০, ১:২৭ এএম says : 0
সর্বমোট পুরো বিশ্বে মৃতের সংখ্যা মনে হচ্ছে লক্ষাধিক ছাড়িয়ে যাবে। অথচ আল্লাহতালা আমাদের বাংলাদেশের উপরে অনেক অনেক রহমত দিয়েছে।
Total Reply(0)
Abdul Baki ২৮ মার্চ, ২০২০, ১:২৮ এএম says : 0
আল্লাহ তাআলা সর্ব শক্তি মান। পৃথিবীর সাময়িক শক্তি কচুর পাতার পানির মত। কাজেই তওবা করে ঈমান গ্রহন করা উচিৎ বিশ্বের সমস্ত অমুসলিমদের। সাথে সাথে সবাই কে আল্লাহর হুকুম মানা অপরিহার্য।
Total Reply(0)
Nafu Dhaka ২৮ মার্চ, ২০২০, ১:২৮ এএম says : 0
অত্যাচারীর একটা সীমা থাকা উচিত তাই আল্লাহ যখন বিচার করেন তখন সঠিক বিচার করেন। কোথায় সেই বৃহৎ সুপার পাওয়ার আর কোথায় তার শক্তি সব নিমিষেই চুপসে গেছে আজ আমাদের দেশে কিছু নেতা নেত্রী বুক ফুলিয়ে বড় বড় কথা বলে প্রতিবেশী ভারত রাষ্ট্র যেভাবে নিরীহ মানুষের উপর অত্যাচার করছে মায়ানমার যেভাবে মুসলমানদের হত্যা করেছিল চীন যেভাবে মুসলমানদের উপর নির্যাতন চালিয়েছিল সেগুলোর কি বিচার হবে না ইনশাআল্লাহ প্রত্যেকটি বিচার হবে তাই কোরআনে উল্লেখ আছে । পূর্বেও অনেক উদাহরণ দেওয়া ছিল এরকম অনেক ঘটনাই ঘটে গেছে কিন্তু জালিমরা কখনো তা স্বীকার করেনা ও মানতেও চায়না তাই নিরীহ মানুষের একমাত্র আস্থা সৃষ্টিকর্তার উপর। আর তাই সৃষ্টিকর্তার যেটা করবে সেটাই আমাদের মাথা নত করে মেনে নিতে হবে সেখানে কিছু ঈমানদার লোকদেরও প্রাণ যেতে পারে যা আগেও হয়েছিল । আল্লাহ সবার সহায় হোক । আমিন।
Total Reply(0)
Ar Mohon ২৮ মার্চ, ২০২০, ১:২৯ এএম says : 0
আমেরিকার উচিত হবে বিশ্বচ্যাম্পিয়ন আবার ও প্রমাণ করার।। আশাকরি তারা পারমাণবিক, আগ্নেয়াস্ত্র, ক্ষেপণাস্ত্র সবকিছু দিয়ে করোনাভাইরাস কে পরাজিত করবে!!#কমেন্ট ভালভাবে না বুঝে কেউ জ্ঞান দিবেন না প্লিজ।
Total Reply(0)
Md Zakir Hossain ২৮ মার্চ, ২০২০, ১:২৯ এএম says : 0
আমাদের দেশে সংক্রমণ শুরু হলে তা হবে ইতিহাসের ভয়াবহতম যার পরিসংখ্যান কোনদিনই জানা যাবে না । এটা আমার ব্যাক্তিগত অনুমান। মিথ্যা হউক আমার অনুমান। মহামহিম প্রভু আল্লাহ সোবহান তায়ালা তুমি আমাদেরকে ক্ষমা কর আর রহম কর। আমিন।
Total Reply(0)
Ahsanul Moyeen ২৮ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
বিশ্ব চ্যাম্পিয়নরা সব কিছুতেই চ্যাম্পিয়ন। আশা করা যায় আমেরিকা কে কেউ পিছনে ফেলতে পারবে না। যেভাবে এখন সিরিয়াল তা সামান্যই রদবদল হবে। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন। সবাইকে বিপদমুক্ত করুন। আমিন!!
Total Reply(0)
Shakhawat Babon ২৮ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
যাক জায়গা মতো পৌছে গেছে, হাজার হাজার নরনারী হত্যাকারী রাস্ট্র হচ্ছে এটি তাই দুখ বোধ হচ্ছে না। নিরিহ অসহায় মানুষ নিয়ে ভাবছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন