ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আক্রান্তের সংখ্যা বেশি হলেও মৃত্যু হার কম যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ৬:০১ পিএম

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় চীন ও ইতালিকে ছাপিয়ে গেল আমেরিকা। ট্রাম্পের দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। আক্রান্তদের মধ্যে অর্ধেক সংখ্যক মানুষ শুধুমাত্র নিউইয়র্কেই এই ভাইরাসের কবলে পড়েছেন।

জানা গিয়েছে, গতকাল অবধি আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখেরও বেশি। তার মধ্যে মৃত্যু হয়েছে ১,৭০১ জনের। নিউইয়র্কের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় দেশজুড়ে আক্রান্তের সংখ্যার হিসেব রাখে। তাদের পক্ষ থেকেই জানানো হয়েছে শুধুমাত্র নিউইয়র্কেই ৫০ হাজারের মতো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এই মুহূর্তে আমেরিকায় আক্রান্তের সংখ্যা দ্বিতীয় স্থানে থাকা ইতালির থেকে ১৫ হাজার বেশি ও তৃতীয় স্থানে থাকা চীনের চেয়ে ২০ হাজার বেশি। অথচ কয়েক দিন আগেও এই দুই দেশের তুলনায় অনেক কম আক্রান্তের সংখ্যা ছিল আমেরিকায়। গত কয়েক দিনে এই সংখ্যা হু হু করে বেড়েছে।

আক্রান্তের সংখ্যা বেশি হলেও মৃতের সংখ্যা ও হার দুইই ইতালির থেকে অনেক কম আমেরিকার। এই মুহূর্তে আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১.৫ শতাংশ। সেখানে ইতালিতে এই হার ১০.৫ শতাংশ। অর্থাৎ আমেরিকার ১০ গুণ।

জানা গিয়েছে, আমেরিকায় যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে বেশিরভাগের অবস্থায় স্থিতিশীল। হোম কোয়ারেন্টাইনেই রয়েছেন তারা। কিছুদিন থাকলে সুস্থ হয়েও উঠবেন। আর তখন এই মৃত্যুর হার আরও কমতে পারে এই দেশে।

এই বিষয়ে হার্ভার্ডের অধ্যাপক থমাস তাই জানিয়েছেন, ‘আমরা এখনও দেখছি আক্রান্তের সংখ্যা বাড়ছে। হাসপাতালে ভর্তির সংখ্যাও বাড়ছে। সেইসঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। এখনও সবকিছুই ঊর্ধ্বমুখী থাকলেও আমরা আশা করছি আগামী কয়েক দিনে মৃত্যুর সংখ্যাকে একটা স্থিতিশীল জায়গায় নামিয়ে আনতে পারব আমরা।’

এই সময় বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৬ লাখ। তার মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজারেও বেশি মানুষের। এখনও পর্যন্ত এই ভাইরাসের কবল থেকে ১ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। সূত্র: ডেইলি মেইল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন