বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিপাকে নিম্ন আয়ের মানুষ

করোনা আতঙ্কে স্তব্ধ ভূরুঙ্গামারী

রফিকুল হাসান রনজু, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০৪ এএম

করোনা আতঙ্কে স্তব্ধ হয়ে পড়েছে ভ‚রুঙ্গামারী। বন্ধ হয়ে গেছে হাট বাজার, দোকানপাট, হোটেল রেস্তোরা, জনসমাগমসহ সকল গণপরিবহন। তবে ওষুধ, মুদি দোকান, কাঁচাবাজারসহ নিত্যপণ্যের দোকানপাট খোঁলা থাকছে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে প্রশাসনকে সহায়তা করতে উপজেলায় টহল দিচ্ছে সেনাবাহিনী। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। দিনমজুর, রিকশাচালক, বাস শ্রমিকসহ খাদ্য সঙ্কটে পরেছে দিন আনে দিন খায় এমন মানুষ ।
গতকাল শনিবার সকাল ৮টায় ভূরুঙ্গামারীর জামতলা মোড়ে গিয়ে দেখা যায়, শ্রমিকরা এসেছেন কাজের সন্ধানে। কিন্তু কোনো কাজ পাচ্ছেন না। একাধিক শ্রমিকের সাথে কথা বললে তারা জানান, এখান থেকে প্রতিদিন শতাধিক শ্রমিক বিভিন্ন ক্ষেতে খামারে, নির্মাণ সাইডে ও বাসা বাড়িতে কাজে যেত। কিন্তু প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যেতে প্রশাসনের মাইকিং শুনে কেউ বাইরে আসার সাহস পাচ্ছে না। যদিও আমরা কয়েকজন শ্রমিক এসেছি কিন্তু কেউ কোনো কাজ পাইনি।
দিনমজুর বেলাল জানান, আমরা দিনে কাজ করে সন্ধ্যার পর সেই কাজের পারিশ্রমিক দিয়ে বাজার করে পরিবারের খাবার যোগান দেই। গত ৩ দিন থেকে কোথায় কোনো কাজ পাচ্ছি না। এখন কি করবো সেটা বুঝে উঠতে পারছি না।
অটোচালক সুমন বলেন, আমি প্রতিদিন চারশত টাকা জমার শর্তে ভাড়ায় অটো চালাই। গত দুইদিন থেকে অটো নিয়ে বাইরে যেতে পারছি না। রোজগার বন্ধ। আর কিছুদিন এমন চললে না খেয়ে মারা যাবো।
হত দরিদ্রদের সাহায্যের জন্য ত্রাণের ব্যবস্থা করতে জেলা প্রশাসকদের প্রতি সরকারি নির্দেশনা থাকলেও এখন পর্যন্ত ভূরুঙ্গামারীতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে তেমন উদ্যোগ দৃশ্যমান হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুর আলম বলেন, ভূরুঙ্গামারী উপজেলার জন্য জেলা প্রশাসকের পক্ষ থেকে ৪৩০টি প্যাকেট বরাদ্দ করা হয়েছে। এই বরাদ্দ বন্টন করার বিষয়ে তিনি কোনো দিনক্ষন জানাতে পারেননি। ৩নং তিলাই ইউপি চেয়ারম্যান শাহিন শিকদার, ৯নং চর-ভ‚রুঙ্গামারী ইউপি, চেয়ারম্যান ফজলুল হক ও ৮নং বলদিয়া ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান অপ্রতুল এই বরাদ্দে ক্ষোভ প্রকাশ করে বলেন, এই অল্প বরাদ্দ ভ‚ক্তভোগির তুলনায় এতো কম যে বন্টন করতে গিয়ে আমাদেরকে বিপদের সম্মুখীন হতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরুজুল ইসলাম বলেন, যে বরাদ্দ পাওয়া গেছে, তা আজ কালের মধ্যেই বিতরণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন