ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

করোনা শনাক্তে পিসিআর মেশিন বসানোর কাজ শুরু

রামেক হাসপাতাল

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে গত বৃহস্পতিবার রাতে এসেছে করোনাভাইরাস শনাক্তে রোগীর নমুনা পরীক্ষার জন্য পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন। শুরু হয়েছে করোনা পরীক্ষায় ল্যাব তৈরির কাজ। রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগে চারটি কক্ষ নিয়ে এ ল্যাব তৈরি করা হচ্ছে। আগামী ১ এপ্রিল নাগাদ এ ল্যাবটি উদ্বোধন করা হতে পারে, সংশ্লিষ্টরা জানান। এরপর থেকেই মেশিন বসানোসহ যাবতীয় কার্যক্রম শুরু হয়। ঢাকা থেকে এসেছেন বিশেষজ্ঞরা। তারা মেশিন বসানোর পাশপাশি ট্রেনিংও দেবেন সংশ্লিষ্টদের। তবে এখনো বেশকিছু কাজ বাকি রয়েছে। যা আগামী ১ এপ্রিল নাগাদ শেষ হয়ে ওদিনই উদ্বোধন করা হতে পারে বলেও সেই ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে এ মেশিন বসানো হচ্ছে। এর জন্য আলাদা চারটি কক্ষ নেয়া হয়েছে। তবে উদ্বোধনের আগে পরিপূর্ণ করোনা পরীক্ষা হচ্ছে কিনা সেটি নিশ্চিত করা হবে। এরপরই আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে মেশিন। যেন এ নিয়ে জনমনে কোনো বিভ্রান্তি তৈরি না হয়।

তবে বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে রাজশাহী মেডিক্যাল কলেজ অধ্যক্ষ নওসাদ আলী বলেন, ‘আমরা প্রস্তুতি নিচ্ছি। পুরো বিষয়টি নিয়ে এখনোই মন্তব্য করতে চাই না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন