ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

১ কোটি ১০ লাখ মোবাইল গ্রাহক ঢাকা ছেড়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের প্রকোপ কমাতে ১০ দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। জনসমাগম এড়িয়ে সকলকে ঘরে থাকার জন্যই এই ছুটি ঘোষণা করা হয়। তবে এই ছুটির সুযোগে অনেকেই রাজধানী ছেড়ে পাড়ি জমিয়েছেন গ্রামের বাড়িতে। ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টারের (এনটিএমসি) তথ্য অনুযায়ী সরকারের ছুটি ঘোষণার পর ১ কোটি ১০ লাখ মোবাইল ফোন ব্যবহারকারী ঢাকা ছেড়ে গেছেন। এর সাথে আছেন ৪ লাখ ৮০ হাজার বিদেশ ফেরত প্রবাসী।

মোবাইল ফোন অপারেটরদের তথ্যের ভিত্তিতে ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার (এনটিএমসি) এ তথ্য জানিয়েছে। এনটিএমসি’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান জানান, ঢাকা ছেড়ে যাওয়া মোবাইল ফোন গ্রাহকদের মধ্যে সবচেয়ে বেশি গ্রামীণফোনের, এর পর রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রাহক রয়েছে। এনটিএমসির ওই কর্মকর্তা বলেন, ১ কোটি ফোন ব্যবহারকারীর সঙ্গে তাদের শিশুসন্তান বা যাদের ফোন নেই, তাদের সংখ্যা যুক্ত করলে এ সংখ্যা অনেক হবে। এত বিপলসংখ্যক মানুষের মধ্যে কারও যদি করোনাভাইরাস থেকে থাকে, তাহলে সংক্রমণ দ্রæত ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করবে।

গত ২৩ মার্চ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস সংবাদ সম্মেলন করে জানান, করোনাভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি থাকবে। এই ছুটি ঘোষণার পরপরই মানুষ গ্রামে ছুটতে শুরু করে। বাস ও লঞ্চ টার্মিনালে ভিড় লেগে যায়। মহাসড়কে যানজটও হয়। করোনা ঠেকাতে দূরত্ব তৈরির যে পরিকল্পনা, তা মুখ থুবড়ে পড়ে।

জাতিসংঘের এক নথিতে বলা হয়েছে, এই সিদ্ধান্তের কারণে খুব সম্ভবত ঝুঁকিপূর্ণ ও সংক্রমণশীল লোকজন সারা দেশে ছড়িয়ে পড়েছে। ফলে রোগের বিস্তার আরও ত্বরান্বিত হয়েছে। তবে নথিতে এও বলা হয়, ঢাকা থেকে লোকজন বের হয়ে যাওয়ায় রাজধানী শহরের ওপর কোভিড-১৯ রোগীদের বোঝা হয়তো কমেছে এবং তা দেশজুড়ে বিন্যস্ত হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন