শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা বাতাসে উড়ছে, গবেষণায় প্রমাণ মিলেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৩:২৪ পিএম

সম্প্রতি কোভিড-১৯ নিয়ে সন্ত্রস্ত মানবকূল। তাই চারিদিকে কোভিড নিয়ে ছড়াচ্ছে নানান তথ্য। সম্প্রতি একটি তথ্য বারবার উঠে আসছে, যে কোভিড-১৯ না কী বাতাসে উড়ছে। কিন্তু 'হু' প্রতিনিধিদের দাবি বিষয়টি নিয়ে কোনও তথ্য প্রমাণ পাওয়া যায়নি। একমাত্র রেপিরেটারি ড্রপলেট এবং ঘনিষ্ঠ সংযোগ থেকে করোনার সংক্রমণ ছড়ায়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধান ডা. পুনম খেত্রাপাল সিং জানিয়েছেন, এখনও পর্যন্ত বাতাস থেকে করোনার সংক্রমণ ছড়িয়েছে, এমন কোনও ঘটনা হু এর নজরে আসেনি। তাই বাতাস থেকে করোনার সংক্রমণ ছড়ায়, এমন সিদ্ধান্তে আসা যায় না। তবে রেপিরেটারি ড্রপলেট অর্থাৎ হাঁচি ও কাশির মাধ্যমে ছিটকে আসা কফ ও লালারস, বা ঘনিষ্ঠ সংযোগ থেকেই করোনা মানব শরীরের সংক্রমণ ছড়ায়। সম্প্রতি হু-এর এই প্রতিনিধি বিষয়টি সম্পর্কে সচেতনতা বাড়াতে আরও একবার তথ্যগুলি তুলে ধরেন।
সাধারণ মানুষ করোনার সংক্রমণের ভয়াবহতায় এখন আতঙ্কিত। তাই বিষয়টি নিয়ে সব সময় সচেতনতা ছড়িয়ে যাচ্ছে হু। বিশেষ করে শ্বাস-প্রশ্বাসের হাইজিন এবং হাতের যত্ন নেওয়ার পরার্মশ দিয়েছেন ডা. পুনম।
তিনি বলেন, আইসিইউ এবং সিসিউইয়ে থাকা রোগীদের চিকিৎসা করতে গিয়ে চিনা চিকিৎসকরা আশংকা ছিলেন, যে বাতাস থেকেও করোনা হয়ত ছড়িয়ে থাকতে পারে। কিন্তু পবরর্তীতে সে বিষয়টি সম্পর্কে কোনও তথ্য প্রমাণ পাওয়া যায়নি। তবে ঘটনায় আপতত ভয় পাওয়ার কোনও কারণ নেই বলে জানিয়েছে হু-এর প্রতিনিধিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন