ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

সম্পাদকীয়

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০২ এএম

খালের পাশে গাছ লাগান 

সংশ্লিষ্ট বিভাগ ঢাকার কয়েকটি খাল উদ্ধার করলেও ওইসব খাল ভরে গেছে নোংরা-আবর্জনায়। এসব নোংরা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করার কোনো উদ্যোগই চোখে পড়ছে না। যারা প্লাস্টিক-পলিথিন-নোংরা আবর্জনা ফেলছেন, তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করাও হচ্ছে না। যে যেভাবে পারে খালের পাশে ইতিমধ্যে কোথাও কোথাও অবৈধ স্থাপনা নির্মাণ শুরু করে দিয়েছে। দেখলে মনে হয়, অবৈধরাই আজ বৈধ হয়ে খালপাড় থেকে চলাচলকারী পথচারীদের শাসাচ্ছে। সংশ্লিষ্ট বিভাগ কি পারে না খালগুলো আবর্জনামুক্ত করে এর তীরে বসার ব্যবস্থা করা ছাড়াও গাছ লাগাতে! এ চাওয়া শুধু আমার নয়, প্রতিটি নাগরিকের চাওয়া এবং তাদের অধিকার। গাছপালা থাকলে প্রতিটি মানুষেরই উপকার হবে। কারণ গাছ থেকেই আমরা পাই অক্সিজেন। বেঁচে থাকার জন্য সবারই অক্সিজেন প্রয়োজন। গাছ থাকলে বায়ুতে দূষণের মাত্রা কমিয়ে বিশুদ্ধ অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তোলাও সম্ভব। সুতরাং সংশ্নিষ্ট বিভাগ আর কালবিলম্ব না করে অবিলম্বে ঢাকার রূপনগরের খালসহ অন্য খালগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা নিন, গাছ লাগান, বসার ব্যবস্থা করুন।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।


পৃথক হোক কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ
দেশের শিক্ষা কার্যক্রম সঠিকভাবে পরিচালনায় শিক্ষা মন্ত্রণালয়কে দুটি ভাগে বিভক্ত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নামে দুটি বিভাগ গঠন করা হয়েছে। কিন্তু কারিগরি ও মাদ্রাসা সম্পূর্ণ বিপরীতমুখী দুটি শিক্ষা ব্যবস্থা। এ ছাড়া কারিগরি ও মাদ্রাসা একই বিভাগের অধীনে হওয়ায় কাঙ্ক্ষিত মানের সেবা পাওয়া সম্ভব হচ্ছে না। তাই এ দু’ধরনের শিক্ষা ব্যবস্থাকে একত্রে একই বিভাগের অধীনে না রেখে পৃথক দুটি বিভাগ গঠন করা একান্ত প্রয়োজন।
রিপন কুমার দাস
ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
এস,এম হাবিবুর রহমান ৩০ মার্চ, ২০২০, ১০:৫৬ পিএম says : 0
Ripon sir, You have done a great remark.Our society will change positively according to your message. Your writing skill will develop day by day. Thanking in advance S.M.Habibur Rahaman. Assistant Headmaster. Kadalpur School $ College Raozan,Chattogram.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন