ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ইতালিতে অর্ধশত চিকিৎসকের প্রাণহানি

করোনায় আক্রান্ত ৭ লাখ ছাড়ালো : প্রথম শিশুর মৃত্যু যুক্তরাষ্ট্রে, আক্রান্ত : ৭,০৭,৬৮৪ মৃত : ৩৩,৫২৪ সুস্থ : ১,৫০,৭৩২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

কোনওভাবেই নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। করোনায় বিশ্ব জুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। আর তার ফলে মৃত্যুর সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। গোটা পৃথিবীতে আরো ৪৫ হাজার আক্রান্ত হয়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গতকাল ৭ লাখ ছাড়িয়ে গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত ৭ লাখ ৭ হাজার ৬৮৪ জন। মাত্র ৪৮ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে প্রায় ১ লাখ ৩০ হাজার। এর মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ১০ হাজার, স্পেন ও ইতালিতে ৫ হাজার করে, জার্মানি ও ইরানে ৩ হাজার করে এবং ফ্রান্স ও যুক্তরাজ্যে আড়াই হাজার করে নতুন আক্রান্ত হয়েছে। তবে আশার খবর, সুস্থও হয়ে উঠেছেন প্রায় দেড় লক্ষাধিক মানুষ।
বিশ্বে মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৩৩ হাজার ছাড়িয়ে ৩৪ হাজারের সীমানা ছুঁইছুঁই করছে। ইটালিতে মৃতের সংখ্যা ১১ হাজারের কাছাকাছি। গতকাল দেশটিতে আরে ৭৫৬ জনের মৃত্যু হয়েছে। গতকালের ৬২৪সহ ৬ হাজার ৬০৬ জনের মৃত্যু হয়েছে স্পেনে।
গতকাল বিশ্বের বিভিন্ন দেশে মৃতের সংখ্যা ২,৬৬৮ জন। এর মধ্যে রয়েছে, ইতালি ৭৫৬ (মোট : ১০,৭৭৯), স্পেন : ৬২৪ (মোট : ৬,৬০৬), ফ্রান্স : ২৯২ (মোট : ২,৬০৬) যুক্তরাজ্য : ২০৯ (মোট : ১,২২৮), মার্কিন যুক্তরাষ্ট্র : ১৪১ (মোট : ২,৩৬২), হল্যান্ড : ১৩২ (মোট : ৭৭১), ইরান : ১২৩ (মোট : ২,৬৪০), বেলজিয়াম : ৭৮ (মোট : ৪৩১), জার্মানি ৪৯ (মোট : ৪৮২)।
পৃথিবী জুড়ে অন্তত ১৯০টি দেশে তান্ডব চালাচ্ছে করোনাভাইরাস। কিন্তু শিশুদের ক্ষেত্রে এখনও পর্যন্ত ততটা মারাত্মক হয়ে ওঠেনি ওই রোগ। কিন্তু এবার সেই বিরল ঘটনাই ঘটল আমেরিকায়। এই প্রথম করোনায় আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে শিকাগোয়। ওই শিশু যে করোনায় ভুগছিল তা জানিয়েছে জনস্বাস্থ্য দফতরই। দফতরের ডিরেক্টর এনগোজি এজিকে বলছেন, ‘এর আগে কখনও কোভিড ১৯-এর ফলে শিশু মৃত্যুর মতো ঘটনা ঘটেনি। শিশুটির মৃত্যুর কারণ খুঁজে বের করতে সম্পূর্ণ তদন্ত হবে।’ ইলিনয় প্রদেশের গভর্নর জেবি প্রিৎজকার বলছেন, ‘এই খবর ছোট্ট ওই শিশুটির পরিবারের জন্য খুবই দুঃখজনক।’ কার্যত নজিরবিহীন এই ঘটনাকে নতুন আশঙ্কা বলে মানছেন চিকিৎসকরা।
বর্তমানে পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক ইতালি ও আমেরিকায়। এখনো পর্যন্ত ইতালিতে ৫১ জন ডাক্তার এই মহামারীর প্রকোপে মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হচ্ছেন দেশের ভিআইপিরাও। অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে লাশগুলো সৎকার করার জন্য এখন আর লোক পাওয়া যাচ্ছে না।
এর মধ্যেই নতুন করে আশঙ্কা দেখা দিয়েছে চীনের হুবেই প্রদেশে। সেখানে ফের ৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। চীনে নতুন করে আক্রান্তের সংখ্যাও কিছুটা বেড়েছে। হুবেই প্রদেশের উহানেই প্রথম থাবা বসিয়েছিল করোনা। সংক্রমণের ফলে লাফিয়ে লাফিয়ে মৃত্যু বাড়ছে ইরান ও ফ্রান্সেও। জার্মানিতেও থাবা বসিয়েছে করোনা। সেখানে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজারের বেশি মানুষ। তবে এখনও পর্যন্ত লাতিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলিতে করোনার তেমন প্রভাব দেখা যায়নি।
এদিকে, জাপানে শনিবার রেকর্ডসংখ্যক ১৯৪ ব্যক্তি কভিড-১৯ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এটি জাপানে একদিনে সর্বোচ্চ সংক্রমণের সংখ্যা। জাপানে করোনায় নতুন করে তিন ব্যক্তির মৃত্যু হয়েছে এবং মোট মৃত্যু হয়েছে ৬২ জনের। এর মধ্যে ১০ জন মারা গেছে ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ শিপে। সূত্র : রয়টার্স, এএফপি, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Shamim Ara Zaman ৩০ মার্চ, ২০২০, ১২:৫১ এএম says : 0
Allah is great and is written 82 times in Koran to pray times a day How many of us follow this instruction. It is certainly not too many people follow this instruction. Still there is time and ask for forgiveness and start praying 5 times a day now
Total Reply(0)
Khuku Rahman ৩০ মার্চ, ২০২০, ১২:৫২ এএম says : 0
আম্রাত শ্রেফ আল্লাহর রহ্মতের উপর বেচে আছি তানাহলে সব দিক দিয়ে উন্নত ইউরোপীয় দেশের যে অবস্থা আমাদের অবস্থা তাহলে কি হওয়া উচিত ছিল?আল্লাহর কাছে লাখো শুক্রিয়া।
Total Reply(0)
Mustafa Kamal ৩০ মার্চ, ২০২০, ১২:৫২ এএম says : 0
সারা বিশ্বে মোড়লগিরি করা সহজ, সেনাবাহিনী দিয়ে সম্পদ লুন্ঠন করা সহজ কিন্তু রোগ প্রতিরোধ সহজ নয়।
Total Reply(0)
Gazi Gazi ৩০ মার্চ, ২০২০, ১২:৫২ এএম says : 0
ইরাকে, ফিলিস্তিনি, সিরিয়ায়, মায়ানমার, কাশ্মীর, আফগানিস্তানে যত মুসলিম মারা হলো সেই হিসাব আল্লাহ তায়ালার কাছে গিয়েছে আর এখন মায়া লাগছে । এখনো মুসলিম নামের অমুসলিম রীদয় দিয়ে ঈমান তৈরি করে নিজের ও পরিবারের জন্য মাফ চেয়ে বাচো । আল্লাহ মাফ করার জন্য বসে আছে। আল্লাহ যেন সব মুসলিম কে মাফ করে। এবং তারা যেন আল্লাহ কে ভয় পায়
Total Reply(0)
আমজাদ হুসেন ৩০ মার্চ, ২০২০, ১২:৫৩ এএম says : 0
ইউরোপের প্রত্যেকটা নাগরিক মনোবল শক্ত করতে হবে সাধারণভাবে মনোবল শক্ত রাখলে বর্তমান পরিস্থিতি থেকে একমাত্র মনে করতে হবে যত বড়ই বিপদ হোক মহান সৃষ্টিকর্তার নিকট বিশ্বাস রেখে মনোবল শক্ত করতে হবে তাহলে মৃত্যুর হার অনেক কমে যাবে।
Total Reply(0)
Naila Tabur ৩০ মার্চ, ২০২০, ১২:৫৩ এএম says : 0
দুঃখজনক ও এটা যতেষট উদ্বেগজনক ও বটে! এবং সবারই সচেতনতা কাম্য
Total Reply(0)
Nasir Uddin Jewel ৩০ মার্চ, ২০২০, ১২:৫৩ এএম says : 0
সমগ্র পৃথিবীকে করোনা মুক্ত করার দায়িত্ব বাংলাদেশ কে দেয়ার জোর দাবি জানাচ্ছি। অবশ্যই বাংলাদেশ তা একমাসে করে দেখাবে।
Total Reply(0)
Md Farhad Ahmed ৩০ মার্চ, ২০২০, ১২:৫৩ এএম says : 0
বাংলাদেশে পরিস্থিতি খুবেই ভালো।আজ কোন করোনা রোগী ধরা পড়ে নাই।কারণ দেশে করোনা পরীক্ষা করার মেশিনে নাই ধরা পড়বে কেমনে??
Total Reply(0)
MD Mintu Ahmed ৩০ মার্চ, ২০২০, ১২:৫৪ এএম says : 0
আল্লাহ এমন মৃত্যু তুমি আমাদেরকে দিওনা যে মৃত্যুতে গোসল নাই জানাজা নেই আত্মীয়-স্বজন পাশে নেই এমন মৃত্যু আমাদেরকে দিওনা আমাদের সবাইকে হেফাজত করেন মাবুদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন