মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনাভাইরাসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

সংবাদ সম্মেলনে আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ও গুজব রটালে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পুলিশ নিয়মিত ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটর করছে। ইতোমধ্যে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। গতকাল রোববার পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বাংলাদেশ পুলিশকে ওভারসিস চায়নিজ এসোসিয়েশন ইন বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই), মাক্স, হ্যান্ড গ্লাভস, স্যানিটাইজার ইত্যাদি হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার তিনি আরো বলেন, বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাবেন না। অতি জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। জনগণের সাথে পেশাদার, সহিষ্ণু ও মানবিক আচরণ করার জন্য পুলিশ সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে।

আইজিপি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশ পুলিশের প্রতিটি ইউনিট শুরু থেকেই একযোগে কাজ করছে। পুলিশ সদস্যদের করণীয়-বর্জনীয় সম্পর্কে নির্দেশনা তৈরি করা হয়েছে। যে সকল পুলিশ সদস্য করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের জানাযা ও দাফনে অংশ নিচ্ছে তাদের মধ্যে বিশেষ পিপিইসহ অন্যান্য সুরক্ষা উপকরণ সরবরাহ করা হয়েছে। পুলিশ করোনা রোধে সচেতনতা তৈরির লক্ষ্যে দেশব্যাপী ব্যাপক প্রচার চালাচ্ছে। এ কাজে মাইকিং করা হচ্ছে। প্রয়োজনে মসজিদের মাইকও ব্যবহার করা হচ্ছে। স্থানীয় ক্যাবল টিভির মাধ্যমেও প্রচারণা চালানো হচ্ছে। প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় নিয়মিত জরুরি নির্দেশনা প্রচার করা হচ্ছে।

তিনি বলেন, পুলিশ বিদেশ ফেরতদের তালিকা সংশ্লিষ্ট এসপিদের কাছে প্রেরণ করে নিয়মিত মনিটরের আওতায় নিয়ে এসেছে। বিদেশ ফেরতদের বাড়িগুলো চিহ্নিত করা হয়েছে। করোনাভাইরাস সম্পর্কে বাংলাদেশ পুলিশের সার্বিক কার্যক্রম মনিটর করার জন্য পুলিশ হেডকোয়ার্টার্সে সার্বক্ষণিক মনিটরিং সেল কাজ করছে। করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশ পুলিশকে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী দিয়ে সহায়তা করার জন্য ওসিএআইবি-কে ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, এ সহায়তা দু’দেশের বন্ধুপ্রতীম জনগণের মধ্যে বিরাজমান সম্পর্ক আরও সুদৃঢ় করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন