শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনায় বিএসএমএমইউ’র সেবা, হেল্প লাইন চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ৩:৪২ পিএম

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রোগীদের সুবিধার্থে ও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে হেল্প লাইন চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে বর্তমান প্রশাসন চিকিৎসাসেবা কার্যক্রম স্বাভাবিক রাখতে হেল্প লাইন চালুসহ সময়োপযোগী নানামুখী কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে।

হেল্প লাইন চালু : রোগীরা জরুরি প্রয়োজনে নি¤েœ উল্লেখিত বিভাগসমূহে বর্ণিত মোবাইল নম্বরে কল করে সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত এই চিকিৎসা সেবা নিতে পারবেন। বিভাগ ও মোবাইল নম্বরসমূহ হলোÑ মেডিসিন বিভাগ-০১৪০৬-৪২৬৪৩৭, ০১৪০৬-৪২৬৪৩৮, সার্জারি বিভাগÑ০১৪০৬-৪২৬৪৩৯, নাক, কান, গলা বিভাগ-০১৪০৬-৪২৬৪৪০, বক্ষব্যধিÑ০১৪০৬-৪২৬৪৪১, অবস এন্ড গাইনীÑ০১৪০৬-৪২৬৪৪২. শিশু বিভাগÑ০১৯৮৪-৫১৯৫২৫, ০১৯৫১-৮২০৮৪৩। এরমধ্যে শিশু বিভাগ থেকে নিজস্ব উদ্যোগে গত দু’ সপ্তাহ ধরে হেল্প লাইনের মাধ্যমে রোগীদের সেবা প্রদান করে যাচ্ছে। রোগীরা যাতে হাসপাতালে না এসেও চিকিৎসাসেবা নিতে পারেন সেজন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে।


বহির্বিভাগের চিকিৎসাসেবা কার্যক্রম : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ইন্টার মেডিসিন বিভাগ, জেনারেল অবস এন্ড গাইনী বিভাগ, জেনারেল পেডিয়াট্রিক্স (শিশু) বিভাগ, জেনারেল সার্জারি বিভাগ ও ডেন্টালের সকল বিভাগের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত আছে। অন্য সকল বিভাগে গুরুতর অসুস্থ রোগীদের জন্য জরুরি চিকিৎসাসেবা কার্যক্রম চালু রয়েছে। সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ পর্যন্ত রোগীরা এই সেবা গ্রহণ করতে পারবেন।

 

জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের জন্য বেতার ভবনে পৃথক স্বাস্থ্যসেবার ব্যবস্থা : জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের জন্য শাহবাগস্থ বাংলাদেশ বেতার ভবনের নীচতলায় ‘ফিভার ক্লিনিক’ চালুর মাধ্যমে পৃথক স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা হয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা সমন্বিতভাবে চিকিৎসাসেবা প্রদান করছেন। সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত এই ধরণের রোগীরা ফিভার ক্লিনিকে চিকিৎসাসেবা নিচ্ছেন।

 

জরুরি বিভাগসমূহের কার্যক্রম অব্যাহত : বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগ, অর্থোপেডিক সার্জারি বিভাগ, কার্ডিওলজি বিভাগ, অবস এন্ড গাইনী বিভাগ, নবজাতক বিভাগে বিদম্যান জরুরি চিকিৎসাসেবা প্রদান পূর্বের ন্যায় অব্যাহত রয়েছে।

 

করোনাভাইরাস পরীক্ষার ল্যাব পরিদর্শন : গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য ল্যাব প্রতিষ্ঠার কার্যক্রম পরিদর্শন করেন এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন। এছাড়া তিনি বেতার ভবনের নীচতলায় জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের চিকিৎসাসেবার জন্য স্থাপিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম প্রত্যক্ষ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সাইফ উল্লাহ মুন্সী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন