শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ব্র্যাকের সঙ্গে জুটি বেঁধে করোনাভাইরাস প্রতিরোধে ডাক দিলেন শিল্পী মমতাজ

গানটি উন্মুক্ত করা হবে কাল মঙ্গলবার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ৭:৪১ পিএম

‘প্রিয় দেশবাসী/ আমি আপনাদের সবার প্রিয় শিল্পী মমতাজ বলছি/ দেশে ফেরত বন্ধু যখন/ চোদ্দ দিন বাইরে না গিয়া/ সবার ভালর কথা ভাইবা একলা রয়/ ঘরে একলা রয়/ মনটা ভইরা যায়/ ও মনটা ভইরা যায়।’ কোকিলকণ্ঠী শিল্পী মমতাজের গানে এভাবেই ভেসে আসে নভেল করোনাভাইরাস প্রতিরোধের ডাক। প্রখ্যাত শিল্পী মমতাজ করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়া এবং নিঃশ্বাস-প্রশ্বাস ও হাঁচি-কাশি দেওয়ার নিয়মগুলো সুরে সুরে তুলে ধরেছেন। ব্র্যাকের উদ্যোগের সঙ্গে একাত্ম হয়ে পল্লী সঙ্গীতের রানী রূপে খ্যাত এই শিল্পী যোগ দিয়েছেন সুর ও কথার গাঁথুনিতে গণমানুষকে সচেতন করে তোলার কাজে। গানটি উন্মুক্ত করা হবে আগামীকাল মঙ্গলবার (৩১ মার্চ)।

করোনাভাইরাস প্রতিরোধে গানটির কথাগুলো বসানো হয়েছে মমতাজের ইতিমধ্যে বহুলপ্রচারিত ও অত্যন্ত জনপ্রিয় ‘বুকটা ফাইট্যা যায়’ শীর্ষক গানটির সুরের ওপর। ব্র্যাকের কর্মকর্তারা আশা করছেন গানটি মূল গানের মতোই জনমনে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হবে এবং করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মানুষের মধ্যে সঠিক আচরণগুলো গড়ে তুলতে সহায়ক হবে।

কোভিড-১৯ মোকাবেলায় ব্র্যাক পরিচালিত ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রমে ইতিমধ্যে যুক্ত হয়েছেন প্রখ্যাত শিল্পী কুদ্দুস বয়াতী। তাঁর গাওয়া একটি গান উন্মুক্ত হওয়ার পরপরই সামাজিক ও গণযোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। পাশাপাশি গানটি দেশের সমস্ত এলাকায় শহর ও গ্রামের পাড়া-মহল্লায় মাইকে করে প্রচার করা হচ্ছে।

গানটিতে কষ্ঠ দেওয়া প্রসঙ্গে শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম বলেন, বর্তমানে করোনাভাইরাসকে কেন্দ্র করে যে জাতীয় সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় এগিয়ে আসা আমাদের কর্তব্য। সাধারণ মানুষকে সম্ভাব্য সকল উপায়ে সাহায্য করা আমাদের দায়িত্ব।

ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের কমিউনিকেশনস অ্যান্ড আউটরিচ বিষয়ক পরিচালক মৌটুসী কবীর এ প্রসঙ্গে বলেন, বর্তমানে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো ব্যাপক জনসচেতনতা এবং আমাদের দৈনন্দিন অভ্যাস ও আচরণের পরিবর্তন। কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সক্রিয় সহযোগিতা প্রদানের পাশাপাশি ব্র্যাক বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে সমন্বিত উদ্যোগ গ্রহণ করছে। করোনাভাইরাস প্রতিরোধের বার্তাগুলোকে বিশেষ করে ছোট ছোট শহর ও গ্রাম-গঞ্জের মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় তাঁদের মতো প্রখ্যাত শিল্পীবৃন্দ যুক্ত হয়েছেন বলে আমরা মমতাজ এবং কুদ্দুস বয়াতীর কাছে গভীরভাবে কৃতজ্ঞ।

মৌটুসী কবীর আরো বলেন, কোভিড-১৯ রোগের লক্ষণসংক্রান্ত নানা ধরনের গুজব গ্রামে-গঞ্জে বৃদ্ধি পাচ্ছে যার ফলে জ্বর, শ্বাসকষ্ট ও বক্ষব্যাধির রোগীরা চিকিৎসা থেকে বঞ্চিত হওয়ার ঝুঁকিতে রয়েছেন যা মোকাবেলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ জরুরি।

করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির কাজে পৃথক একটি ওয়েবপোর্টাল পরিচালনা ছাড়াও সামাজিক যোগাযোগ ও গণযোগাযোগ মাধ্যমগুলোতে নানা ধরনের তথ্যসম্বলিত উপকরণ প্রকাশ ও প্রচার করে যাচ্ছে ব্র্যাক। এসব বার্তা গ্রামেগঞ্জেও মাইকিং করে প্রচার করা হচ্ছে। পাশাপাশি দেশের ১৬টি কমিউনিটি রেডিও নেটওয়ার্কের মাধ্যমেও নিয়মিত সম্প্রচার করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ruhul Amin ৩০ মার্চ, ২০২০, ৮:০৭ পিএম says : 0
হায়রে,করোনা ভাইরাস প্রতিরোধে মমতাজের গান!ব্র্যাক আশা করছে গানটা ভাইরাল হবে। এতে কি বিপদের সময় মুসলমানের কর্মকান্ডে আল্লাহ তায়ালা খুশি হবেন? আমরা কবে নায়িকা-গায়িকা আর ফুটপাত শিল্পীদের পিছু ছেড়ে আল্লাহ মুখি হব?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন