শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিশ্চিতে সক্রিয় সেনাবাহিনী-পুলিশ

বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাজধানীসহ সারাদেশেই কাজ করছে সেনাবাহিনী ও পুলিশ। এসময় বিভিন্ন অলিগলি, আবাসিক এলাকা এবং বাজারে অবস্থান করছেন এমন মানুষদের মাঝে সচেতনতামূলক বার্তা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এলাকাবাসীকে যথাসম্ভব ঘরে থাকার নির্দেশনা দেয়া হয়। খুব প্রয়োজনে বাইরে বের হলেও মাস্ক, গ্লাভস পরে নিজেদের মধ্যে অন্তত দুই মিটার সামাজিক দূরত্ব মেনে অবস্থান করার নির্দেশনা দেয়া হচ্ছে। 

এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইন নিশ্চিত করার লক্ষ্যে েেসনাবাহিনীর পক্ষ থেকে ফোন করে বিদেশ ফেরতদের ঘর থেকে বের না হতে আহ্বান জানানো হচ্ছে। কোথাও কোথাও সেনাসদস্যরা সরাসরি বিদেশ ফেরতদের বাড়ি গিয়ে সচেতন করছেন।
সরকারের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৪ মার্চ করোনাভাইরাস প্রতিরোধে সিভিল প্রশাসনকে সহযোগিতার জন্য মাঠে নামে সশস্ত্রবাহিনী। ওইদিন সারাদেশের বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে ডিসিদের সঙ্গে সমন্বয় সভা করেন সেনা কর্মকর্তারা। পরদিন ২৫ মার্চ থেকে সারাদেশে কাজ শুরু করে সশস্ত্রবাহিনী। এরপর থেকে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা দেশের বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে ও করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম শুরু করেন। সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে মাইকিং করার পাশাপাশি বিভিন্ন প্রচারণা চালান তারা। একইসঙ্গে তারা করোনা প্রতিরোধে সচেতনতা তৈরি করতে স্থানীয়দের বিভিন্ন লিফলেট বিতরণসহ স্থানীয় ঈমামদের নানা পরামর্শ দিচ্ছেন। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় গরিব, দুস্থ ও অসহায় মানুষদের মাঝে জীবাণুনাশক সাবান ও মাস্ক, চাল, ডাল, আলুসহ বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।
বিদেশ ফেরতদের ঘর থেকে বের না হওয়ার জন্য ফোন করার বিষয়ে জানতে চাইলে আইএসপিআর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ বলেন, বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য সেনাবাহিনী কাজ করছে। জেলা প্রশাসকদের কাছ থেকে পাওয়া ডাটাবেজ থেকে বিদেশ ফেরতদের ফোনে এবং কোথাও কোথাও বাড়ি বাড়ি গিয়ে তাদের অনুরোধ জানানো হচ্ছে। এ সময় সেনাবাহিনীর পক্ষ থেকে কোথাও কোথাও খাবার দেয়া হচ্ছে এবং মানুষকে সামাজিক দূরত্ব ও কোয়ারেন্টাইন মেনে চলার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।
অন্যদিকে গতকাল সোমবার রাজধানীর ভাটারা থানার নতুন বাজার, খিলবাড়ি টেক, বসুন্ধরা আবাসিক এলাকাসহ আশেপাশের এলাকায় অভিযান পরিচালনা করা হয়। সিটি করপোরেশনের পক্ষে অভিযানে নেতৃত্ব দেন অঞ্চল-৯ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা হেমায়েত হোসেন। অভিযানে ঢাকা মহানগর পুলিশ সহযোগীতা করে। অভিযানে সা¤প্রতিক বিদেশ থেকে আসা ব্যক্তিরা হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা মানছেন কি না সে বিষয়ে তদারকির পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রম চালানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন