বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুয়েতের সাবেক ধর্মমন্ত্রী ইউসুফ জাসিম আল হাজ্জীর ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:২৩ পিএম

মানব সেবার এক অনন্য নিদর্শন কুয়েতের সাবেক ধর্মমন্ত্রী ও বাদশাহ ফয়সাল অ্যাওয়ার্ড বিজয়ী ইউসুফ জাসিম আলহাজ্জী রোববার ইন্কোল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন।–আল জারিদা ডটকম, আরাবী২১ডটকম
তিনি আন্তর্জাতিক ইসলামিক ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দু:স্হ মানবতার কল্যাণে অবিস্মরণীয় ও ঐতিহাসিক অবদান রেখে গেছেন। ১৯৭৬ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি কুয়েতের ওয়াজিরুল আওক্বাফ বা ধর্ম মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে ইসলামের খিদমতে বিশেষ অবদানের জন্য তিনি ফয়সাল পুরষ্কার লাভ করেন।
আল-হাজজি কুয়েত ত্রাণ কমিটিরও সভাপতি ছিলেন, যে সংগঠন বসনিয়া ও হার্জেগোভিনা, সোমালিয়া, লেবানন, সুদান ও ইরাকের মতো মুসলিম বিশ্বের ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোতে ত্রাণ কাজ পরিচালনা করেছিল। আল-হাজজি কুয়েতে বেশ কয়েকটি দাতব্য সংস্থার প্রতিষ্ঠা ও পরিচালনায় অংশ নিয়েছিলেন। কুয়েতী যাকাত হাউসের তিনি উপ-চেয়ারম্যান ছিলেন।কায়রোতে অবস্থিত আন্তর্জাতিক ইসলামিক কাউন্সিল ফর কল অ্যান্ড রিলিফ এর ফিনান্স কমিটির চেয়ারম্যান ছিলেন।
বাংলাদেশে তিনি অনেক বার এসেছেন এবং শতশত মাসজিদ, মাদ্রাসা, ইয়াতিমখানা, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণে মূখ্য ভূমিকা পালন করেছেন। করোনা ভাইরাস চিকিৎসার জন্য বিশেষভাবে সংরক্ষিত উত্তরার ৪ নং সেক্টরের কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালও তাঁরই ভূমিকায় নির্মিত হয়েছে।
সেন্ট্রাল শারী'আহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এর সাবেক সেক্রেটারী জেনারেল এবং ওআইসির অঙ্গ প্রতিষ্ঠান ইসলামিক সলিডারিটি ফান্ড অব ওআইসি, বাংলাদেশের রিপ্রেজেনটেটিভ হাফিজ মোখলেছুর রহমান এই প্রতিবেদককে বলেন, ইউসুফ জাসিম আলহাজ্জীর দাওয়াতে কুয়েত সফরকালে তাঁর যে ঘনিষ্ঠ ও আন্তরিকতাপূর্ণ সাহচর্য পেয়েছিলাম, তা আমার জীবনে স্মরণীয় বরণীয় হয়ে থাকবে। আল্লাহ তা'আলা এই দানবীর সমাজ হিতৈষীর সকল খিদমত ক্ববুল করুন এবং জান্নাতে উঁচু মাকাম দান করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন