বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্ধ হয়ে গেল তাবলিগ জামাতের দিল্লির কেন্দ্রীয় মারকাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ২:২৭ পিএম

ভারতের রাজধানী দিল্লিতে অবস্থিত তাবলিগ জামাতের বৈশ্বিক কেন্দ্রস্থল হিসেবে পরিচিত নিজামুদ্দিন মারকাজ বন্ধ করে দেয়া হয়েছে। এই মসজিদে অনুষ্ঠিত হওয়া তাবলিগ জামাতের সমাবেশ থেকে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ। ইতোমধ্যেই মৃত্যু হয়েছে ৭ জনের। এছাড়া সমাবেশে যোগ দিয়ে বহু মানুষ করোনা আক্রান্ত হয়েছে। মঙ্গলবার (৩১ মার্চ) নিজামুদ্দিন মারকাজ বন্ধ করার সময় সেখানে থাকা ৮৫০ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটভির প্রতিবেদনে বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে সরকারের দেয়া আদেশের পরেও শত বছরের পুরানো নিজামুদ্দিন মসজিদে শত শত লোক পাওয়া গেছে।

এদিকে নিজামুদ্দিন মারকাজ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, তারা সরকারের আদেশ মেনে সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছিলো। তবে ভারতজুড়ে লকডাউন শুরু হয়ে যাওয়ায় অনেকেই আর বাড়ি ফিরতে পারেনি। আটকে পড়ারাই মসজিদে অবস্থান করছিলো বলে নিজামুদ্দিনের কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।
এর আগে গতকাল সোমবার (৩০ মার্চ) ভারতের তেলেঙ্গানা রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ছয়জন মারা যান। জানা গেছে, তারা দিল্লির নিজামুদ্দিনের একটি মসজিদে তাবলিগ জামাতে অংশ নিয়েছিলেন। ওই জামাতে অংশ নেয়া আরেকজন গত সপ্তাহে ভারতের জম্মু কাশ্মীরের শ্রীনগরে মারা যান। এছাড়া নিজামুদ্দিনে তাবলিগে অংশ নিয়ে আন্দামান নিকোবরে আক্রান্ত হয়েছেন নয়জন।

জানা গেছে, গত ১ থেকে ১৫ মার্চের মধ্যে দিল্লির ওই মসজিদে অন্তত ২ হাজার মানুষের সমাগম হয়েছিল। দিল্লিতে ওই মসজিদে (নিজামুদ্দিন মারকাজে) শুধু ভারত নয়, সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কিরগিজিস্তান থেকেও বিভিন্ন মানুষজন এসে ওই ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেন। সেখান থেকেই ব্যাপক হারে মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে খবর।

ইতোমধ্যেই কম করে ২০০ জনের শরীরের নমুনা সংগ্রহ করে করোনা সংক্রমণ হয়েছে কিনা তার জন্যে পরীক্ষা করতে পাঠানো হয়েছে। তাছাড়া ২৪ জনের শরীরে ওই সংক্রমণ হয়েছে বলে প্রমাণও মিলেছে। সংক্রমিতদের সংখ্যা আরো বাড়তে পারে বলেই আশঙ্কা করছে দিল্লি সরকার।
এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই নড়েচড়ে বসে অরবিন্দ কেজরিওয়াল সরকার। ওই মসজিদটি সিল করে দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা। এভাবে করোনা ভাইরাস সংক্রমণের ঘটনায় দিল্লির ওই মসজিদের মওলানার বিরুদ্ধে পুলিশকে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে কেজরিওয়াল সরকার।

মারাত্মক করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে যেখানে সমস্ত রকম সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যে বারবার অনুরোধ জানাচ্ছে কেন্দ্রীয় সরকার, ঠিক সেই সময় ওই নিয়ম উপেক্ষা করে এই মাসের শুরুর দিকে ১০০ বছরেরও পুরোনো ওই মসজিদে একটি ধর্মীয় সমাবেশের আয়োজন করা হয়। ১৯২৬ সালে স্থাপিত ওই মসজিদে পৃথিবীর নানা দেশে থেকে মুসলিম ধর্মাবলম্বী মানুষেরা ওই অনুষ্ঠানে যোগ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md.Kabul Mia ৩১ মার্চ, ২০২০, ৩:২৯ পিএম says : 0
শত বছরের পুরাতন মসজিদটি বন্ধ না করে আপাতোত বিভিন্ন ধরনের আমাল বন্ধ রাখতে পারেন। কারও নামে কোন রকম এফআইর না করা।এতে আল্লাহ আরও নারাজ হতে পারে। আমরা যাই কিছু বলি করনাও আল্লাহর হুকুমের গোলাম। মামলা করলে লাভের থেকে ক্ষতিই বেশি হবে। বাংলাদেশ
Total Reply(0)
Md Siddiqur Rahman ৩১ মার্চ, ২০২০, ৪:১৩ পিএম says : 0
আল্লাহ তায়ালা আমাদেরকে এই 'করোনা' নামক ভাইরাস থেকে হেফাজত করুন। যেন আমরা আবার আগের মত স্বাভাবাবিক জীবন যাপন করতে পারি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন