শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রামেকে বসেছে করোনা পরীক্ষার মেশিন

৩০ সদস্যের মেডিক্যাল টিম

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের কাজ চলছে। আশা করা হচ্ছে আজ বুধবার থেকে ল্যাবে ভাইরাস শনাক্ত পরীক্ষা শুরু করা যাবে। করোনাভাইরাস পরীক্ষা কাজের জন্য ৩০ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ তথ্য জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাক্তার নওশের আলী। চারজন টেকনিশিয়ান ল্যাব স্থাপনের কাজ করছে। এ ল্যাবে প্রতিদিন ৬ থকে ৭ জনের পরীক্ষা করা যাবে। আর পরীক্ষার প্রতিবেদন দিতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা পর্যন্ত। ভাইরোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. সাবেরা গুলনেহারকে ল্যাবের প্রধান করে চিকিৎসক ও নার্সসহ ৩০ সদস্যের টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। অনলাইনে তাদের প্রশিক্ষণ চলছে। এ ছাড়াও ল্যাব স্থাপনের জন্য যারা এসেছেন তারা হাতে কলমে এদের প্রশিক্ষন দিচ্ছেন।
হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনা রোগিদের চিকিৎসার জন্য হাসপাতালের চিকিৎসক ও নার্সদের জন্য পর্যাপ্ত পিপিই (পার্সোনাল প্রটেকটিভ ইকুইমপেন্ট) সরবরাহ করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসার জন্য অবজারভেশন টিম গঠন করা হয়েছে। এদিকে করোনাভাইরাস নির্ণয় ও চিকিৎসা প্রদানের জন্য মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আজিজুল হক আজাদকে আহŸায়ক করে ১৫ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে চিকিৎসা কমিটি গঠন করেছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।
চিকিৎসা কমিটির ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের নাম ও নম্বর- ডা. আজিজুল হক আজাদ (০১৭১৫৩৬৭৮৪৪), ডা. জহুরুল হক (০১৭১২০০০৯১৮), ডা. সৈয়দ মাহাবুব আলম (০১৭১১০৭৪২৬৬), ডা. হারুন অর রশীদ (০১৭১১৯০৪৭৭৮), ডা. মাহাবুবুর রহমান (০১৭৬৩২৪৮৪৪৮), ডা. প্রবীর মোহন বসাক (০১৭১২৪১৬৮৬২), ডা. আখতারুল ইসলাম (০১৭১২৬২২৭১৬), ডা. আমজাদ হোসেন (০১৭১২৬৮৫৩৫০), ডা. মোহাইমেনুল হক (০১৭১৩৩২৬১৯৭৫), ডা. রেজাউল ইসলাম (০১৭১১৫৭৭৫৬৩), ডা. নাজনীন পারভীন (০১৭১১১৮০২৩৮), ডা. সেলিম খান (০১৭১৩২২৮৩৮৩), ডা. আমজাদ হোসেন প্রাং (০১৭১৮১৬৭৮১৯), ডা. রকিবুল ইসলাম (০১৯১৪৯৫৭৬৪৭) ও ডা. সিদ্দিকুর রহমান (০১৭১৬০৩৪৮১৪)। এছাড়া রামেক হাসপাতালের হটলাইন নম্বর- শনিবার ০১৭১৫৫৪৫৫৭২, ০১৭৩৪১৯৫৯৯৯ রোববার ০১৭৪৪৫৯৫৮৪২, ০১৭১৬৫৩৬৬৫৬, সোমবার ০১৭৪৪৫৯৫৮৪২, ০১৭১৫৮৪১২৬৬ মঙ্গলবার ০১৭৬৫৭০৯৪৪০, ০১৭৮২৯১৬৮৯১, বুধবার ০১৭৩৪১৯৫৯৯৯, ০১৯১৯৯৮১৯৪০, বৃহস্পতিবার ০১৭১১৯৮১৯৪১, ০১৭৪৪৫৯৫৮৪২ এবং শুক্রবার ০১৭৪৪৫৯৫৮৪২, ০১৭১২৫৫৯৬৭৩।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন