শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরিবহনে শৃঙ্খলা না থাকায় দুর্ঘটনা বাড়ছে : ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা না থাকায় দুর্ঘটনা বাড়ছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, দুর্ঘটনা রোধে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাই এখন চ্যালেঞ্জ। তিনি আরও বলেন, সম্প্রতি গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার ঘটনায় চলমান মেট্রোরেল প্রকল্পের কাজে কোনো প্রভাব পড়বে না।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর বাবুবাজার এলাকায় মিটারবিহীন সিএনজিচালিত অটোরিকশাসহ ফিটনেসবিহীন ও অননুমোদিত যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ’র চলমান ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন শেষে ওবায়দুল কাদের এসব কথা বলেন।
সেতুমন্ত্রী বলেন, সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনাই এখন চ্যালেঞ্জ। অভিযানের মূল উদ্দেশ্য হচ্ছে এই চ্যালেঞ্জ অতিক্রমের জন্য ধারাবাহিক অভিযান অব্যাহত রাখা। তিনি জানান, গুলশানের সন্ত্রাসী হামলার প্রাণে বেঁচে যাওয়া জাপানের নাগরিক ওতানাবে জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজিন্সির (জাইকা) অধীনে ঢাকার মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছিলেন। তিনি গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় প্রাণে বেঁচে গেলেও হামলায় আহত হন। বর্তমানে তিনি টোকিওর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। জাপানে চিকিৎসাধীন অবস্থায় ওতানাবে পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে বলেছেন, তিনি আবারও ফিরে এসে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজে যোগদান করবেন।
সেতুমন্ত্রী আরও জানান, গুলশানের হামলায় আরও ৫ জন জাপানী বিশেষজ্ঞ নিহত হন। মেট্রোরেল প্রকল্পের কাজে এ মানের বিশেষজ্ঞ হয়তো পাওয়া যাবে না, তবে তাদের অনুপস্থিতে এ প্রকল্পের কাজের তেমন প্রভাব পড়বে না।
পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সড়ক ও পরিবহন খাতে দুর্ঘটনারোধে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনাটাই হলো সরকারের বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিআরটিএসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। আজও রাজধানীতে ৪টি মোবাইল কোর্ট কাজ করছে।
ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেস, পাতাল ট্রেন লাইন এবং ফ্লাইওভার যতই হোক না কেন, চালক ও জনগণের মানসিকতার পরিবর্তন না হলে এ খাতে শৃংখলা ফিরে আসবে না। এখনও রাজধানীতে মোটরসাইকেল চালানোর সময় অনেকে হেলমেট ব্যবহার করেন না। এটা নিঃসন্দেহে একটা খারাপ দিক। এ ধরনের সংস্কৃতি পরিহার করতে হবে এবং ট্রাফিক আইন মেনে যানবাহন চালাতে হবে। হেলমেট ছাড়া কেউ রাস্তায় বের হতে পারবেন না, আর বের হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মোটরসাইকেলে শিশু ও দুইজনের বেশি মানুষ উঠানো যাবে না।
জঙ্গিদের নিয়েই জঙ্গিবিরোধী মিটিং করেছেন খালেদা জিয়া : হাছান মাহমুদ
এদিকে, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ জঙ্গিদের সঙ্গে নিয়েই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জঙ্গিবিরোধী মিটিং করেছেন বলে মন্তব্য করেছেন।
গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বাঙালী সাংস্কৃতিক জোট’ আয়োজিত ‘সাংস্কৃতিক আন্দোলনই রুখতে পারে সন্ত্রাস ও জঙ্গিবাদ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
বিএনপির উদ্দেশে হাছান বলেন, জঙ্গিদের সঙ্গে নিয়েই আপনারা সারা দেশে জঙ্গিবাদবিরোধী সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছেন। জাতির জন্য এটা হাস্যকর বিষয়। তিনি বলেন, গতকাল (বুধবার রাতে) খালেদা জিয়ার নেতৃত্বে ২০ দলীয় জোটের যে বৈঠক হয়েছে সেখানে জঙ্গি সংগঠন জামায়াতের প্রতিনিধি ছাড়াও অন্যান্য ইসলামী দলের প্রতিনিধিরা ছিলেন- যারা আফগানিস্তান থেকে ট্রেনিংপ্রাপ্ত।
খালেদা জিয়াকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের এ নেতা বলেন, আপনি দয়া করে আগে জামায়াতকে ২০ দলীয় জোট থেকে বের করে দিন। ২০১৩ সালে জঙ্গি কায়দায় পেট্রোলবোমা  মেরে যে মানুষ হত্যা করেছেন তার জন্য জাতির কাছে ক্ষমা চান। তারপর জঙ্গিবাদবিরোধী সমাবেশ করার সিদ্ধান্ত নিন। তাহলেই জনগণ আপনাকে গ্রহণ করতে পারে।
এই আলোচনায় ঢাবি ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকি বলেন, দুঃখজনক হলেও সত্য, আজকে বাংলাদেশে শিক্ষিত, বিত্তবান ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অনেক পরিবারের সন্তানও জঙ্গিবাদে লিপ্ত হচ্ছে। জঙ্গিবাদের পেছনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম বার বার আসার বিষয়টি উল্লেখ করে ঢাবি ভিসি বলেন, অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস নেই। ক্যাম্পাসবিহীন বিশ্ববিদ্যালয় কতটুকু যৌক্তিক তা আজকে প্রশ্ন থেকে যায়?
আয়োজক সংগঠনের সভাপতি সাইফুল আজম বাশারের সভাপতিত্বে আলোচনায় আরও বক্তব্য  দেন অভিনেতা ড. এনামুল হক, ফারুক, অভিনেত্রী নূতন, মনোরোঞ্জন ঘোষাল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন